বড় খবর


কুলদীপের হাতে রাজকোটে কফিনবন্দি ক্যারিবিয়ানরা

ঠিক তিন দিনও নয়, দেখতে গেলে আড়াই দিনেই ভারত-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্টের ফয়সলা হয়ে গেল। ইনিংস ও ২৭২ রানে রাজকোট জিতে নিল বিরাট কোহলির নেতৃত্বাধীন বিশ্বের এক নম্বর টেস্ট দল।

Kuldeep Yadav
উইকেট নেওয়ার পর কুলদীপের উচ্ছ্বাস

ভারত ৬৪৯/৯

ওয়েস্ট ইন্ডিজ ১৮১ ও ১৯৬/১০ (৫০.৫ ওভার) (ফলো-অন)

ম্যাচের সেরা পৃথ্বী শ

২ ম্যাচের টেস্ট সিরিজে ভারত ১-০ এগিয়ে গেল

ঠিক তিন দিনও নয়, দেখতে গেলে আড়াই দিনেই ভারত-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্টের ফয়সলা হয়ে গেল। ইনিংস ও ২৭২ রানে রাজকোট জিতে নিল বিরাট কোহলির নেতৃত্বাধীন বিশ্বের এক নম্বর টেস্ট দল। শনিবার কামাল করলেন কুলদীপ যাদব। দেশের একমাত্র চায়নাম্যান বোলার পেলেন পাঁচ উইকেটে।

শুক্রবার অর্থাৎ টেস্টের দ্বিতীয় দিনেই টেস্টের গতিপ্রকৃতি বোঝা গিয়েছিল। সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ভারতকে রানের পাহাড়ে নিয়ে যেতে অবদান রেখেছিলেন তিন ক্রিকেটার। পৃথ্বী শ, ক্যাপ্টেন কোহলি ও রবীন্দ্র জাদেজার ব্যাট থেকে এসেছিল ঝকঝকে শতরান।

গতকাল প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ১০০ রানের মধ্যেই হাফ ডজন উইকেট চলে গিয়েছিল  ক্যারিবিয়ানদের। মহম্মদ শামির সৌজন্যে দলের দুই ওপেনার ক্রেগ ব্রাথওয়েট (২) ও কায়রন পাওয়েল (১) মাত্র সাত রানের মধ্যে সাজঘরে ফিরে যান। এরপরই উইন্ডিজ তাসের ঘরের মতো ভেঙে পড়তে শুরু করে। ৩২ রানে চার উইকেট চলে যায় ব্রাথওয়েটদের। এসডি হোপের উইকেট ছিটকে দেন রবীচন্দ্রন অশ্বিন। ২২ বলে ১০ রান করে ফিরে যান তিনি। চারে ব্যাট করতে নেমে হেটমায়ার রান আউট হয়ে যান (২৮ বলে ১০)। এরপর সুনীল আমব্রিস (১২) ও ডরউইচের (১০) উইকেট তুলে নেন জাদেজা ও কুলদীপ যাদব। দিনের শেষে ক্রিজে ছিলেন রস্টন চেজ (২৭) ও কেমো পল (৩)। তখন থেকেই ম্যাচটা একপেশে হয়ে যায়। তৃতীয় দিনে মাত্র ১৮১ রানে শেষ হয়ে যায় উইন্ডিজের প্রথম ইনিংস।

আরও পড়ুন: India vs West Indies Test Live Cricket Score: ইনিংস ও ২৭২ রানে জয়ী ভারত

৪৬৮ রানে এগিয়ে থাকার সুবাদে কোহলি ফলো-অনের সিদ্ধান্ত নেন। দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের শুরুটা ভাল হয়েছিল। ক্রেগ ব্রাথওয়েট ও কায়রন পাওয়েল ভাল ছন্দে ব্যাট করছিলেন। কিন্তু মধ্যাহ্ণ ভোজের আগে ব্রাথওয়েটকে ফেরালেন অশ্বিন। ৩০ বলে ১০ রান করে পৃথ্বী শ’র হাতে ক্যাচ আউট হয়ে যান তিনি। ওপেনিং জুটি ভাঙার কাজটা করলেন অশ্বিন। আর মিডল অর্ডার ধসিয়ে দিলেন কুলদীপ যাদব। ১৪ ওভার হাত ঘুরিয়ে জোড়া মেডেন ওভারের সৌজন্যে পাঁচ উইকেট তুলে নেন তিনি। মাত্র ৫৭ রান খরচ করেছেন কুলদীপ। তাঁর শিকার হলেন ওপেনার পাওয়েল (৯৩ বলে ৮৩), এসডি হোপ (৩৪ বলে ১৭), এসও হেটমায়ার (১১ বলে ১১), সুনীল আমব্রিস (৩ বলে ০) ও রস্টন চেজ (২৪ বলে ২০)। এরপর ক্য়ারিবিয়ানদের যবনিকা পতনের কাজটা জাদেজা-অশ্বিনরা মিলে করে দেন। দু’টি করে উইকেট পেয়েছেন তাঁরা।

আগামী শুক্রবার দু’ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচ। হায়দরবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচ। এখন দেখার ক্যারিবিয়ানরা প্রত্যাবর্তন করতে পারেন কি না! টেস্ট শেষ করার পর দু’দলের মধ্যে পাঁচটি ওয়ান-ডে ও তিনটি টি-২০ ম্যাচ হবে।

 

Web Title: India win by innings and 272 runs

Next Story
হরভজনের টুইটে বিতর্কের ঝড়, ওয়েস্ট ইন্ডিজ দলকে নিয়ে কী লিখলেন তিনি!Harbhajan Singh
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com