scorecardresearch

বড় খবর

ইউক্রেনে বোমা-বারুদের মধ্যে আটকে চ্যাম্পিয়ন দাবাড়ু! দ্রুত দেশে ফেরার আর্জি বাবা-মার

অন্বেষ জানিয়েছেন, ইউক্রেনে প্রায় ২০ হাজার ভারতীয় রয়েছেন। এঁদের মধ্যে মাত্র ৪০০ জন দেশে ফিরতে পেরেছেন।

২০১২ থেকে ইউক্রেনই হয়ে উঠেছিল তাঁর নিজের দেশ। আপাতত প্রিয় এই দেশেই প্রাণভয়ে সিঁটিয়ে ভারতের প্রাক্তন রাপিড চেজ চ্যাম্পিয়ন অন্বেষ উপাধ্যায়। প্রিয় দেশ ছেড়ে তাঁকে উদ্ধার করে নিয়ে যাক ভারত, এমনটাই চাইছেন তারকা দাবাড়ু।

কিয়েভের হাসপাতালে ইন্টারশিপ করছেন অন্বেষ। আগামী মার্চেই দেশে ফেরার কথা ছিল। তবে রাশিয়া হঠাৎ করে ইউক্রেন আক্রমণ করে বসায় ফ্লাইট আপাতত বন্ধ হয়ে গিয়েছে। অনিশ্চিত ভবিষ্যতের আশঙ্কায় কিয়েভের এক কামরার ফ্ল্যাটে দিন কাটাচ্ছেন।

সংবাদসংস্থাকে অন্বেষ জানিয়েছেন, “এত দ্রুত যে মিলিটারি অপারেশন চালু হয়ে যাবে, ভাবতে পারিনি।” আরও জানিয়েছেন, ইউক্রেনে কমপক্ষে ২০ হাজার ভারতীয়র বসবাস। এদের মধ্যে গত কয়েকদিনে ৪০০০ জন দেশে ফিরে গিয়েছেন। তাঁর বক্তব্য, অতীতেও ইউক্রেন প্রেসিডেন্ট ইউরোপীয় ইউনিয়নের পাশাপাশি দেশকে এনে দেওয়ার বিলের জন্য প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের বিরুদ্ধে দেশের অশান্ত পরিস্থিতি প্রত্যক্ষ করেছেন। তবে গত কয়েকদিন ধরে যা ঘটে চলেছে, তা কোনও কিছুর সঙ্গেও তুলনীয় নয়।

আরও পড়ুন: রাশিয়ার উপর ক্ষুব্ধ UEFA, সেন্ট পিটার্সবার্গ থেকে সরল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল

“প্ৰথমবারের মত ইউক্রেনীয়দের বিপ্লব দেখেছিলাম। যেটা যথেষ্ট খারাপ ছিল। তবে এখনকার মত নয়। ভারতে বাবা-মা বেশ উদ্বিগ্ন হয়ে পড়েছেন। সেই কারণেই মার্চের প্ৰথম সপ্তাহে দেশে ফেরার প্ল্যানিং করেছি। বাড়ি থেকে বাবা-মা তো বটেই শিক্ষকরাও ক্রমাগত বাড়ি ফেরার জন্য কল করে চলেছেন। তবে হঠাৎ করেই আক্রমণ শুরু হয়ে গিয়েছে। ভবিষ্যতে কী রয়েছে, বুঝতে পারছি না।” বলে দিয়েছেন অন্বেষ।

কেন এতদিন ফেরার চেষ্টা করেননি, তাও জানিয়েছেন তিনি। বলে দিয়েছেন, আগেই দেশে ফেরার জন্য তৎপর হয়েছিলেন। তবে সেই সময় ফ্লাইটের টিকিট জোগাড় করতে পারেননি।

বৃহস্পতিবার ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন স্রিংলা ইউক্রেনে অবস্থিত সমস্ত ভারতীয়দের নিরাপদে দেশে ফেরানো হবে বলে আশ্বস্ত করেছেন। সেই ভরসাতেই দিন গুনছেন তিনি। ভারতীয় এমব্যাসির নির্দেশের দিকে তাকিয়ে, “দ্রুত এই যুদ্ধ পরিস্থিতির অবসান ঘটবে।।এবং ভারতীয় দূতাবাস কী বলে, সেদিকেই তাকিয়ে রয়েছি। এখনও পর্যন্ত দূতাবাসের তরফে ভারতীয়দের দেশে ফেরানোর জন্য পদক্ষেপ চালু করা হয়েছে। আমাদেরও বুঝতে হবে, দ্রুত এমন পরিস্থিতি দূতাবাসের পক্ষেও আগাম আঁচ করা সম্ভব হয়নি। দূতাবাসের তরফে বলা হয়েছে, ঘরে থাকতে, বাইরে না বেরোনোর নির্দেশ দেওয়া হয়েছে। এর মধ্যে বম্বিংয়ের জন্য প্রয়োজনীয় শেল্টারের ব্যবস্থাও করা হয়েছে।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Indian chess player anwesh upadhyaya stuck in war torn ukraine