scorecardresearch

বড় খবর

বৃথা চাহারের রুদ্ধশ্বাস লড়াই! ‘সানডে থ্রিলারে’ হেরে ODI-তে হোয়াইটওয়াশ ভারতের

ভারতের সামনে রবিবার টার্গেট ছিল ২৮৯ রানের। দক্ষিণ আফ্রিকার হয়ে শতরান করে গিয়েছিলেন কুইন্টন ডিকক।

দক্ষিণ আফ্রিকা: ২৮৮/১০
ভারত: ২৮৩/১০

হোয়াইট ওয়াশের লজ্জা নিয়ে দক্ষিণ আফ্রিকা সফর শেষে করল ভারত। প্ৰথম দুই ম্যাচ কার্যত একপেশে ছিল। তৃতীয় ম্যাচে টানটান লড়াই করে ভারত হারল ৪ রানে। দক্ষিণ আফ্রিকার ২৮৭ রানের জবাবে ভারত অলআউট ২৮৩-এ। পুরো ৫০ ওভার-ও খেলতে পারল না ভারত। শেষ ওভারের চার বল বাকি থাকতেই সব উইকেট হারিয়ে ফেলে টিম ইন্ডিয়া।

দলের সমস্ত প্রতিষ্ঠিত ব্যাটসম্যান আউট হয়ে যাওয়ার পরে দীপক চাহার ভারতকে কার্যত জিতিয়ে দিয়েছিলেন অবিশ্বাস্য ব্যাটিং করে। সাতের কাছাকাছি আস্কিং রেট নিয়ে লোয়ার অর্ডারে পাল্টা মারকাটারি ব্যাট করে চাহার ৩৪ বলে টি২০-র মেজাজে ৫৪ করে দিয়েছিলেন। ৫ বাউন্ডারি, প্রিটোরিয়াসকে জোড়া ওভার বাউন্ডারি সমেত কাউন্টার এটাকিং ব্যাটিংয়ে চাহার ১৫৮-এর উপরে স্ট্রাইক রেটে ব্যাট করে গিয়েছিলেন। তবে শেষ রক্ষা হয়নি।

আরও পড়ুন: বিয়ে করার জন্যই ব্যাটে রান নেই কোহলির! বিষ্ফোরক মন্তব্যে ঝড় শোয়েবের

৪৮ তম ওভারে দীপক চাহার এনগিদির বলে ফেরার পরে ভারতের দরকার ছিল ১৭ বলে ২০ রান। শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ছিল ৬ রান। তবে তার মধ্যেই বাকি তিন উইকেট খুঁইয়ে ভারতীয় ইনিংসের তীরে এসে তরী ডোবে।

২৮৮ রানের টার্গেট তাড়া করতে নেমে ভারতকে ম্যাচে রেখেছিল শিখর ধাওয়ান (৭৩ বলে ৬১)-বিরাট কোহলির (৮৪ বলে ৬৫) জোড়া হাফসেঞ্চুরি। দুজনে দ্বিতীয় ইনিংসে ৯৮ রানের পার্টনারশিপে জয়ের ভিত গড়ে দিয়েছিলেন।

আরও পড়ুন: মুম্বই ইন্ডিয়ান্সের টুইটারে কোহলিই জাতীয় দলের ক্যাপ্টেন! ব্যাপক বিদ্রুপের মুখে IPL ফ্র্যাঞ্চাইজি

ধাওয়ান ফেরার পরেও ফেলুকাওয়ের বলে আউট হয়ে ফিরে যান ঋষভ পন্থ। তারপরে কোহলি। আচমকা পরপর উইকেট হারিয়ে ফের একবার বরাবরের মত সমস্যায় পড়ে গিয়েছিল।

এরপরে সূর্যকুমার যাদব (৩৯), শ্রেয়স আইয়ার (৩৯) সেভাবে খাপ খুলতে পারেননি। তারপরেই শুরু হয় দীপক চাহারের মারকাটারি ব্যাটিং।

আরও পড়ুন: সুপার শ্রেয়সে মাত কেপটাউন! বাজপাখির মত ক্যাচে আউট ডুসেন, রইল ভিডিও

টসে হেরে প্ৰথমে ব্যাট করতে নেমেছিল দক্ষিণ আফ্রিকা। ভারত বল করতে নেমে শুরুটা খারাপ করেনি। বাভুমার সঙ্গেই দক্ষিণ আফ্রিকার ইনিংসে আউট হয়ে যান জানেমান মালান এবং আইডেন মারক্রামকে। দুজনকেই আউট করেন দীপক চাহার।

প্রোটিয়াজরা একসময় ৭০/৩ হয়ে গিয়েছিল। সেখান থেকে প্রোটিয়াজদের হয়ে উদ্ধারকাজ চালান ডিকক এবং ভ্যান ডার ডুসেন। দুজনে চতুর্থ উইকেটে ১৪৪ রান যোগ করে যান। ডিকক দুরন্ত সেঞ্চুরি হাঁকান (১৩০ বলে ১২৪)। অন্যদিকে, ডুসেন ৫৯ বলে ৫২ করে যান। শেষদিকে ডেভিড মিলার (৩৮ বলে ৩৯) এবং ডোয়েন প্রিটোরিয়াস (২৫ বলে ২০) দক্ষিণ আফ্রিকাকে ২৮৭ পর্যন্ত টেনে দেন। ভারতের হয়ে তিনটে উইকেট নেন প্রসিদ্ধ কৃষ্ণ। দুটো করে শিকার দীপক চাহার এবং জসপ্রীত বুমরার।

আরও পড়ুন: রাহুলের রকেট থ্রো-য়ে রান আউট বাভুমা, দুর্ধর্ষ ফিল্ডিংয়ে বাহবা বিশ্বের, দেখুন ভিডিও

ভারতের প্ৰথম একাদশ:
কেএল রাহুল, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, ঋষভ পন্থ, শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদব, জয়ন্ত যাদব, দীপক চাহার, জসপ্রীত বুমরা, যুজবেন্দ্র চাহাল, প্রসিদ্ধ কৃষ্ণ

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs south africa deepak chahar fighting innings was not enough whitewash odi series