বড় খবর

ইতিহাস গড়ল দেশের মেয়েরা, অলিম্পিকের শেষ চারে ভারতীয় মহিলা হকি দল

অস্ট্রেলিয়াকে ১-০ গোলে হারিয়ে ইতিহাস গড়ল ভারতীয় মেয়েরা।

India women hockey team reach tokyo Olympics semifinals made history
ভারতীয় মেয়েদের সাফল্যে গর্বিত গোটা দেশ।

এই প্রথম অলিম্পিকের সেমিফাইনালেভারতীয় মহিলা হকি দল। অস্ট্রেলিয়াকে ১-০ গোলে হারিয়ে নজির গড়ল ভারতীয় মেয়েরা। ভারতের হয়ে তিনবারের সোনাজয়ী বিরুদ্ধে একমাত্র গোলটি করেন গুরজিত কৌর।

কোয়ার্টার ফাইনালে গোটা ম্যাচজুড়ে অনবদ্য ছিলেন ভারতের গোলকিপার সবিতা। মোট ৯টি পেনাল্টি পেয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু কাজে লাগাতে ব্যর্থ তারা। কিন্তু ভারত একটি পেনাল্টি কর্ণার পেয়েই গুরজিতের গোলে বাজিমাত করে।

শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারত ম্যাচের শুরুটা দাপটের সঙ্গে করেছিল। এগিয়েও যেতে পারত। কিন্তু, প্রথম কোয়ার্টার শেষ হয় গোলশূন্য স্কোরেই। দ্বিতীয় কোয়ার্টারের শুরু থেকেই অস্ট্রেলিয়া আত্রমণের ঝাঁঝ বাড়ায়। পেনাল্টি কর্নারও পেয়ে যায়। কিন্তু ভারতী গোলকিপার দুর্ভেদ্য হওয়ায় তা কাজে লাগাতে ব্যর্থ হয় অস্ট্রেলিয়া। এরপর ম্যাচের ২২ মিনিটে ভারতও ম্যাচের প্রথম পেনাল্টি কর্নায় পায়। সেখান থেকেই অস্ট্রেলিয়ার জালে বল জড়িয়ে দেন গুরজিত কৌর। ১-০ এগিয়ে যায় ভারত। শেষ পর্যন্ত ওই ১ গোলেই জয় পায় ভারতীয় কন্যারা। প্রথমবার অলিম্পিকের সেমিফাইনালে নাম লেখায় রানি, সবিতা, গুরজিতরা।

সমতা ফেরানোর লক্ষ্যে এর পরের কোয়ার্টারগুলোতে ভারতীয় অর্ধে আক্রমণ বাড়ায় অস্ট্রেলিয়া। যদিও জমাট রক্ষণে ভারতীয় মেয়েদের দুর্গ ভেদ করতে ব্যর্থ হয় তারা।

ভারতীয় মহিলা দলের সাফল্যে গর্বিত গোটা দেশ। টুইটে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় ত্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু।

চলতি অলিম্পিকে এখনও পর্যন্ত নিজেদের সেরা খেলা উপহার দিল ভারতীয় হকি দলের মেয়েরা। এর আগে এই অলিম্পিকের প্রথম তিন ম্যাচেই পরাজিত হয়েছিল ভারতের মহিলা হকি দল। যোগ্যতা অর্জনও ছিল প্রশ্নের মুখে। কিন্তু চতুর্থ দল হিসেবে গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনালে ওঠে ভারত। সেই দলই অস্ট্রেলিয়াকে হারিয়ে অলিম্পিকের সেমিফাইনালে পৌঁছে ইতিহাস গড়ল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India women hockey team reach tokyo olympics semifinals made history

Next Story
ভারতের বিরুদ্ধে দুর্ধর্ষ খেলার পুরস্কার! লঙ্কান তারকাকে নিচ্ছে কোহলির আরসিবি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com