scorecardresearch

বড় খবর

একাই ১০০ পন্থ! পূজারা-রাহানেদের ভরাডুবি রুখে কেপটাউনে ঋষভ-নামা

কেপটাউনে ব্যাট হাতে একা জ্বলে উঠলেন ঋষভ পন্থ। ওয়ানডের মেজাজে ভারতকে চ্যালেঞ্জিং লিডে পৌঁছে দিলেন।

ভারত: ২২৩/১০, ১৯৮/১০
দক্ষিণ আফ্রিকা: ২১০/১০

কেপটাউন টেস্টের তৃতীয় দিন নিউল্যান্ডসে পন্থ শো। বরাবরের মত ভারতীয় ব্যাটিং ধসে পড়ল। আর সেই ব্যাটিংয়ের ত্রাতা ঋষভ পন্থ। ওয়ানডের মেজাজে সেঞ্চুরি করে গেলেন। ভারতকে পৌঁছে দিলেন ১৯৮-এ। দক্ষিণ আফ্রিকার থেকে ২৩ রানের লিড নিয়ে ব্যাট করতে নেমে ভারত দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য প্রোটিয়াজদের সামনে ২১২ রানের টার্গেট রাখল।

আর ব্রিসবেনের গাব্বার স্মৃতি ফিরে এল পন্থের বিধ্বংসী ব্যাটে ভর করে। সেবার ৯৭ করে থেমে যেতে হয়েছিল, তবে কেপটাউনে শতরানের আগে থামলেন না। বিরাট কোহলির সঙ্গে কিছুটা এবং তারপরে টেলএন্ডারদের সঙ্গে ব্যাট করে একাই মাতিয়ে দিলেন তারকা। সবাই আউট হয়ে গেলেও পন্থ ১০০ করে শেষ পর্যন্ত নটআউট থেকে যান।

আরও পড়ুন: যেন স্পাইডারম্যান! অবিশ্বাস্য এক হাতের ক্যাচে আউট পূজারা, দেখুন বিস্ময়কর ভিডিও

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারত শুরু থেকেই বেকায়দায় ছিল। প্ৰথম ওভারেই মার্কো জ্যানসেনের শরীর তাক করে আসা বলে উইকেট খুঁইয়ে আসেন পূজারা। বুধবার দুই ওপেনারকে হারানোর পরে ক্রিজে অপরাজিত ছিলেন পূজারা-কোহলি। পূজারা ৯ রানের ফেরার পরেই রাবাদার শিকার হয়ে আবারও আউট রাহানে। লাঞ্চের আগেই ৫৮/৪ হয়ে গিয়ে রীতিমত ধুঁকছিল ভারত।

https://platform.twitter.com/widgets.js

সেখান থেকে ভারত ম্যাচে ফেরে কোহলি-পন্থের ৯৪ রানের জুটিতে ভর করে। তবে কোহলি নন, এই পার্টনারশিপের অধিকাংশ রান আসে পন্থের ব্যাট থেকে। মাত্র ৫৮ বলে চারটে বাউন্ডারি, একটা ওভার বাউন্ডারি সমেত হাফসেঞ্চুরি করে গিয়েছিলেন তিনি।

আরও পড়ুন: জ্যানসেনের স্ট্যাম্প উড়িয়ে চোখেই জবাব! আগুনে দৃষ্টিতে বুমরা ফেরালেন জো’বার্গ-স্মৃতি, দেখুন ভিডিও

অন্যদিকে, কোহলি প্ৰথম ইনিংসের স্লো ব্যাটিংয়ের স্ট্র্যাটেজি সমেত আবির্ভূত হয়েছিলেন। দেড়শোর কাছাকাছি বল খেলে কোহলি লাঞ্চের সময় ২৮ রানে ব্যাট করছিলেন।

তবে লাঞ্চের পরেই কোহলির নেমেসিস হিসাবে আবির্ভাব ঘটে লুঙ্গি এনগিদির। সেই অফ স্ট্যাম্পের বাইরের বলে ড্রাইভ করতে গিয়ে স্লিপে ক্যাচ তুলে বিদায় নেন তিনি।

এরপরে পুরোটাই ঋষভ-নামা। জোহানেসবার্গে পন্থের আউট হওয়ার ধরণে ক্ষোভে ফুঁসে উঠেছিল ভারতীয় ক্রিকেট মহল। সুনীল গাভাসকার থেকে গৌতম গম্ভীর সমালোচনায় বিদ্ধ করেছিলেন তারকাকে।

সেই সমালোচনা উড়িয়ে নিউল্যান্ডসে নতুন লর্ড হিসাবে প্রতিষ্ঠা মরে গেলেন নিজেকে। বাকি সমস্ত ব্যাটারদের কেপটাউনে নাভিশ্বাস উঠলেও পন্থের কোনও সমস্যাই হয়নি। পন্থের পরেই দলের দ্বিতীয় রান সংগ্রাহক কোহলি (২৯)। পন্থ, কোহলি বাদে দুই অঙ্কের রানে পৌঁছেছেন কেবল একজন- কেএল রাহুল (১০)। পন্থের ১০০ বাদে বাকি ১০ জন ব্যাটসম্যানের সম্মিলিত স্কোর ৯৮!

পন্থের দুরন্ত শতরানেও যে লজ্জা ঢাকা দেওয়া যাচ্ছে না।

ভারতের প্ৰথম একাদশ:
কেএল রাহুল, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, ঋষভ পন্থ, শার্দূল ঠাকুর, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি, জসপ্রীত বুমরা, উমেশ যাদব

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs south africa rishabh pant lone fighter in indian batting line up virat kohli