বড় খবর

IND vs WI 5th ODI LIVE Cricket Score: পাঁচ ম্যাচের সিরিজ ৩-১ ছিনিয়ে নিল ভারত

LIVE Score, India vs West Indies 5th ODI, Playing 11 Live Score Streaming Online: পাঁচ ম্যাচের ওয়ান-ডে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ ন’উইকেটে জিতে নিল ভারত। ৩-১ সিরিজ জয়ের স্বাদ পেল কোহলি অ্যান্ড কেং।

India vs West Indies 5th ODI LIVE Score: নীলের আজ জয়জয়কার
IND vs WI 5th ODI LIVE Cricket Score: তিরুবনন্তপুরমের গ্রিনফিল্ড স্টেডিয়ামে আজ প্রথম ক্রিকেট ম্যাচ। ঐতিহাসিক দিন স্মরণীয় হয়ে থাকল ভারতের জয়ে। পাঁচ ম্যাচের ওয়ান-ডে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ ন’উইকেটে জিতে নিল ভারত। ৩-১ সিরিজ জয়ের স্বাদ পেল কোহলি অ্যান্ড কেং। হোল্ডারের টিমের শুরুতেই অসহায় আত্মসমর্পণ কোহলিদের ‘মধুরেন সমাপয়েৎ’ কাজটা অনেকটাই সোজা করে দিল।

এদিন ওয়েস্ট ইন্ডিজ দলের পারফরম্যান্স ছিল অত্যন্ত হতশ্রী! মুম্বইয়ে গত ম্যাচে ২২৪ রানে হারা দলটার থেকে একটা মরিয়া চেষ্টা প্রত্যাশিত ছিল। কিন্তু হোল্ডারে টিম শুরুতেই মুখ থুবড়ে পড়ে। ১০৪ রানে শেষ হয়ে যায় ক্যারিবিয়ানদের ইনিংস। পঞ্চাশ ওভারের ম্যাচে মাত্র ৩১.৫ ওভার ক্রিজে থাকল তারা। বিরাটদের জেতার জন্য টার্গেট ছিল ১০৫। জবাবে ১৪.৫ ওভারে ম্যাচ জিতে নেয় ভারত। ধাওয়ান ছ’রানে আউট হওয়ার পর রোহিত শর্মা (৫৬ বলে অপরাজিত ৬৩) ও বিরাট কোহলি (২৯ বলে অপরাজিত ৩৩) অনায়াসে জয় তুলে নেন। আগামী রবিবার কলকাতায় তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে ভারত-ওয়েস্ট ইন্ডিজ।

 

আরও পড়ুন: India vs West Indies 5th ODI LIVE Streaming: কখন আর কোথায় দেখবেন ভারত-ওয়েস্ট ইন্ডিজ পঞ্চম ওয়ান-ডে ম্যাচ?

আজ ‘কেরল পিরাভি’। সাদা বাংলায়, ‘কেরল দিবস’। উদযাপনের উপলক্ষ্য, ৬২ বছর আগে এই পয়লা নভেম্বরই হয়েছিল স্বতন্ত্র রাজ্য হিসাবে কেরলের অন্তর্ভুক্তি ভারতের মানচিত্রে। ‘কেরল পিরাভি’-র দিন ‘গডস ওন কান্ট্রি’-তে স্মরণীয় জয় উপহার দিতে পারবেন আজ বিরাটরা?

ম্যাচের প্রতিটি মুহূর্তের হালহকিকত জানতে চোখ রাখুন আমাদের সাইটে। শুরু হয়ে গেছে কাউন্টডাউন, বাইশ গজে শুধু বল পড়ার অপেক্ষা।

LIVE Score, India vs West Indies 5th ODI Live Cricket Score Updates:

5.00pm: ন’উইকেটে ম্যাচ জিতে নিল ভারত। ওয়েস্ট ইন্ডিজ ৩-১ ওয়ান-ডে সিরিজ হারল।

4.59pm: বিরাটের চারে শতরান ভারতের

4.58pm: ১৪ ওভার শেষে ভারতের স্কোর ৯৮। জয় থেকে সাত ধাপ দূরে ভারত।

4.53pm: এবার দেবেন্দ্র বিশু। আবার ছয় রোহিতের। হিটম্যান থামতে শেখেননি। ১৩ ওভার শেষে ভারত এক উইকেট হারিয়ে ৯৩। জয় এখন সময়ের অপেক্ষা।

4.51pm: রোহিতের ফিফটি! ৪৫ বলে ৫০ রান (পাঁচটি চার ও তিনটি ছয়) করে ফেললেন তিনি। ভারত ১২ ওভারে এক উইকেট হারিয়ে ৮৪।

4.49pm: দাঁড়িয়ে দাঁড়িয়ে তুলে দিলেন। আবার ছয় রোহিতের। পলকে ছিঁড়ে খাচ্ছেন রোহিত। ক্যারিবিয়ান স্পিনার বুঝতে পারছেন না কোথায় বল করবেন।

4.47pm: পলের দু’বলে পরপর দু’টো চার মারলেন রোহিত। দ্রুত খেলা শেষ করতে উঠে পড়ে লেগেছেন রোহিত। সুযোগ পেলেই বুঝিয়ে দিচ্ছেন যে, এই মুহূর্তে ওয়ান-ডে ক্রিকেটে তিনি এখন একটা ব্র্যান্ড হয়ে গিয়েছেন।

4.45pm: ১১ ওভার শেষে ভারতের স্কোর এক উইকেট হারিয়ে ৬৭। ভারতের প্রয়োজন আর ৩৮ রান। হাতে ন’উইকেট।

4.41pm: ক্যাপ্টেন হোল্ডারের পরপর দু’বলে চার ও ছক্কা হাঁকালেন রোহিত। ওয়ান-ডে কেরিয়ারের ২০০ নম্বর ছয়টা মারা হয়ে গেল হিটম্যানের। অনবদ্য রোহিত। কোনও বিশেষণই তাঁর জন্য যথার্থ নয়।

4.40pm: ১০ ওভার শেষে ভারত এক উইকেট হারিয়ে ৫২। কোহলি-রোহিত জুটিতে ভর করেই ভারত ম্যাচ ও সিরিজ জিতে যাবে বলেই আশা করা যায়। দু’জনেই উপভোগ করেছেন ব্যাটিং।

4.38pm: কোহলির অনবদ্য চারে ৫০ পার করে গেল ভারত। 

4.36pm: সাত ওভার শেষে ভারত এক উইকেট হারিয়ে ৪৭। জমে গিয়েছে কোহলি-রোহিত জুটি।

4.35pm: অনবদ্য পুশ। একেই বলে টাইমিং। কোহলির চার চোখের আরাম। রোচ নীরব দর্শক।

4.31pm: জীবনদান পেলেন রোহিত। উইকেটকিপারে হাতে ক্যাচ দিয়েও বেঁচে গেলেন তিনি। থমাস করে ফেললেন নো বল।

4.28pm: বলের গতিটাকে কাজে লাগিয়ে থমাসের বল বাউন্ডারি লাইনের ওপর দিয়ে তুলে দিলেন রোহিত। লং অফের ওপর দিয়ে উড়ে গেল বল।

4.25pm: মেডেন ওভার (সৌজন্যে রোচ, ভারত সাত ওভার শেষে ৩০/১)

4.21pm: ছয় ওভার শেষে ভারতের স্কোর ৩০/১। ক্রিজে কোহলি-রোহিত।

4.18pm: থমাসকে স্টাইলিশ চারে স্বাগত জানালেন রোহিত। কোমরের ওপর বল শট লেন্থ বল স্কোয়ার লেগের ওপর দিয়ে পাঠালেন। ক্রিকেটে মজার ছলে নটরাজ শট নামেও ব্যাখ্যা করা হয় এই ফ্লিকের।

4.16 pm: বিরাট আজ সেট হতে একটু সময় নিচ্ছেন। রোচের শট বলে হেলমেটে এসে লাগার পর ফের একটা ডট বল। পাঁচ ওভার শেষে ভারত ২৫/১

4.11 pm: ব্যাক টু ব্যাক চার! থমাসের ভাগ্যটাই খারাপ। বিরাট ব্যাকফুট ড্রাইভ করতে গিয়ে স্লিপে ক্যাচ তুলে দিয়েছিলেন। কিন্তু প্রথম স্লিপে হোল্ডার ধরতে পারলেন না অতিরিক্ত বাউন্সের জন্য়। আর তাঁর পরের বলেই কোহলির সিগনেচার কভার ড্রাইভ। ভারত চার ওভার শেষে ২১/১

4.08 pm: ক্লাসিকাল রোহিত, দ্বিতীয় ওভারের শেষ বলে রোচকে অসাধারণ একটা কভার ড্রাইভ মারলেন তিনি। তিন ওভারের শেষ ভারত ১৪/১

4.06 pm: আউট! শিখর ধাওয়ান (বোল্ড থমাস, ৬), ক্রিজে এলেন ক্যাপ্টেন বিরাট কোহলি

4.03 pm: নেমে পড়ল ভারত! ক্রিজে রোহিত শর্মা ও শিখর ধাওয়ান

3.46 pm: আউট! ইনিংস শেষ! ওশেন টমাস (এল বি ডব্লিউ বোল্ড জাদেজা, ০), ওয়েস্ট ইন্ডিজ ১০৪ অল আউট

3.45 pm: আউট! কেমার রোচ (কট কেদার, বোল্ড জাদেজা, ৫)

3.43 pm: চার মেরে দলের স্কোর ১০০ করলেন রোচ, ওয়েস্ট ইন্ডিজ ১০৩/৮

3.40 pm: ত্রিশ ওভার শেষ, এখনও ১০০ রান হলো না, ওয়েস্ট ইন্ডিজের স্কোর ৯৭/৮। এত একপেশে ম্যাচে অনেকসময় বিপক্ষ দলের ফোকাস রাখা মুশকিল।

3.31 pm: আউট! পল (কট রায়ডু, বোল্ড কুলদীপ, ৫), ওয়েস্ট ইন্ডিজ ২৮.১ ওভারে ৯৪/৮

India vs West Indies 5th ODI LIVE Score: নীলের উচ্ছ্বাস

3.30 pm: ইনিংস শেষ হওয়া এখন শুধু সময়ের অপেক্ষা, স্কোর ১০০ ছুঁই ছুঁই, এবং ওয়েস্ট ইন্ডিজের টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়ে নিন্দায় মুখর নেট দুনিয়া। ২৮ ওভারের শেষে স্কোর ৯৩/৭

3.20 pm: আউট! নিভল শেষ আশা, অধিনায়ক জেসন হোল্ডার (কট কেদার বোল্ড আহমেদ, ২৫), ওয়েস্ট ইন্ডিজ ২৫.২ ওভারে ৮৭/৭। বলে রাখা ভালো, একদিনের ক্রিকেটে তাদের এর আগের সর্বনিম্ন স্কোর ১২১, সেই ১৯৯৭ সালের রেকর্ড

3.12 pm: একা লড়ছেন হোল্ডার, ২৩ ওভারে ৭৩/৬, তাসের ঘরকেও লজ্জা দিচ্ছে ক্যারিবিয়ান ব্যাটিংয়ের ভেঙে পড়া। ম্যাচ এবং সিরিজ মুঠোয় পুরে ফেলার পথে এগোচ্ছে টিম ইন্ডিয়া।


3.10 pm: আউট! লং লেগে ক্যাচ দিয়ে ফিরে গেলেন ফেবিয়ান অ্যালেন (কট কেদার বোল্ড বুমরা, ৪)

3.00 pm: ম্যাচ এখন যে মোহনায়, অলৌকিক ব্যাটিং করতে হবে উইন্ডিজ টেল এন্ডারদের, ভারতকে ন্যূনতম চ্যালেঞ্জের মুখে ফেলতে। কুড়ি ওভারের শেষে ৬৪/৫, ধুঁকছে হোল্ডারের টিম।

2.55 pm: ১৮ ওভারের শেষে ওয়েস্ট ইন্ডিজ ৬০/৫। ম্যাচের গতি প্রকৃতি নিয়ে কিছু বলার থাকছে না বিশেষ।

2.50 pm: আউট! এবার রভম্যান পাওয়েল! (কট ধাওয়ান, বোল্ড খলিল, ১৬)

2.41 pm: আউট! বলতে বলতেই প্যাভিলিয়নে ফেরত হেটমায়ার! (এল বি ডব্লিউ বোল্ড জাদেজা, ৯), ওয়েস্ট ইন্ডিজ ৫৩/৪

India vs West Indies 5th ODI LIVE Score: দলের সিনিয়র হিসেবে আবার ব্যর্থ স্যামুয়েলস

2.35 pm: ১৫ ওভারে ৫১/৩ ওয়েস্ট ইন্ডিজ, সমস্ত আশা ভরসা বলতে হেটমায়ার।

2.25 pm: আউট! একেবারেই সফট ডিসমিসাল স্যামুয়েলসের, (কট কোহলি, বোল্ড জাদেজা, ২৪)

2.15 pm: ছক্কা! খলিলকে সোজা সাইটস্ক্রিনের উপর ফেললে স্যামুয়েলস। অভিজ্ঞ স্যামুয়েলেসকে আজ বড় ইনিংস খেলতে হবে শুরুর ধাক্কা সামলাতে।

2.10 pm: আট ওভারের শেষে ১৮/২, বল এবার খলিল আমেদের হাতে।

2.00 pm: বল সুইং করছে যথেচ্ছ, বুমরা-ভুবির দাপটে নাজেহাল উইন্ডিজ, ছয় ওভারের শেষে ১০/২।

1.50 pm: পাঁচ ওভারে ৬/২ ওয়েস্ট ইন্ডিজ, আর কিছু বলার নেই এই মুহূর্তে।

1.40 pm: আউট! আবার! এবং হোপ, যিনি এই টিমের ব্যাটিং স্তম্ভ! বোল্ড বুমরা, ওয়েস্ট ইন্ডিজ ২/২, সৌজন্যে বুমরার অবিশ্বাস্য বোলিং।

1.35 pm: আউট! প্রথম ওভারেই ধাক্কা খেল ওয়েস্ট ইন্ডিজ, ভুবনেশ্বরের বলে খোঁচা দিয়ে ধোনির তালুবন্দি পাওয়েল (কট ধোনি, বোল্ড কুমার, ০)

1.30 pm: ম্যাচের আগে এক স্মরণীয় মুহূর্ত। যার কেন্দ্রে রাহুল দ্রাবিড়।


1.20 pm: ওয়েস্ট ইন্ডিজ: কিয়েরন পাওয়েল, শে হোপ (উইকেট), শিমরন হেটমায়ার, মারলন স্যামুয়েলস, রভম্যান পাওয়েল, জেসন হোল্ডার (অধিনায়ক), কিমো পল, ফেবিয়ান অ্যালেন, কেমার রোচ, দেবেন্দ্র বিশু, ওশেন টমাস

ভারত: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি (অধিনায়ক), আম্বাতি রায়ুডু, এম এস ধোনি (উইকেট), ভুবনেশ্বর কুমার, কেদার যাদব, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরা, খলিল আহমেদ, রবীন্দ্র জাদেজা


1.10 pm: টসে জিতে প্রথমে ব্যাট করছে ওয়েস্ট ইন্ডিজ। “আমরা এমনিতেও বোলিং করতাম,” বললেন বিরাট।

1.00 pm: সুনীল গাভাস্কার এবং মুরলী কার্তিকের পিচ রিপোর্ট বলছে, উইকেটে ভেজা ভাব রয়েছে, স্পিনাররা গ্রিপ পাবেন। টসে জিতে বোলিং করলে খারাপ হয় না। দ্বিতীয় ইনিংসে শিশিরের সমস্যা তো থাকবেই।

12.15 pm: ধোনি আজ এক বিরল মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে। ভারতের হয়ে একদিনের আন্তর্জাতিকে ধোনির রান এখন ৯,৯৯৯। দশ হাজার ছুঁতে রয়েছে বাকি এক। পঞ্চাশ ওভারের আন্তর্জাতিক ফরম্যাটে খাতায়-কলমে ধোনির রান এখন ১০,১৭৩। তবে এর মধ্যে আছে ২০০৭-এ এশিয়া একাদশের হয়ে আফ্রিকা একাদশের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজে করা ১৭৪। তাই দেশের হয়ে দশহাজারি ক্লাবের চৌকাঠে দাঁড়িয়ে আজ এম এস ডি।


আপাতত ওয়েস্ট ইন্ডিজের প্রধান সমস্যা হলো তাদের ওপেনিং জুটি। গত চারটি একদিনের ম্যাচে চন্দ্রপাল হেমরাজ এবং কিয়েরন পাওয়েলের সম্মিলিত হাফ সেঞ্চুরির সংখ্যা এক, গুয়াহাটিতে পাওয়েলের করা ৫১। এই সিরিজে হেমরাজের ব্যাটিং গড় ১৭.৫০, সর্বোচ্চ রান ৩২। দলের সবচেয়ে সিনিয়র খেলোয়াড় মারলন স্যামুয়েলসের রান সংখ্যা চারটি ম্যাচ মিলিয়ে ৪০। কিন্তু তাও ক্যারিবিয়ানরা নিঃশেষ হয়ে যায় নি, এবং আজকে তিরুবনন্তপুরমে নির্ণায়ক ম্যাচে যদি কোনক্রমে জিতে যায়, তবে অসাধ্য সাধন করবে তারা।

২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার ৩-২ সিরিজ জয়ের পর থেকে কোনো বিদেশী টিম ভারতে একদিনের সিরিজ জেতে নি। ওয়েস্ট ইন্ডিজও জিতবে না, কারণ ভারত ২-১ এগিয়ে রয়েছে, কিন্তু ২-২ যে এই উইন্ডিজ দলের পক্ষে জিতেরই সামিল, সেটা বলার অপেক্ষা রাখে না। একথা যে আদৌ ভাবা যাচ্ছে, তার একটা বড়ো কারণ অবশ্যই শে হোপ এবং শিমরন হেটমায়ারের অসামান্য ব্যাটিং, সাথে যোগ্য সঙ্গত অধিনায়ক জেসন হোল্ডারের। হোপ-হেটমায়ার জুটি চারটি ম্যাচে করেছেন প্রায় ৫০০ রান। আজ ওয়েস্ট ইন্ডিজকে জিততে হলে তাঁদের ‘ফায়ার’ করতেই হবে।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India vs west indies 5th odi match live cricket score update

Next Story
কোহলিদের পাতে যেন গোমাংস না-পড়ে, বোর্ডের বার্তা ক্রিকেট অস্ট্রেলিয়াকে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com