বড় খবর

টসে জিতেই মহা নজির! কোহলি একইসঙ্গে পেরোলেন ধোনি-আজাহারকে

সেঞ্চুরিয়নে টেস্ট অধিনায়ক হিসেবে অনন্য কীর্তির অধিকারী হলেন বিরাট কোহলি। পেরিয়ে গেলেন ধোনি, আজাহারউদ্দিনকে।

সেঞ্চুরিয়নে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা প্ৰথম টেস্টের সময়েই বিরল নজির গড়ে ফেললেন ক্যাপ্টেন কোহলি। টসে জেতার সঙ্গেই কোহলির মুকুটে যুক্ত হল নয়া পালক। সুপারস্পোর্ট পার্কে টসে জিতে কোহলির মোট টসে জেতার সংখ্যা দাঁড়াল ৩০টি টেস্টে। ভারতের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এত বেশিবার টসে কোনও অধিনায়ক জেতেননি। রবিবার একই সঙ্গে কোহলি পেরিয়ে গেলেন মহম্মদ আজাহারউদ্দিন এবং মহেন্দ্র সিং ধোনিকে।

৬৮ টেস্টে অধিনায়কত্ব করে কোহলি মোট ৩০বার টসে জিতলেন। ৪৭ টেস্টে আজাহারউদ্দিনের ক্ষেত্রে টসে জেতার সংখ্যা ছিল ২৯ বার। ধোনি ৬০ টেস্টে অধিনায়কত্ব করে টসে জিতেছেন ২৬ বার।

আরও পড়ুন: শাস্ত্রী সরতেই সুখবর অশ্বিনের! টেস্ট সিরিজের মাঝেই বিরাট আপডেটের অপেক্ষায় তারকা

এমনিতেই পরিসংখ্যানের হিসাবে কোহলি ভারতের সফলতম টেস্ট অধিনায়ক। ৬৭ টেস্টে কোহলির নেতৃত্ব ভারত জয় পেয়েছে ৩৯ টেস্টে। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ধোনি। ৬০ টেস্টে ধোনির অধিনায়কত্বে টিম ইন্ডিয়া জয়লাভ করেছে ২৭ ম্যাচ। সৌরভ গঙ্গোপাধ্যায়ের অধীনে টিম ইন্ডিয়া ৪৯ টেস্টে ২১ ম্যাচ জিতেছে। ৪৭ টেস্টে মহম্মদ আজহারউদ্দিনের নেতৃত্বে ভারতের জয়ের সংখ্যা ১৪ ম্যাচে।

ভারত সেঞ্চুরিয়নে টসে জিতে প্ৰথম ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিল। দুই ওপেনার মায়াঙ্ক আগারওয়াল এবং কেএল রাহুল লাঞ্চে ৮৩ তুলে ফেলেছিলেন স্কোরবোর্ডে। তবে দ্বিতীয় সেশনে ভারত শেষ আপডেট পর্যন্ত জোড়া উইকেট খুঁইয়ে ফেলেছে। মায়াঙ্ক আগারওয়াল ৬০ করে ফেরার পরে শূন্য রানে আউট হয়েছেন চেতেশ্বর পূজারা। ক্রিজে কোহলির সঙ্গে হাফসেঞ্চুরি পূর্ণ করে ব্যাট করছেন রাহুল।

ভারতের প্ৰথম একাদশ:
মায়াঙ্ক আগারওয়াল, কেএল রাহুল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, ঋষভ পন্থ, রবিচন্দ্রন অশ্বিন, শার্দূল ঠাকুর, মহম্মদ সিরাজ, মহম্মদ শামি, জসপ্রীত বুমরা

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs south africa virat kohli surpasses mohammed azharuddin ms dhoni as test skipper

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com