বড় খবর

ব্যাট ছাড়াই এবার ‘সেঞ্চুরি’ কোহলির! দ্রাবিড়-শচীনদের সঙ্গে সেরার সেরা তালিকায় মহাতারকা

টেস্টে ক্যাচ নিয়ে সেঞ্চুরি পূর্ণ করে ফেললেন বিরাট কোহলি। তেম্বা বাভুমাকে আউট করেই অনন্য কীর্তির মালিক হলেন তিনি।

ব্যাট হাতে সেঞ্চুরি করতে পারেননি। তবে ফিল্ডার হিসাবে সেঞ্চুরি করে ফেললেন বিরাট কোহলি। বুধবার কেপটাউনে তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন নতুন মাইলফলক গড়ে ফেললেন কোহলি। তেম্বা বাভুমার ক্যাচ তালুবন্দি করার পরে নতুন ইতিহাস গড়ে ফেললেন তিনি।

আসলে তেম্বা বাভুমার দুরন্ত ক্যাচ নেওয়ার সঙ্গেই কোহলি টেস্টে একশো ক্যাচ ধরে ফেলার রেকর্ড গড়ে ফেললেন। আর ক্যাচের সেঞ্চুরি করার পরেই রাহুল দ্রাবিড়, শচীন তেন্ডুলকরদের সঙ্গে একই বন্ধনীতে জুড়ে ফেললেন নিজের নাম। টেস্টে ভারতীয়দের হয়ে সর্বাধিক ক্যাচ ধরার নজির রয়েছে রাহুল দ্রাবিড়ের। যিনি বর্তমানে টিম ইন্ডিয়ার হেড কোচ।

আরও পড়ুন: বুমরার ৫ উইকেটে ঝলসে গেল প্রোটিয়াজরা! ব্যাটিং ব্যর্থতা ঢেকে ফের হিরোগিরি বোলারদের

ভারতের হয়ে ১৬৪ টেস্টে দ্রাবিড় ২১০টি ক্যাচ ধরেছেন। দ্রাবিড়ের পরে সর্বোচ্চ ক্যাচ ধরার রেকর্ড রয়েছে ভিভিএস লক্ষ্মণ। ১৩৪ টেস্টে লক্ষ্মণের ক্যাচের সংখ্যা ১৩৫টি। মাস্টার ব্লাস্টার টিম ইন্ডিয়ার হয়ে ২০০ টেস্টে ১১৫ ক্যাচ ধরেছেন। এই তালিকায় রয়েছেন কিংবদন্তি সুনীল গাভাসকার-ও। তিনি ১২৫ টেস্টে ১০৮টি ক্যাচ তালুবন্দি করেছেন।

টিম ইন্ডিয়ার সর্বকালের অন্যতম সেরা ফিল্ডার মহম্মদ আজাহারউদ্দিন ৯৯ টেস্টে নিয়েছেন ১০৫ ক্যাচ। আর কোহলি বুধবার নবতম সংযোজন হিসাবে নিজের নাম খোদাই করে ফেললেন। ৯৯তম টেস্টেই ক্যাচের সেঞ্চুরি করে ফেললেন তিনি। কোহলি ছাড়া সেঞ্চুরির মুখে রয়েছেন অজিঙ্কা রাহানেও। ৮২ টেস্টে ৯৯ ক্যাচ নিয়েছেন রাহানে।

তার আগে কোহলি নিউল্যান্ডস টেস্টের প্ৰথম দিনে নিজের দ্বিতীয় ধীরগতির হাফসেঞ্চুরি গড়ার পথে দ্রাবিড়কে পেরিয়ে গিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকার মাটিতে টিম ইন্ডিয়ার হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক এখন কোহলি। এই তালিকার শীর্ষে রয়েছেন স্বয়ং শচীন রমেশ তেন্ডুলকর। ১৯৯২ থেকে ২০১১ সালের কেরিয়ারে শচীন দক্ষিণ আফ্রিকার মাটিতে করেছেন ১১৬১ রান।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs south africa virat kohli achives 100 test catches in cape town test

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com