scorecardresearch

সেঞ্চুরিয়নে জিতে রেকর্ডের পর রেকর্ড! ২০২১-এ বেনজির কীর্তি গড়ে শাহেনশা টিম ইন্ডিয়া

ভারত দারুণভাবে জিতে নিয়েছে সেঞ্চুরিয়ন টেস্ট। দক্ষিণ আফ্রিকা কার্যত দাঁড়াতেই পারেনি টিম ইন্ডিয়ার সামনে। গোটা বছর ভালই গেল টিম ইন্ডিয়ার জন্য।

বৃহস্পতিবারই ভারত সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে। ১১৩ রানে প্ৰথম টেস্ট জিতে। লাঞ্চের পরে প্ৰথম দুই ওভারেই শেষ তিন উইকেট তুলে নেয় স্মরণীয় জয় ছিনিয়ে নেয় টিম ইন্ডিয়া। সুপারস্পোর্ট পার্কে ৩০৫ রানের টার্গেট তাড়া করতে নেমে দক্ষিণ আফ্রিকা গুটিয়ে যায় মাত্র ১৯১ রানে। আইসিসির ক্রমতালিকায় একনম্বরে থাকা দল দক্ষিণ আফ্রিকায় প্ৰথমবারের মত টেস্ট সিরিজ জেতার দিকে আরও একধাপ এগিয়ে গিয়েছে।

দক্ষিণ আফ্রিকাকে দ্বিতীয় ইনিংসে ভাঙলেন মহম্মদ শামি এবং জসপ্রীত বুমরা। দুজনেই তিনটে করে উইকেট নিলেন। রবিচন্দ্রন অশ্বিন এবং মহম্মদ সিরাজের শিকার দুটো করে উইকেট।

আরও পড়ুন: আগুনে সিরাজের থ্রো আছড়াল বাভুমার গোড়ালিতে! যন্ত্রণায় কুঁকড়ে উঠতেই ক্ষমা চাইলেন, দেখুন ভিডিও

সেঞ্চুরিয়নে ঐতিহাসিক জয়ের পরে একের পর এক রেকর্ড চূর্ণ করল টিম ইন্ডিয়া। ২০২১-এর ক্যালেন্ডার বর্ষে দ্বিতীয়বারের মত ভারত এশিয়ার বাইরে চারটে টেস্ট জিতল- অস্ট্রেলিয়ার ব্রিসবেন, ইংল্যান্ডের লর্ডস এবং ওভাল এবং দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়ন। এর আগে ২০১৮-য় একই কীর্তি গড়েছিল ভারত। সেবার ভারত একই ক্যালেন্ডার বর্ষে পরপর টেস্ট জিতেছিল দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ, ইংল্যান্ডের নটিংহ্যাম এবং অস্ট্রেলিয়ার মেলবোর্ন এবং এডিলেডে।

https://platform.twitter.com/widgets.js

ব্যাট হাতে একদমই সফল নন কোহলি। তবে দেশের প্ৰথম অধিনায়ক হিসেবে তিনটে বক্সিং ডে টেস্ট (মেলবোর্নে ২০১৮, ২০২০ এবং ২০২১-এ সেঞ্চুরিয়ন) জেতার কীর্তি স্থাপন করলেন তিনি। এছাড়াও প্ৰথম এশীয় অধিনায়ক হিসেবে সেঞ্চুরিয়নে টেস্ট জিতলেন তিনি।

আরও পড়ুন: সিংহের ডেরায় ঢুকে সিংহ শিকার টিম ইন্ডিয়ার! বুমরা-শামির গোলায় ঝলসে গেল প্রোটিয়াজরা

টেস্ট জয়ের নিরিখে সর্বকালের শ্রেষ্ঠ ক্যাপ্টেনদের তালিকায় চতুর্থ স্থানে এখন বিরাট (৪০)। তাঁর আগে রয়েছেন গ্রেম স্মিথ (৫৩), রিকি পন্টিং (৪৮) এবং স্টিভ ওয়া (৪১)। এছাড়াও দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মাটিতে এশীয় অধিনায়ক হিসাবে সবথেকে বেশি টেস্ট জেতার নজিরও তাঁর দখলে। সেনা-দেশে মোট ৭টি টেস্ট জিতেছেন তিনি। তিনি আগেই পিছনে ফেলেছেন পাকিস্তানের দুই প্রাক্তন অধিনায়ক জাভেদ মিয়াঁদাদ এবং ওয়াসিম আক্রমকে। জসপ্রীত বুমরা আবার বিদেশের মাটিতে দ্রুততম ১০০ উইকেট দখল করার নজির গড়লেন। মাত্র ২৩ টেস্টেই এই কীর্তি গড়লেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটের মুলস্রোতে ফেরার পরে দক্ষিণ আফ্রিকা ঘরের মাঠে এই নিয়ে তৃতীয়বার দুই ইনিংসেই ২০০-র কমে অলআউট হয়ে গেল। সেঞ্চুরিয়ন টেস্টে প্রোটিয়াজরা যেমন দুই ইনিংস তুলল যথাক্রমে ১৯৭ এবং ১৯১। এর আগে ২০০১/০২ এবং ২০১৭/১৮-য় এই লজ্জার কীর্তি গড়ে প্রোটিয়াজরা। ২০০১/০২-এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকা দুই ইনিংসে তোলে যথাক্রমে ১৫৯ এবং ১৩৩। এরপরে ২০১৭/১৮-য় ভারতের বিরুদ্ধে সেই জোহানেসবার্গেই দক্ষিণ আফ্রিকা দুই ইনিংসে গুটিয়ে গিয়েছিল ১৯৪, ১৭৭-এ।

সেঞ্চুরিয়নে টেস্ট জেতার আগে ভারত দক্ষিণ আফ্রিকার মাটি থেকে এর আগে মাত্র তিন টেস্টে জিতেছিল- ২০০৬/০৭-এ জোহানেসবার্গ, ২০১০/১১-য় ডারবান এবং ২০১৭/১৮-য় জোহানেসবার্গ। ভারত দ্বিতীয় টেস্টে খেলতে নামছে জানুয়ারির ৩ তারিখে সোমবার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs south africa centurion test records 2021 team virat kohli