scorecardresearch

বড় খবর

কবে ফের সেঞ্চুরি করবেন কোহলি! লন্ডন থেকে বড়সড় ভবিষ্যৎবাণী সৌরভের

জাতীয় দলের জার্সিতে ১০০ টেস্ট খেলা মোটেই কম কৃতিত্বের নয়। কোহলির শততম টেস্টের আগে এমনটাই জানালেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

শুক্রবার টিম ইন্ডিয়ার জার্সিতে দেশের ক্রিকেটের এলিট তালিকায় নাম লেখাতে চলেছেন বিরাট কোহলি। ১২ নম্বর ভারতীয় ক্রিকেটার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ টেস্ট খেলার বিরল তালিকায় উঠতে চলেছেন মহাতারকা। সেই এলিট তালিকারই অন্যতম মহাতারকা সৌরভ গঙ্গোপাধ্যায় ঐতিহাসিক মোহালি টেস্টের আগে কোহলিকে প্রশংসার বন্যায় ভাসিয়ে দিলেন।

গত কয়েক মাসে কোহলির নেতৃত্বের জমানার অবসান ঘটেছে কিছুটা তিক্তভাবেই। ওয়ানডে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার পরে বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে প্রকাশ্যে বিরোধ সূচনা করেন। টি২০ নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর করে কোহলিকে ওয়ানডের অধিনায়ক হিসাবেও সরিয়ে দেওয়া হয়। এরপরে টেস্ট দলের নেতৃত্বও ছেড়ে দেন।

আরও পড়ুন: ৩.১৫ কোটির দুর্মূল্যের সম্পত্তি নিজেকে উপহার রোহিতের! চমকের রংয়ে মিল জাতীয় দলের জার্সিরও

বর্তমানে পরিবারের সঙ্গে ছুটি কাটাতে লন্ডনে রয়েছেন মহারাজ। সেখান থেকেই বিতর্ক সরিয়ে রাখার ইঙ্গিত দিলেন তিনি। তিনি আপাতত কোহলিকে ১০০-তম ক্লাবে স্বাগত জানাতে প্রস্তুত। “এরকম জায়গায় পৌঁছতে ভাল ক্রিকেটার হতেই হবে। ভারতীয় ক্রিকেটে খুব কমজন-ই ১০০ টেস্ট খেলেছেন। এটা একটা বড়সড় ল্যান্ডমার্ক হতে চলেছে। বিরাট একজন গ্রেট ক্রিকেটার। এই সম্মানের পুরোপুরি যোগ্য ও।” বলে দিয়েছেন তিনি।

সৌরভ যে বছর অন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন, সেই ২০০৮-এ কোহলি সীমিত ওভারের ক্রিকেটে টিম ইন্ডিয়ার হয়ে অভিষেক ঘটান। সেই সময় সৌরভ অবশ্য সীমিত ওভারের ক্রিকেট থেকে সরে দাঁড়িয়েছিলেন। আত্মপ্রকাশের তিন বছর পরে কোহলি টেস্টে অভিষেক ঘটান।

আরও পড়ুন: কোহলির শততম টেস্ট নিয়ে বিরাট ঘোষণা সৌরভের! বড় সিদ্ধান্ত নিল BCCI

সৌরভ জানিয়েছেন, “ওঁর সঙ্গে খেলা হয়ে ওঠেনি, তবে সবসময় ওঁর খেলা ফলো করে চলেছি। বিভিন্ন সময়ে বিভিন্ন পদে থাকার সময় ওঁর উত্থান চাক্ষুস করেছি- কীভাবে ওঁর কেরিয়ারের সূচনা হল, তার কয়েক বছর পরে কীভাবে তা ইউটার্ন নিয়ে গ্রেটদের মধ্যে মিশে গেল, সবটাই দেখেছি।”

জাতীয় দলে শচীনের উত্তরসূরি ধরা হয় কোহলিকে। শচীনের অবসরের পরে টেস্টের চার নম্বর ব্যাটিং পজিশনের ঐতিহ্য ধরে নিয়ে চলেছেন তিনি। সর্বকালের সেরা কিংবদন্তির সঙ্গে কোহলির তুলনা নিয়ে সৌরভ অবশ্য সাফ জানাচ্ছেন, “এমন পর্যায়ে প্রত্যাশার চাপ বরাবর বেশি থাকে। বিভিন্ন প্রজন্মের ক্রিকেটারদের মধ্যে তুলনায় মোটেই পক্ষপাতী নয়। তবে টেস্টে চার নম্বর হোক বা সীমিত ওভারের ক্রিকেটে তিন নম্বর, কোহলি দুর্ধর্ষ পারফর্ম করে এসেছে।”

আরও পড়ুন: পূজারা-রাহানে বাদ! বিরাটের শততম টেস্টে টিম রোহিতের একাদশে কী কী চমক, জানুন

“ওঁর টেকনিক, ওঁর সদর্থক মানসিকতা, ফুটওয়ার্ক, ব্যালান্স- সবকিছুই আমার দারুণ পছন্দের। ২০১৪-য় ইংল্যান্ডে স্ট্রাগল করার পরে যেভাবে নিজের খেলাকে ও অন্য উচ্চতায় নিয়ে গেল, তা অবিশ্বাস্য। ধারাভাষ্যকার হওয়ার সুবাদে সেই সময় আমি সামনে থেকে পুরো বিষয়টা প্রত্যক্ষ করেছিলাম।তারপরের পাঁচ বছর তো দারুণ কাটাল। এরকমটাই গ্রেটদের ক্ষেত্রে হয়ে থাকে। ২০০২-২০০৫’এ রাহুল দ্রাবিড়ের ক্ষেত্রেও এমনটা দেখেছিলাম। শচীন সহ অন্যান্য গ্রেট প্লেয়াররা এভাবেই এক-একটা পর্যায়ে নিজেদের সেরা ফর্মে তুলে ধরেছে।”

ঘটনাচক্রে, সাত বছর পর কোহলি প্ৰথমবার টেস্টে নামবেন নিছক একজন ক্রিকেটার হিসেবে। এই বিষয়ে সৌরভ জানাচ্ছেন, “সামান্য এডজাস্টমেন্টের প্রয়োজন হয় সময়। তবে এটা সেরকম কোনও কঠিন বিষয় নয়। ও শীঘ্রই সেরা ফর্মে ফিরে হান্ড্রেড করবে। দু বছর ধরে ওঁর শতরান নেই, এমন কথাবার্তা আমারও কানে এসেছে। তবে ও যে মাপের ক্রিকেটার, তাতে এরকম অবস্থা বেশিদিন থাকবে না।”

“কীভাবে শতরান করতে হয়, সেটা ও ভালোই জানে। তা নাহলে ওঁর নামের পাশে ৭০টা সেঞ্চুরি থাকত না। একজন প্রাক্তন ক্রিকেটার হিসেবে বলতে পারি, ও শীঘ্রই রান করা শুরু করবে। সেই দক্ষতা ওঁর রয়েছে, স্রেফ সময়ের অপেক্ষা এই যা!”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs sri lanka bcci president sourav ganguly praises virat kohli ahead of his 100th test