‘গুরু’ ধোনিকে পেরিয়ে বিরাট কীর্তি পন্থের! রেকর্ডের পরে রেকর্ড গড়ে ইতিহাসে তারকা

পন্থ একাই ব্যাট হাতে মাতিয়ে দিলেন কেপটাউন টেস্ট। বাকিরা ব্যর্থ হলেও পন্থ তিন অঙ্কের রান করে থামলেন।

‘গুরু’ ধোনিকে পেরিয়ে বিরাট কীর্তি পন্থের! রেকর্ডের পরে রেকর্ড গড়ে ইতিহাসে তারকা

পুরো ব্যাটিং ব্যর্থ। আর ব্যর্থতার সরণিতে উজ্জ্বল হয়ে তারা হয়ে ফুটে উঠলেন ঋষভ পন্থ। তৃতীয় দিনে কেপটাউনে একাই লড়লেন তারকা উইকেটকিপার। এক প্রান্তে উইকেট পতন অব্যাহত থাকলেও পন্থ ১৩৩ বলে সেঞ্চুরি করে ফিরলেন প্যাভিলিয়নে, অপরাজিত থেকে।

দ্বিতীয় ইনিংসে ভারত মাত্র ১৯৮ রানে অলআউট হয়ে গেলেও পন্থ ১০০ রানে অপরাজিত থেকে গেলেন। কেরিয়ারের চতুর্থ শতরান করে। বৃহস্পতিবারের পরে পন্থ ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার পরে দক্ষিণ আফ্রিকার মাটিতেও সেঞ্চুরি হয়ে গেল পন্থের।

আরও পড়ুন: একাই ১০০ পন্থ! পূজারা-রাহানেদের ভরাডুবি রুখে কেপটাউনে ঋষভ-নামা

সেই সঙ্গে অনন্য নজির গড়ে ফেললেন ২৪ বছরের তরুণ তুর্কি। দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্টে ভারতীয় কোনও উইকেটকিপার ব্যাটসম্যানের ব্যক্তিগত সর্বোচ্চ রানের নজির গড়ে।

পন্থের সঙ্গে সর্বোচ্চ রানের কীর্তি ছিল ধোনির। ২০১০/১১ ট্যুরে ধোনি ৯০ করেছিলেন সেঞ্চুরিয়ন টেস্টে। শুধু ভারতীয়দের মধ্যেই নয়, এশীয় উইকেটকিপারদের মধ্যেও দক্ষিণ আফ্রিকার মাটিতে সর্বোচ্চ রানের রেকর্ড আপাতত পন্থের দখলে। কুমার সাঙ্গাকারা ২০০২/০৩-এ ৮৯ করেছিলেন। বাংলাদেশের লিটন দাস ২০১৭/১৮-য় লিটন দাস ব্লুমফন্টেন টেস্টে ৭০ করেছিলেন।

পন্থের ইনিংসে লক্ষ্মীবার মিশে থাকল একাগ্রতা এবং দৃঢ়তা। প্ৰথম তিন ওভারেই ভারত ২ উইকেট হারিয়ে ব্যাপক চাপে পড়ে গিয়েছিল। এরপরে কোহলির সঙ্গে পন্থ ৯৪ রানের জুটিতে লাঞ্চ পর্যন্ত দলকে টেনেছিলেন। তবে লাঞ্চের পরেই হুড়মুড়িয়ে পড়ে ভারতীয় ব্যাটিং। কোহলি সহ বাকিরা তাড়াতাড়ি আউট হয়ে গেলেও পন্থ একপ্রান্তে টিকে থেকে একশো করে যান।

আরও পড়ুন: জ্যানসেনের স্ট্যাম্প উড়িয়ে চোখেই জবাব! আগুনে দৃষ্টিতে বুমরা ফেরালেন জো’বার্গ-স্মৃতি, দেখুন ভিডিও

সেই সঙ্গে পন্থের বৃহস্পতিবারের ইনিংসের অন্যতম বৈশিষ্ট্য স্বার্থত্যাগহীন ভাবে কীভাবে তিনি খেললেন। ছক্কা হাঁকিয়ে ৯০-এর ঘরে প্রবেশ করার পরে বেশিক্ষণ স্ট্রাইক নিজে নেওয়ার চেষ্টা করলেন। বাকি টেলএন্ডারদের আড়াল করে। রাবাদা, জ্যানসেন, এনগিদিদের পেস ব্যাটারিকে সামনে যাতে বুমরা, শামিদের ফেস করতে না হয়, তা সচেষ্ট হন পন্থ।

সবথেকে বড় বিষয় হল, যেভাবে তিনি দলকে ২০০ রানের লিড নিশ্চিত করেন। জ্যানসেন শামিকে ফেরানোর পরে ভারতের নবম উইকেট হারিয়ে ফেলে। সেই সময় মনে হচ্ছিল পন্থের হয়ত এই যাত্রায় আর সেঞ্চুরির আশা পূর্ণ হবে না। তবে শেষমেশ সেই শতরান পূর্ণ করে তবেই মাঠ ছাড়লেন। গোটা ভারতীয় ড্রেসিংরুম স্ট্যান্ডিং ওভেশন দিল পন্থকে। তবে এই অসাধারণ কীর্তি দেখার জন্য মাঠে কোনও দর্শক ছিলেন না, এটাই যে আক্ষেপের।

ভারতের প্ৰথম একাদশ:
কেএল রাহুল, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, ঋষভ পন্থ, শার্দূল ঠাকুর, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি, জসপ্রীত বুমরা, উমেশ যাদব

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs south africa rishabh pant unique records after slamming brilliant century surpasses ms dhoni

Next Story
একাই ১০০ পন্থ! পূজারা-রাহানেদের ভরাডুবি রুখে কেপটাউনে ঋষভ-নামা