বড় খবর

হাঁটু মুড়ে প্রতিবাদ জানালেন না কোহলিরা! কেন, জানা গেল তারপরই

পাকিস্তানের বিরুদ্ধে প্ৰথম ম্যাচে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর জন্য হাঁটু মুড়ে বসতে দেখা গিয়েছিল ভারতীয় দলকে।

পাক ম্যাচে হাঁটু মুড়ে ভারতীয় ক্রিকেটারদের প্রতীকী প্রতিবাদ জানাতে দেখা গিয়েছিল। সেই দৃশ্য অনুপস্থিত থাকল নিউজিল্যান্ডের বিরুদ্ধে। তবে ভারতীয় দলের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল, বর্ণবিদ্বেষ এবং ভেদাভেদের বিপক্ষে দলের অবস্থান একই রয়েছে।

টস হওয়ার পরে ম্যাচ শুরুর ঠিক আগে নিউজিল্যান্ডের ক্রিকেটারদের দেখা গিয়েছিল, হাঁটু মুড়ে বসতে। তবে সেই সময় ভারতের ওপেন করতে নামা দুই তারকা ঈশান কিষান এবং কেএল রাহুল বাউন্ডারি লাইনের ধারে অপেক্ষা করছিলেন। তাঁদের সতীর্থরাও ডাগ আউটে বসে ছিলেন। তারপরেই ভারতীয় দলের অবস্থান নিয়ে জল্পনা ছড়ায়। ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ কাণ্ডের প্রেক্ষিতে তারপরেই ভারতীয় দলের পক্ষ থেকে নিজেদের অবস্থান সাফ জানিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন: ওপেনার রোহিতকে সরিয়েও থামল না কুৎসিত বিপর্যয়! ফুঁসে উঠল ক্রিকেট মহল

ইন্ডিয়ান এক্সপ্রেস-কে টিম ইন্ডিয়ার এক সোর্স জানান, “ভারতীয় দল পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচেই হাঁটু মুড়ে প্রতিবাদ জানিয়েছিল। সেখানেই স্পষ্ট হয়ে যায় ভারতীয় দলের অবস্থান। ক্রিকেটে বৈষম্যমূলক আচরণের কোনও জায়গা নেই।”

এবার বিশ্বকাপে আইসিসির তরফ থেকে প্রত্যেক দলের কাছে আর্জি জানানো হয়েছে ম্যাচ শুরুর আগে ক্রিকেটাররা বর্ণবৈষম্যের প্রতিবাদে হাঁটু মুড়ে বসতে পারে। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড আবার এই আচরণকে বাধ্যতামূলক করে দিয়ে বিতর্কের জন্ম দিয়েছে কুইন্টন ডিকক-ইস্যুর মাধ্যমে।

চাপিয়ে দেওয়া এই নিয়ম মানতে না পেরে কুইন্টন ডিকক ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ থেকে সরে দাঁড়িয়েছিলেন। পরে অবশ্য নিজের ভুল বুঝতে পেরে শ্রীলঙ্কা ম্যাচেই হাঁটু-প্রতিবাদে সামিল হয়েছেন। তবে ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে দলের অবস্থানে সামিল না হওয়ার জন্য দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ড অবশ্য কোনও শাস্তিমূলক পদক্ষেপ নেয়নি তারকা উইকেটকিপারের বিরুদ্ধে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs new zealand t20 world cup 2021 team india did not take knee know why

Next Story
ওপেনার রোহিতকে সরিয়েও থামল না কুৎসিত বিপর্যয়! ফুঁসে উঠল ক্রিকেট মহল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com