scorecardresearch

বড় খবর

টেস্টের পরে ODI-তেও চরম বিপর্যয়! ছন্নছাড়া ব্যাটিংয়ে লজ্জার হার টিম ইন্ডিয়ার

টসে জিতে প্ৰথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা স্কোরবোর্ডে ২৯৬ তুলেছিল। জোড়া শতরান করে যান অধিনায়ক তেম্বা বাভুমা এবং ভ্যান ডার ডুসেন।

দক্ষিণ আফ্রিকা: ২৯৬/৪
ভারত: ২৬৫/৮

টেস্টের দুঃস্বপ্ন কাটিয়ে ঘুরে দাঁড়াতে পারল না ভারত। পার্লে প্ৰথম ওয়ানডে ম্যাচেই ভারত অসহায়ভাবে আত্মসমর্পণ করে বসল প্রোটিয়াজদের কাছে। হারল ৩১ রানে। প্ৰথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা ২৯৬ তুলেছিল স্লো পিচে। সেই পিচে ভারত ৮ উইকেট হারিয়ে কোনওরকমে তুলল ২৬৫।

২৯৭ রান তাড়া করতে নেমে ভারত শুরুটা খারাপ করেনি। অধিনায়ক রাহুল ১২ রান করে ফিরে গেলেও দ্বিতীয় উইকেটে বিরাট কোহলি (৫১) এবং শিখর ধাওয়ানের (৭৯) ৯২ রানের পার্টনারশিপ লড়াইয়ে রেখেছিল টিম ইন্ডিয়াকে। তবে ধাওয়ান-কোহলি অল্প রানের ব্যবধানে ফিরে যাওয়ার পরেই ধস নামে ভারতের ইনিংসে। ১৩৮/১ থেকে ভারত দ্রুত ১৮৮/৬ এবং ১৯৯/৭ হয়ে যায়।

আরও পড়ুন: ODI নেতৃত্ব হারাতেই মেজাজে বিরাট! শচীনের রেকর্ড চূর্ণবিচূর্ণ করে মহাকীর্তি তারকার

ওভার পিছু ছয়ের ওপর স্কোর করে যেখানে ভারতকে কার্যত দারুণ পজিশনে নিয়ে যান কোহলি-ধাওয়ান। সেখান ফের একবার মিডল অর্ডারের ব্যর্থতায় নুইয়ে পড়ে ভারত। শ্রেয়স আইয়ার (১৭), ঋষভ পন্থ (২) আউট হতেই ভারতের হার কার্যত নিশ্চিত হয়ে যায়।

শেষমেশ ভারত যে অলআউট হওয়ার লজ্জা থেকে বাঁচল, তাঁর অনেকটাই কৃতিত্ব শার্দূল ঠাকুরের প্রাপ্য। শেষদিকে পাঁচ বাউন্ডারি, এক ওভার বাউন্ডারিতে ৪৩ বলে ৫০ করে ম্যাচের মোড় ঘোরাতে চেয়েছিলেন। তবে তা হয়নি। ট্র্যাজিক হিরো হয়েই মাঠ ছাড়তে হল তাঁকে।

আরও পড়ুন: অভিষেকেই সুপারহিট ভেঙ্কটেশ! অবিশ্বাস্য থ্রো-য়ে করলেন রান আউট, দেখুন ভিডিও

তার আগে প্ৰথমে ব্যাট করতে নেমে স্কোরবোর্ডে দক্ষিণ আফ্রিকা ২৯৬/৪ তোলে অধিনায়ক তেম্বা বাভুমা এবং রাসি ভ্যান ডার ডুসেনের জোড়া সেঞ্চুরিতে ভর করে।

বোল্যান্ড পার্কের স্লো পিচে প্ৰথমে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার ইনিংসের শুরুটা বেশ মন্থর হয়েছিল। তবে দক্ষিণ আফ্রিকার ইনিংস আসল গতি পায় ডুসেনের হাত ধরে। নিজের শতরানে জোড়া ওভার বাউন্ডারি সমেত আটটা বাউন্ডারিও হাঁকিয়ে যান প্রোটিয়াজ তারকা।

আরও পড়ুন: ODI নেতৃত্ব হারাতেই মেজাজে বিরাট! শচীনের রেকর্ড চূর্ণবিচূর্ণ করে মহাকীর্তি তারকার

১৮ ওভারের মধ্যে দক্ষিণ আফ্রিকা ৬৮/৩ হয়ে গিয়ে বিপদে পড়ে যায়। ডিকককে অশ্বিন ফেরানোর পরে জানেমান মালান এবং মারক্রামও দ্রুত আউট হয়ে যান। এরপরে প্রোটিয়াজদের ইনিংসের ত্রাতা হয়ে দাঁড়ান বাভুমা-ডুসেন। মিডল ওভারে চাহাল-অশ্বিনদের স্পিন কার্যত কোনও কাজেই আসেনি। দুজনে চতুর্থ উইকেটে ২০০ প্লাস স্কোর করে দক্ষিণ আফ্রিকার বড় রান গড়া নিশ্চিত করে যান।

ভারতের প্ৰথম একাদশ:
কেএল রাহুল, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ, ভেঙ্কটেশ আইয়ার, রবিচন্দ্রন অশ্বিন, শার্দূল ঠাকুর, ভুবনেশ্বর কুমার, জসপ্রীত বুমরা, যুজবেন্দ্র চাহাল

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs south africa india starts off odi campaign with loss