scorecardresearch

বড় খবর

কাঠগড়ায় কুখ্যাত ব্যাটিং! লজ্জার হারে মাথা নিচু বিরাট-হীন ইন্ডিয়ার

বৃষ্টিতে দুটো সেশন ধুয়ে গিয়েছিল। তবে ওয়ান্ডার্সে শেষ সেশনে নেমেই বাজিমাত দক্ষিণ আফ্রিকার।

ভারত: ২০২/১০, ২৬৬/১০
দক্ষিণ আফ্রিকা: ২২৯/১০, ২৪৩/১০

ভাবা হয়েছিল, জো’বার্গেই বোধহয় ভারত ঐতিহাসিক সিরিজ জয় সম্পন্ন করে ফেলবে। তবে হাড্ডাহাড্ডি ম্যাচে ভারতকে হারিয়ে সিরিজে সমতা ফিরিয়ে আনল দক্ষিণ আফ্রিকা। ২৪০ রানের টার্গেট তাড়া করে দক্ষিণ আফ্রিকা ৭ উইকেটে জয় পেল বৃষ্টিভেজা ম্যাচে। প্রোটিয়াজদের দুর্ধর্ষ জয় এনে দিলেন ক্যাপ্টেন এলগার (৯৬ নট আউট)।

তৃতীয় দিনের শেষে ২ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা স্কোরবোর্ডে ১১৮ তুলে ফেলেছিল। শার্দূল ঠাকুর এবং রবিচন্দ্রন অশ্বিন একটি করে উইকেট নিয়েছিলেন। অধিনায়ক ডিন এলগারের সঙ্গে ক্রিজে অপরাজিত ছিলেন রাসি ভ্যান ডার ডুসেন। চতুর্থ দিন বৃষ্টিতে দুটো সেশন ধুয়ে গেলেও ভারতের হার আটকানো গেল না। প্রোটিয়াজদের স্মরণীয় জয় এনে দিলেন ক্যাপ্টেন এলগার ক্রিজ আঁকড়ে অপরাজিত হাফসেঞ্চুরি করে।

শামি বৃহস্পতিবার ভ্যান ডার ডুসেনকে (৪০) ফেরালেও তেম্বা বাভুমা (২৩) এলগারের সঙ্গে বাকি রান তুলে দেন।

আরও পড়ুন: ও যদি সাউথ আফ্রিকায় জন্মাত…! ভুবনেশ্বরকে নিয়ে বিতর্কিত পোস্টে ঝড় প্রাক্তন তারকার

ভারতের হারে খলনায়ক সেই ব্যাটিং। প্ৰথম টেস্টে কেএল রাহুলের দুর্ধর্ষ শতরান এবং শামি-বুমরা-সিরাজরা ভারতকে এগিয়ে দিয়েছিলেন। তবে ভারতের কুখ্যাত মিডল অর্ডার প্ৰথম টেস্টের মতই ভোগাল দ্বিতীয় টেস্টেও। ভারত প্ৰথম ইনিংসে খতম হয়ে গিয়েছিল মাত্র ২০২ রানে।

এরপরে শার্দূলের ৭ উইকেটে ভর করে ম্যাচে ফিরে এসেছিল ভারত। তবে দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং ভরাডুবিতে ভারত মাত্র ২৬৬-এ গুটিয়ে যায়। এরপরে ভারতের আর প্রত্যাবর্তন ঘটানো সম্ভব হলে না।

বিরাট বিহীন টেস্ট দলের প্ৰথমবার ক্যাপ্টেন হয়েই হার হজম করলেন অধিনায়ক কেএল রাহুল। কোচ দ্রাবিড়ও প্ৰথমবার টেস্টে পরাজয়ের স্বাদ পেলেন।

তৃতীয় টেস্টই আপাতত সিরিজের নির্ণায়ক হতে চলেছে।

ভারতের প্ৰথম একাদশ:
কেএল রাহুল, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, হনুমা বিহারি, ঋষভ পন্থ, রবিচন্দ্রন অশ্বিন, শার্দূল ঠাকুর, মহম্মদ সিরাজ, জসপ্রীত বুমরা, মহম্মদ শামি

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs south africa 2nd test dean elger ships proteas to a thrilling victory