scorecardresearch

বড় খবর

ODI নেতৃত্ব হারাতেই মেজাজে বিরাট! শচীনের রেকর্ড চূর্ণবিচূর্ণ করে মহাকীর্তি তারকার

দীর্ঘদিন পরে এই প্ৰথমবার সাধারণ একজন ব্যাটসম্যান হিসেবে খেলতে নেমেছিলেন কোহলি। হাফসেঞ্চুরি করে থামলেন তিনি।

ওয়ানডের অধিনায়কত্ব খোয়াতে হয়েছে। একজন সাধারণ ব্যাটসম্যান হিসেবে খেলছেন দীর্ঘ পাঁচ বছর পরে। আর মাঠে নেমেই জাত চিনিয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্ৰথম ওয়ানডেতে হাফসেঞ্চুরি করে গেলেন বিরাট কোহলি।

দক্ষিণ আফ্রিকা সফর শুরুর আগেই কোহলিকে একদিনের ক্রিকেটের অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছিল বোর্ড। তারপরে স্রেফ ব্যাটসম্যান হিসেবে কেরিয়ারের ‘তৃতীয় ইনিংস বেশ উজ্জ্বলভাবে শুরু করলেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫১ করে আউট হয়ে যান তিনি।

আরও পড়ুন: অভিষেকেই সুপারহিট ভেঙ্কটেশ! অবিশ্বাস্য থ্রো-য়ে করলেন রান আউট, দেখুন ভিডিও

তবে সেই ইনিংসের পথেই শচীন তেন্ডুলকরকে পেরিয়ে অনন্য কীর্তির মালিক হয়ে যান তিনি। বিদেশে সবথেকে বেশি একদিনের রানের তালিকায় আপাতত শচীনকে পেরিয়ে প্ৰথম স্থানে বিরাট কোহলি। সব দেশ মিলিয়ে এই তালিকায় এখনও একনম্বরে কুমার সাঙ্গাকারা (৫৫১৮ রান)। শচীন, পন্টিং (৫০৯০)-কে পেরিয়েই দ্বিতীয় স্থানে উঠে বলেন কোহলি।

দেশের বাইরে একদিনের ক্রিকেটে কোহলির মোট রান এই মুহূর্তে ৫১০৫। এই রেকর্ড গড়ার জন্য কোহলির প্রয়োজন ছিল মাত্র ১১ রান ১৩তম ওভারের শেষ বলে লুঙ্গি এনগিদির বলে সিঙ্গলস নিয়ে তিনি শচীনকে পেরিয়ে যাওয়া নিশ্চিত করেন। সেই সময় কোহলি ছিলেন ব্যক্তিগত ১৩ রানে। ২৯৭ রানের টার্গেট তাড়া করতে নেমে বিরাট কোহলি দ্বিতীয় উইকেটে ধাওয়ানের সঙ্গে অর্ধশতরানের পার্টনারশিপ গড়ে যান।

আরও পড়ুন: আরও পড়ুন: নিলামের আগেই হয়ত CSK নেতৃত্ব ছাড়ছেন ধোনি! নতুন ক্যাপ্টেন করছেন বন্ধুকেই

২০০৮-এ ওয়ানডেতে অভিষেক ঘটে কোহলি। ২৫৫ ওয়ানডে খেলার করে কোহলির একদিনের ক্রিকেটে মোট রান ১২১৭৮ রান। ৪৩ সেঞ্চুরি সমেত কোহলির ওয়ানডেতে গড় ৫৯.০৭। এর আগে ২০১৮-য় শচীনকে পেরিয়ে দ্রুততম ১০ হাজার ওয়ানডে রানের কীর্তি গড়েন।

অন্যদিকে, ২০১২-য় অবসর নেওয়া শচীন ৪৬৩ ওয়ানডেতে ১৮৪২৬ রান করেছেন, ৪৯ সেঞ্চুরি এবং ৯৬ হাফসেঞ্চুরি সমেত। একদিনের ক্রিকেট ইতিহাসে সর্বাধিক রানের মালিক শচীন দেশের মাটিতে করেছেন ১৩৩৬১ রান।

ভারতের প্ৰথম একাদশ:
কেএল রাহুল, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ, ভেঙ্কটেশ আইয়ার, রবিচন্দ্রন অশ্বিন, শার্দূল ঠাকুর, ভুবনেশ্বর কুমার, জসপ্রীত বুমরা, যুজবেন্দ্র চাহাল

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs south africa virat kohli surpasses sachin tendulkar record of scoring most runs away from home