scorecardresearch

বড় খবর

Ind vs NZ 5th ODI Highlights: সিরিজে মধুরেণ সমাপয়েৎ ভারতের

Ind vs NZ 5th ODI Highlights: হোয়াইটওয়াশ হলো না ঠিকই,  কিন্তু পাঁচ ম্যাচের ওয়ান-ডে সিরিজ ৪-১ জিতল ভারত। নিউজিল্যান্ডের মাটি থেকে ১০ বছর পর ওয়ান-ডে সিরিজ জয়টাও স্বর্ণাক্ষরে লেখা থাকবে ইতিহাসে।

Ind vs NZ 5th ODI Highlights: সিরিজে মধুরেণ সমাপয়েৎ ভারতের
নিউজিল্যান্ডের মাটিতে জারি থাকবে ভারত-পাক প্রতিদ্বন্দ্বিতা (ছবি-টুইটার)

Ind vs NZ 5th ODI Highlights: হোয়াইটওয়াশ হলো না ঠিকই,  কিন্তু পাঁচ ম্যাচের ওয়ান-ডে সিরিজ ৪-১ জিতল ভারত। নিউজিল্যান্ডের মাটি থেকে ১০ বছর পর ওয়ান-ডে সিরিজ জয়টাও স্বর্ণাক্ষরে লেখা থাকবে ইতিহাসে। রবিবার  ওয়েলিংটনের ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ ভারত ৩৫ রানে জিতেই মধুরেণ সমাপয়েৎ ঘটাল। ম্য়াচের সেরা হলেন আম্বাতি রায়ডু। সিরিজ সেরার পুরস্কার জিতলেন মহম্মদ শামি।

ওয়ান-ডে’র পালা চুকিয়ে ভারত এবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবে। আগামী বুধবার ওয়েস্টপ্যাক স্টেডিয়ামেই সিরিজের প্রথম ম্যাচ। এরপর ৮ ফেব্রুয়ারি অকল্যান্ডের ইডেন পার্কে দ্বিতীয় ম্যাচ ও ১০ ফেব্রুয়ারি হ্যামিলটনের সেডান পার্কে সিরিজের শেষ ম্যাচ খেলবে দুই দল। তারপর দু’সপ্তাহের ব্রেক। ফের ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দু’টি টি-২০ ও পাঁচটি ওয়ান-ডে খেলবে টিম ইন্ডিয়া।

Ind vs NZ 5th ODI Highlights: 

3.06pm: ৩৫ রানে ম্যাচ জিতল ভারত। ৪-১ দখল সিরিজের।

2.59pm: স্যান্টনারকে (২২) ফিরিয়ে দিলেন পাণ্ডিয়া। জয়ের জন্য ভারতের প্রয়োজন এক উইকেট।

2.52pm: চাহালের তৃতীয় শিকার অ্যাস্টলে (১০)। এবারও এলবিউব্লিউ-তে উইকেট পেলেন চাহাল। ৪৮ বলে ৫২ রান প্রয়োজন নিউজিল্যান্ডের।

2.28pm: নিশামকে বোকা বানিয়ে রান আউট করে দিলেন ধোনি। ৩২ বলে ৪৪ করে ফিরলেন তিনি।

2.20pm: জিমি নিশাম ম্যাথা ব্য়থার কারণ হয়ে দাঁড়িয়েছে ভারতীয় বোলারদের। এর মধ্যেই চারটি চার ও একটি ছয় এসে গিয়েছে তাঁর ব্যাট থেকে। মন খুলে ব্যাট করছেন তিনি। শামি-ভুবিদের রেয়াত করছেন না তিনি। নিশামকে থামাতে দিশাহীন রোহিত। ৪৪ রানে অপরাজিত আছেন নিশাম। আট রানে তাঁকে সঙ্গ দিচ্ছেন মিচেল স্যান্টনার। ১৪ ওভারে নিউজিল্যান্ডের প্রয়োজন ৭৮ রান।

1.58pm: ফের চাহালের ঝটকা। এবার কলিন ডে গ্রান্ডহোমকে (১১) ফেরালেন তিনি। নিউজিল্যান্ড ৩১ ওভার শেষ ৬ উইকেট হারিয়ে ১৩৬।

1.46pm: সেট হয়ে যাওয়া ল্যাথামকে (৩৭) এলবিডব্লিউ করে দিলেন চাহাল। পাঁচ উইকেট হারিয়ে ফেলল নিউজিল্যান্ড। ম্যাচে কিছুটা হলেও ব্যাকফুটে তারা। ভারত কি পারবে এই ম্যাচ বার করে সিরিজ ৪-১ করতে? উত্তর দেবে সময়।

1.40pm: ফিরে গেলেন ক্যাপ্টেন কেন (৩৯)! কেদার যাদবের বলে শিখর ধাওয়ানের হাতে ক্যাচআউট হয়ে গেলেন তিনি। নিউজিল্যান্ড ১০৫/৪ (২৫.৪ ওভার)। ক্রিজে ল্যাথামের সঙ্গে জিমি নিশাম।

1.16pm: মানরো (২৪) ও  উইলিয়ামসন (২২) বড় রানের পথেই হাঁটছেন না, সিঙ্গলের উপর ভর করেই স্ট্রাইক রোটেট করছেন। ভারতের ওপর এবার পাল্টা চাপ দিচ্ছেন তাঁরা। এভাবে খুচরো রানে এগিয়ে গেলেও নিউজিল্যান্ড সিরিজে ৩-২ করে ফেলবে। উইকেটের জন্য তীর্থের কাকের মতো প্রতীক্ষা ভারতের। নিউজিল্যান্ড ২১ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ৮৫ তুলেছে।

12.59pm: ১৬ ওভার শেষে নিউজিল্যান্ড ৫৪ রান তুলেছে স্কোরবোর্ডে। তিন উইকেট হারানোর পর কিউয়িরা ঘুরে দাঁড়িয়েছে। মানরো (২৪) ও ল্যাথামের (৬) ব্য়াটে ভারতের টার্গেট তাড়া করার পথে তাঁরা। অন্যদিকে রোহিতের বোলাররা উইকেটের জন্য আপ্রাণ লড়াই চালিয়ে যাচ্ছেন। এখনও ম্যাচ ফিফটি-ফিফটি। দেখা যাক ভারত ম্যাচে ফিরতে পারে কি না!

12.31pm: প্লাম এলবিউব্লিউ হলেন টেলর (১)। ব্য়াটের বল বল হাতেও কামাল পাণ্ডিয়ার। নিউজিল্যান্ড ৩৮/৩(১০.২ ওভার)

12.22pm: মানরোকে বোল্ড করে দিলেন শামি। নিউজিল্যান্ড ৯.১ ওভারে দুই উইকেট হারাল ৩৭ রানে। ক্রিজে এলেন টেলর।

12.14pm: আট ওভার শেষে নিউজিল্যান্ড এক উইকেট হারিয়ে ৩০। মানরো ১৭ রানে ও উইলিয়ামন পাঁচ রানে ব্যাট করছেন। ভারত উইকেটের জন্য ঝাঁপিয়েও কোনও ফল পাচ্ছে না। রোহিত এখনও কোনও বোলিংয়ে পরিবর্তন আনেনি। ভুবি-শামিতেই ভরসা তাঁর। তাঁর হাতে যুজবেন্দ্র চাহাল, হার্দিক পাণ্ডিয়া ও বিজয় শঙ্করও রয়েছে বিকল্প হিসেবে। এখন দেখার রোহিত কখন পরিবর্তন আনেন। কারণ ভারতের যে কোনও মূল্যে দরকার উইকেট।

11.56am: প্রতীক্ষার অবসান! চতুর্থ ওভারেই প্রথম উইকেট তুলে নিল ভারত। সৌজন্যে মহম্মদ শামি। কিউয়ি ওপেনার হেনরি নিকোলসকে (৮) ফেরালেন তিনি। ক্রিজে এলেন ক্যাপ্টেন কেন উইলিয়ামসন। ৩.৩ ওভার শেষে নিউজিল্যান্ড এক উইকেট হারিয়ে ১৮। ভারতের প্রয়োজন আরও উইকেট। শুরুর দিকে উইকেট তুলতে পারেলেই কিউয়িদের চাপে রাখতে পারবেন রোহিতরা।

11.46am: ‘আর্লি ব্রেক থ্রু’! এই ম্যাচে ভারতের একটাই মন্ত্র। দ্রুত উইকেট না-তুলতে পারলে ভারত এই ম্যাচে নিজেদের আধিপত্য বজায় রাখতে পারবে না। গৌতম গম্ভীর ও ইরফান পাঠানের মতো প্রাক্তনদের মতে এই ম্যাচে ভারতে জেতার সম্ভাবনা ৪০ শতাংশ। রোহিতের ভরসা ভুবি-শামিতেই। দু’ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর ১১। ক্রিজে দুই ওপেনার কলিন মানরো (৪) ও হেনরি নিকোলস (৭)।

11.25am: সিরিজের প্রথম তিনটি ওয়ান-ডে ম্যাচে ভুবনেশ্বর কুমার ও মহম্মদ শামির জুটি ফুল ফুটিয়েছে। আজ আবার সেই জুটি। ভারতের সিরিজ জয়ের অন্যতম কারিগর ছিলেন এই দুই বোলার। আজও ভুবি-শামির থেকে দুরন্ত কিছু দেখার আশায় ভারতীয় ফ্যানেরা।

10.56am: সিরিজ ৩-২ করতে নিউজিল্যান্ডের টার্গেট ২৫৩।

10.51am: ২২ বলের ঝোড়ো ৪৫ রানের ইনিংস খেলে আউট পাণ্ডিয়া। ৪৯ ওভার শেষে ভারত ২৪৮/৮

10.45am: কামাল করছেন পাণ্ডিয়া। ছয়-চার ছাড়া কথা বলছে না তাঁর ব্যাট। এইরকম পরিস্থিতিতে এই মারকাটারি ব্যাটিংই প্রয়োজন ভারতের। পঞ্চাশ ওভারের ম্যাচের মোডটা তিনি টি-২০-তে বদলে দিয়েছেন। 

10.34am: যাদব আউট (৩৪), হেনরি বোল্ড করে দিলেন তাঁকে। ২০৩ রানে ভারত হারাল সপ্তম উইকেট।

10.25am: দুর্দান্ত ইনিংসের পর আউট রায়াডু! হেনরির বলে বড় শট মারতে গিয়ে মানরোর হাতে ক্যাচ আউট হয়ে গেলেন তিনি। ১০ রানের জন্য এদিন সেঞ্চুরি মাঠে রেখে আসলেন তিনি। ৪৪ ওভার শেষে ভারত ৬ উইকেট হারিয়ে ১৯৭। ক্রিজে যাদব ও হার্দিক পাণ্ডিয়া। ভারতের হাতে অন্তিম ছয় ওভার।

10.09am: ১৫০ পেরিয়ে গেল ভারত। ৩৯ ওভার শেষে ভারতের স্কোর পাঁচ উইকেট হারিয়ে ১৫৩। রক্ষক রায়াডু রয়েছেন ছন্দে। ৬৩ রানে অপরাজিত তিনি। ক্রিজে এসে দ্রুত মানিয়ে নিয়েছেন যাদবও (১৫)। শেষ ১১ ওভারে ভারত এবার চালিয়ে খেলবে বলেই প্রত্যাশিত। এখন দেখার ভারত শেষ পর্যন্ত কত রান তুলতে পারে!

9.52am: প্রত্যাশা মতোই হাফ-সেঞ্চুরি পেয়ে গেলেন রায়াডু। কেরিয়ারের ১০ নম্বর ওয়ান-ডে সেঞ্চুরি এল তাঁর ঝুলিতে। অন্যদিকে বিজয় শঙ্কর ৪৫ রানে ফিরে গেলেন। রান-আউট হয়ে গেলেন তিনি। ভারত পাঁচ উইকেট হারিয়ে ১৩০ রান তুলেছে। রায়াডুর সঙ্গে রয়েছেন কেদার যাদব।

9.31am: রায়াডু (৪১) ও শঙ্কর (৪১) রয়েছেন বেশ ভাল ফর্মে। তাঁদের হাত ধরেই ভারত ১০০ রানের গণ্ডী টপকাতে সম্ভব হয়েছে। ৩০ ওভার শেষ হয়ে গিয়েছে।  ভারতের স্কোর ১০৯। দুই ব্যাটসম্যানকে এবার বড় রানের জন্য ঝাঁপাতে হবে। আর এই মুহূর্তে ইন্ডিয়ার টার্গেট উইকেট না-হারিয়ে কিউয়িদের ভদ্রস্থ একটা টার্গেট দেওয়া।

9.01am: ২১ ওভার শেষে ভারত ৬৫ রান তুলতে সমর্থ হয়েছে। রায়াডু (১৩)-শঙ্কর (২৫) এখন ক্রিজে জমে গিয়েছেন। এরকম একটা পার্টনারশিপেরই দরকার ছিল ভারতের। এবার ভারতের প্রয়োজন রানের গতি বাড়ানোর। প্রাথমিক ধাক্কা কাটিয়ে ভারত একটা মঞ্চ পেয়েছে। দলকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব রায়ডুদের কাঁধেই।

8.32am: ১৪ ওভার শেষ হয়ে গেল। ভারতের ঝুলিতে মাত্র ৩৭ রান। তাঁর সঙ্গে চলে গিয়েছে চার উইকেট। রায়াডু আর বিজয় শঙ্কর অক্সিজেন জোগাচ্ছেন ভারতীয় ব্যাটিং লাইন-আপে। এট জুটিটাকে এখন ক্রিজে বেশ কিছুক্ষণ সময় কাটাতেই হবে।

8.13am: বোল্টের বলে ক্লিন বোল্ড ধোনি (১)। চার উইকেট হারিয়ে ফেলল ভারত। রীতিমতো ব্যাটিং বিপর্যয় রোহিতদের। একটা পার্টনারশিপও গড়ে তুলতে পারছে না টিম ইন্ডিয়া। দলের প্রথম চার ব্যাটসম্যানকে হারিয়ে মারাত্মক চাপে রোহিতরা। গত ম্যাচের আতঙ্কই তাড়া করছে দলকে। ১০ ওভার শেষে ভারত চার উইকেট হারিয়ে ভারত ২২। ক্রিজে রায়াডু ও বিজয় শঙ্কর।

8.00am: আবারও ব্যর্থ গিল! ফিরে গেলেন সাত রানে। ভারত হারাল তৃতীয় উইকেট। রায়াডুর সঙ্গে এখন ধোনিকেই জুটি বাঁধতে হবে। ভারতকে আর উইকেট হারালে চলবে না। ব্যাটসম্যান বলতে এরপর কেদার যাদব, বিজয় শঙ্কর ও হার্দিক পাণ্ডিয়া রয়েছেন। ধোনি-রায়াডু আইপিএল-এ খেলেন চেন্নাই সুপার কিংসের হয়ে। দু’জনের মধ্যে একটা অন্যরকম বোঝাপড়াও রয়েছে। ওয়েলিংটনে সেটা কাজে লাগাতে হবে।

7.55am: ফের ব্যাটিং বিপর্যয়ের ইঙ্গিত! রোহিতের পর ফিরলেন ধাওয়ানও (৬)। বোল্টের বলে থার্ড ম্যানে হেনরির হাতে ক্যাচ আউট হয়ে গেলেন। গিলের সঙ্গে এখন রায়াডু। গত ম্যাচেও ভারত এরকম নিয়মিত ব্যবধানেই উইকেট হারাচ্ছিল। ছ’ওভার শেষে ভারত ২ উইকেট হারিয়ে ১২।

7.47am: রোহিত আউট! ম্যাট হেনরির বলে ক্লিন বোল্ড হয়ে গেলেন ভারত অধিনায়ক। মাত্র ২ রান করলেন এদিন তিনি। বলের লাইনই বুঝতে পারলেন না হিটম্যান। ভারত পঞ্চম ওভারের প্রথম বলেই রোহিতকে হারাল। ইন্ডিয়ার ঝুলিতে আট রান। এখন ক্রিজে এসেছেন গিল। গত ম্যাচে সিনিয়র দলের হয়ে অভিষেক করেছিলেন তিনি। কিন্তু ছাপ রাখতে পারেননি। আজ ফের একবার তাঁর সামনে সুযোগ থাকছে নিজেকে প্রমাণ করার।

7.26am: ভারতের দল দেখেই বোঝা যাচ্ছে যে, আজ যে কোনও মূল্যে জয় ছিনিয়ে আনতে মরিয়া রোহিতরা। ধোনি আর শামির কামব্যাক তারই সাফ ইঙ্গিত। গত ম্যাচের হার ভুলে ঘুরে দাঁড়াতে বদ্ধপরিকর টিম ইন্ডিয়া। অন্যদিকে ফের একবার শুভমান গিলের সামনে সুযোগ থাকছে নিজেকে প্রমাণ করার।

7.05am: টস জিতে ব্যাট করবে ভারত। দলে আজ তিনটে পরিবর্তন। চোট সারিয়ে দলে ফিরলেন মহেন্দ্র সিং ধোনি। দীনেশ কার্তিকের পরিবর্তে খেলবেন তিনি। প্রত্যাবর্তন করলেন মহম্মদ শামিও ও বিজয় শঙ্কর। বিশ্রামে কুলদীপ যাদবও। অন্যদিকে নিউজিল্যান্ড দলে মার্টিন গাপটিলের চোট। তাঁর পরিবর্তে দলে এসেছেন কলিন মানরো।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs new zealand 5th odi live score updates70630