বড় খবর

ভারতের ঐতিহাসিক জয়ে কোনও অবদানই নেই কোহলির! ব্যাটিং-অঙ্কে লজ্জা পাবে যে কেউ

ব্যাটসম্যান বিরাট কোহলি একদমই রান পাচ্ছেন না ব্যাট হাতে। দলে জায়গা নিয়েও হালকা করে প্রশ্ন উঠতে শুরু করেছে।

ভারত দাপুটে ভাবে টেস্ট জিতল। আর সেই টেস্টেই কোহলির কার্যত কোনও অবদান নেই। বৃহস্পতিবার টেস্ট জয়েও তাই লজ্জার পরিসংখ্যান আটকানো যাচ্ছে না। সেই লজ্জার রেকর্ডে তিনি এবার পেরিয়ে গেলেন ভারতের বর্তমান কোচ রাহুল দ্রাবিড়কেও।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে টেস্টের চতুর্থ দিন কোহলি ৩২ বলে ১৮ করে মার্কো জ্যানসেনের বলে আউট হয়ে যান। এর আগে ফার্স্ট ইনিংসেও কোহলি ভাল শুরু করে বেশিক্ষণ টিকতে পারেননি। একইভাবে প্ৰথম ইনিংসে অফস্ট্যাম্পের বল তাড়া করতে গিয়ে কোহলি আউট হন লুঙ্গি এনগিদির বলে।

আরও পড়ুন: আর কতদিন অফফর্ম চলবে! কোহলিকে বাদ দেওয়ার দাবিও এবার উঠে গেল

আর সেই আউটের সঙ্গেই কোহলির ব্যাটিং পরিসংখ্যান নতুন করে নিচুতে নামল। ২৩ নভেম্বর ঠিক দু-বছর আগে কোহলি শেষবার আন্তর্জাতিক ক্রিকেটে শতরান করেছিলেন। ঐতিহাসিক পিঙ্ক বল টেস্টে ভারত বাংলাদেশকে হারায়। সেই ম্যাচে কোহলি ১৩৬ করেছিলেন। সেই ম্যাচের পরে কোহলির ব্যাটিং গড় ৫৪.৯৭ থেকে নেমে এসেছে ৫০.৩৪-এ।

টানা ১৪ ইনিংসেও শতরানের দেখা নেই। এটাই ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে অফ ফর্মের নিরিখে দীর্ঘতম। এর আগে রয়েছেন অজিঙ্কা রাহানে। যিনি ১৩ ইনিংসে অফ ফর্মের খরা কাটিয়ে মেলবোর্ন টেস্টে শতরানের মুখ দেখেছিলেন। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন চেতেশ্বর পূজারা (১১ ইনিংস)। এবং দ্রাবিড় (১০ ইনিংস) রয়েছেন চতুর্থ স্থানে।

আরও পড়ুন: এত বাইরের বলে লুজ শট কেন! কোহলির কুৎসিত আউটে চরম ক্ষিপ্ত গাভাসকার

দিন হিসাব করলেও কোহলির ব্যর্থতা আরও প্রকট। ৭৬৮ দিন শতরানের মুখ দেখেননি তিনি। টানা দুটো ক্যালেন্ডার বর্ষে শতরান-হীন তিনি। ইডেনে গোলাপি বলে সেঞ্চুরি করা টেস্টের পরে কোহলি ১৪ টেস্ট খেলেছেন। ২৬.০৮ গড়ে পাঁচটা হাফসেঞ্চুরি সমেত মাত্র ৬৫২ রান করেছেন। ১৫ ওয়ানডেতে কোহলি ৬৪৯ রান করেছেন ৪৩.২৬ গড়ে। এই সময় পর্বে ৮টা ফিফটি করেছেন। ২৩ টি২০ ম্যাচে সাতটা হাফসেঞ্চুরি সমেত ৭৭৭ রান করেছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs south africa virat kohli unwanted record as batsman 2021

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com