বড় খবর

মিনতি শুনলেন না দেবতা, বৃষ্টিতে ভেস্তে গেল প্রথম ভারত-দক্ষিণ আফ্রিকা ওডিআই

আজ ধরমশালায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান-ডে সিরিজের প্রথম ম্যাচে যে বাদ সাধতে পারে আবহাওয়া, এমনটা আশঙ্কা করাই হচ্ছিল। গত কয়েকদিন ধরেই বৃষ্টি হয়েছে ধরমশালায়।

india vs south africa 1st ODI
ধরমশালার বর্তমান চেহারা। ছবি সৌজন্য: হর্ষ ভোগলে/টুইটার

বল গড়ানো দূরে থাক, টস পর্যন্ত করা গেল না। বাতিল হয়ে গেল ধরমশালায় আয়োজিত ভারত এবং দক্ষিণ আফ্রিকার তিন-ম্যাচের সিরিজের প্রথম একদিনের আন্তর্জাতিক। যথারীতি ক্রিকেট সূচির গাফিলতি নিয়ে সোশ্যাল মিডিয়ায় ফ্যানেদের হাতে তুলোধোনা হলো বিসিসিআই, যদিও তাতে খুব একটা প্রভাব পড়বে বলে বোধ হয় না।

আজ ধরমশালায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান-ডে সিরিজের প্রথম ম্যাচে যে বাদ সাধতে পারে আবহাওয়া, এমনটা আশঙ্কা করাই হচ্ছিল। গত কয়েকদিন ধরেই বৃষ্টি হয়েছে ধরমশালায়। ম্যাচ শুরু হওয়ার কথা ছিল আজ ভারতীয় সময় দুপুর দেড়টায়। কিন্তু মাঠ ভিজে থাকার জন্য টস পিছিয়ে গেল কিছুক্ষণ। তারপর থেকে আর থামে নি বৃষ্টি। আকাশ মুখ ভার করেই রইল। একাধিকবার পিচ এবং মাঠ পরিদর্শন করার পরও ম্যাচ শুরু করার সঙ্কেত দেন নি আম্পায়াররা।

অনেকবার পরিদর্শনের পর ঘোষণা করা হয়, কুড়ি ওভারের ম্যাচ করাতে হলেও সময়সীমা সন্ধ্যে সাড়ে ছ’টা। ততক্ষণে প্রতি চার মিনিটে একটি করে ওভার কমানো শুরু হয়ে গিয়েছে। সাড়ে ছ’টা পর্যন্ত যদি আবহাওয়ার কোনও উন্নতি না হয়, তবে ম্যাচ বাতিল করা হবে, এমনটাই বলা হয়েছিল।

তিন ম্যাচের সিরিজে ভারতের লক্ষ্য নিউজিল্যান্ডের বিরুদ্ধে সদ্যসমাপ্ত ওয়ান-ডে সিরিজে ‘হোয়াইটওয়াশড’ হওয়ার দুঃস্বপ্ন মুছে ফেলে ঘরের মাঠে জয়ের রাস্তায় ফেরা। ফর্মে ফিরতে মরিয়া ব্যাটে বিরাট কোহলি এবং বলে জসপ্রীত বুমরা। নজর থাকবে চোট-আঘাত কাটিয়ে দলে ফেরা ভুবনেশ্বর এবং হার্দিক পান্ডিয়ার উপরও।

অন্যদিকে, কুইন্টন ডি ককের নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা তুলনায় অনভিজ্ঞ টিম নিয়ে ভারতে এসেছে। টিমে ডি কক ছাড়া সিনিয়র প্লেয়ার বলতে ফাফ ডুপ্লেসি আর ডেভিড মিলার। তবে দেশের মাঠে সদ্য শেষ হওয়া ওয়ান-ডে সিরিজে অস্ট্রেলিয়াকে ৩-০ হারিয়ে প্রোটিয়ারা আছে যথেষ্ট টগবগে মেজাজেই। দুর্দান্ত একটা সিরিজ যে অপেক্ষায় আছে, তাতে সন্দেহ নেই, তবে শুরুতেই হোঁচট খাওয়ায় সিরিজের স্বাদটা কিঞ্চিৎ তিতকুটে হয়ে গেল বটে।

আরও পড়ুন: ধরমশালায় আজ মুখোমুখি ভারত-দক্ষিণ আফ্রিকা, ভরসা নাগ দেবতা!

উল্লেখ্য, গতকাল জানা যায়, আজকের ম্যাচ যাতে বৃষ্টিতে পণ্ড না হয়, তার জন্য গত সপ্তাহেই স্থানীয় দেবতা ইন্দ্রু নাগের মন্দিরে পুজো দিয়ে এসেছেন হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন-এর কর্তারা। অ্যাসোসিয়েশনের সেক্রেটারি সুমিত শর্মা ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান, “হ্যাঁ, আমাদের কিছু আধিকারিক গত সপ্তাহে ইন্দ্রু নাগের মন্দিরে পুজো দেন। গতবার এখানে বৃষ্টিতে খেলা ভেস্তে যাওয়ার পর এবারে আর কোনও খামতি রাখতে চাই নি আমরা।”

ঘটনাচক্রে, গত বছরের সেপ্টেম্বর মাসে এই ধরমশালা ক্রিকেট স্টেডিয়ামেই ভারত-দক্ষিণ আফ্রিকা টি-২০ ম্যাচও বৃষ্টিতে ভেস্তে যায়। সেবার অবশ্য নাগ দেবতার পুজো দেওয়া হয় নি। এবার তিনি কৃপা করবেন কি?

আরও উল্লেখ্য, করোনাভাইরাস মহামারীর প্রেক্ষিতে হিমাচল প্রদেশ রাজ্য প্রশাসনকে সবরকম জনসমাবেশ এড়িয়ে চলার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। তৎসত্ত্বেও আজ ভারত-দক্ষিণ আফ্রিকার খেলা দেখতে মাঠে দর্শকের কোনও কমতি নেই, মাস্ক পরেই সই!

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs south africa 1st odi dharamshala rain

Next Story
ধরমশালায় আজ মুখোমুখি ভারত-দক্ষিণ আফ্রিকা, ভরসা নাগ দেবতা!ind vs saf odi series
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com