সিরিজ জয়ের টেস্টে টিম ইন্ডিয়ায় জোড়া বদল! কোহলি ফিরলেও বড় ধাক্কার সামনে দ্রাবিড়রা

পিঠের চোট সারিয়ে কেপটাউন টেস্টে প্রত্যাবর্তন করছেন কোহলি। তাঁর জায়গায় সম্ভবত হনুমা বিহারিকে বসতে হবে।

৪৮ ঘন্টা পরেই কেপটাউনে শুরু হয়ে যাচ্ছে সিরিজ নির্ধারণকারী তৃতীয় টেস্ট। সেঞ্চুরিয়নে ভারত এগিয়ে যাওয়ার পরে জো’বার্গ টেস্ট জিতে সিরিজে সমতা ফিরিয়ে এনেছে দক্ষিণ আফ্রিকা। ভারত দক্ষিণ আফ্রিকার মাটি থেকে কখনও টেস্ট সিরিজ জিতে ফেরেনি। কেপ টাউন টেস্ট জিতে সেই দুর্লভ কীর্তি গড়ার সুযোগ হাতছাড়া করতে চাইছেন না জাতীয় দলের তারকারা।

তবে কেপটাউন টেস্টে নামার আগে দল গঠনে বেশ কিছু বিষয় ঠিক করে নিতে চাইছে ভারত। কোহলি পিঠের চোটের কারণে দ্বিতীয় টেস্টে নামতে পারেননি। কোহলির অনুপস্থিতিতে প্রোটিয়াজরা ৭ উইকেটে টেস্ট জিতে নিয়েছে। তবে ম্যাচের পরে কোচ দ্রাবিড় এবং স্ট্যান্ড ইন অধিনায়ক কেএল রাহুল জানিয়ে দিয়েছেন, কোহলি প্রায় ম্যাচ ফিট। নেটে অনুশীলনও শুরু করে দিয়েছিলেন তিনি।

আরও পড়ুন: শ্রেয়স-বিহারির ‘মন ভাঙলেন’ দ্রাবিড়! পরোক্ষে জানালেন সুযোগ এখন কাদের

চতুর্থ দিনে দক্ষিণ আফ্রিকা কোনও সমস্যা ছাড়াই স্কোরবোর্ডে ১২২ তুলে জয় ছিনিয়ে নিয়েছিল। ডিন এলগার অধিনায়কোচিত ৯৬ করে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন।

কোহলি টিম ইন্ডিয়ার একাদশে ফিরছেন, তা নিয়ে কোনও সন্দেহই নেই। কোহলি ফিরলে হনুমা বিহারীর ঘাড়েই যে কোপ প্রবেজ তা কার্যত পাকা। কোচ দ্রাবিড় কয়েকদিন আগেই ইঙ্গিত দিয়েছেন, শ্রেয়স আইয়ার এবং হনুমা বিহারিকে জাতীয় দলের নিয়মিত হওয়ার কারণে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। সেই সঙ্গে কোচ দ্রাবিড় জানিয়েছেন, রাহানে-পূজারা দুজনের ওপরেই টিম ম্যানেজমেন্টের আস্থা রয়েছে। ওয়ান্ডার্সে দ্বিতীয় ইনিংসে দুজনে ফিফটিও করেছিলেন।

আরও পড়ুন: কোহলি ফিরলেই বাদ পড়ছেন এই তারকা! যোগ্যতা দেখিয়েও ফের হবেন ব্রাত্য

“বর্তমানে টেস্ট দলের বেশ কয়েকজন সিনিয়র তারকা নিয়মিত হওয়ার জন্য বেশ কয়েক বছর অপেক্ষা করেছেন। কেরিয়ারের শুরুর দিকে সুযোগ পেয়ে ওঁরাও প্রচুর রান করেছেন।” বলে দিয়েছেন দ্রাবিড়।

তবে কোহলির প্রত্যাবর্তনেও ভারতের মাথাব্যথা বাড়িয়েছে মহম্মদ সিরাজের হ্যামস্ট্রিং ইনজুরি। চোট নিয়ে বল করতে নেমে সিরাজ ওভার পিছু ৬ রান খরচ করে বসেন দ্বিতীয় ইনিংসে।

আরও পড়ুন: কীভাবে সবুজ মেরুন শিবিরে করোনার হানা, জোড়া ঘটনায় উঠে যাচ্ছে আঙুল

সিরাজ সম্ভবত তৃতীয় টেস্টে খেলছেন না। তার জায়গায় টিম ম্যানেজমেন্ট খেলাতে পারে ইশান্ত শর্মা অথবা উমেশ যাদবকে। তবে দুজনের মধ্যে এগিয়ে ইশান্ত শর্মা। দক্ষিণ আফ্রিকার গতিসম্পন্ন উইকেট থেকে উচ্চতার কারণে বাউন্স আদায় করতে সমর্থ হবেন দিল্লির পেসার। তাছাড়া ইশান্ত অভিজ্ঞতাতেও উমেশের থেকে এগিয়ে।

ভারতের তৃতীয় টেস্টের সম্ভাব্য একাদশ: কেএল রাহুল, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, ঋষভ পন্থ, শার্দূল ঠাকুর, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি, ইশান্ত শর্মা, জসপ্রীত বুমরা

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs south africa 3rd test at cape town team india predicted playing xi virat kohli comeback

Next Story
কীভাবে সবুজ মেরুন শিবিরে করোনার হানা, জোড়া ঘটনায় উঠে যাচ্ছে আঙুল