বড় খবর

বিশ্বকাপ জয়ের ৩৭ বছর! স্মৃতির নৌকো সোশ্যালে ভাসালেন মহাতারকরা

১৮৩ রান বোর্ডে তুলেও ভারত প্রবল শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে ৪৩ রানে পরাজিত করে। ১৪০ রানে শেষ হয়ে যায় ক্যারিবিয়ান দের যাবতীয় প্রতিরোধ।

২৫ জুন, ১৯৮৩।
দেশের ক্রিকেট ইতিহাসে সোনার অক্ষরে লেখা থাকবে এই তারিখ। এই তারিখেই যে ঐতিহ্যবাহী লর্ডসে প্রথমবার ভারতের হাতে বিশ্বকাপ ট্রফি উঠেছিল। তা-ও আবার ফাইনালে বিশ্বের সেরা দল ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে।

সেই একটা জয়ই বদলে দেয় দেশের ক্রিকেট মানচিত্রকে। ক্রিকেটের জোয়ার আসে ভারতে। সেই জয়েরই ৩৭ বছর পূর্ণ হল এদিন। সোশ্যাল মিডিয়ায় কপিল এন্ড কোং-য়ের বীরগাঁথা, বন্দনা চলছেই।

প্রুডেন্সিয়াল কাপে টসে জিতে ক্যারিবিয়ানরা ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠায়। ক্যারিবিয়ান বোলারদের সামনে ভারতীয় ব্যাটসম্যানরা ১৮৩-র বেশি স্কোরবোর্ডে তুলতে পারেনি।

এই স্কোর রক্ষা করেই যে ইতিহাস গড়বে ভারত, তা বিশ্বাসই করতে পারেনি দলের প্রত্যেকে। সেই অসাধ্যসাধন করেই কিন্তু চ্যাম্পিয়ন ভারত।
“ওয়েস্ট ইন্ডিজের ওই দুর্ধর্ষ ব্যাটিং লাইন আপ দেখে আমরা আশাই করিনি সেই ম্যাচে আমরা জিতব।” স্টার স্পোর্টসের অনুষ্ঠানে এসে কৃষ্ণমাচারি শ্রীকান্ত এমনটাই জানিয়েছেন।

কিন্তু খেলা ঘোরে কপিল দেবের পেপ টকে। কীভাবে! জাতীয় দলের প্রাক্তন তারকা জানাচ্ছিলেন, “কপিল কখনই বলেনি আমরা জিততে পারি। তবে ও একটাই কথা বলেছিল যে আমরা মাত্র ১৮৩ রানে আউট হয়ে গিয়েছি। তবে আমাদের সামর্থ্যের অনুযায়ী প্রতিরোধ গড়ে তুলতে হবে। এই ম্যাচ আমরা সহজে ছাড়বো না।” তারপরে পুরোটাই ইতিহাস।

১৮৩ রান বোর্ডে তুলেও ভারত প্রবল শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে ৪৩ রানে পরাজিত করে। ১৪০ রানে শেষ হয়ে যায় ক্যারিবিয়ান দের যাবতীয় প্রতিরোধ।

লর্ডসের ব্যালকনিতে কপিল দেবের ট্রফি হাতে করে দাঁড়িয়ে থাকা এখন ক্রিকেটের লোকগাঁথায় পর্যবসিত। বিশ্বকাপের ফাইনালে ম্যান অফ দ্য ম্যাচ হন মোহিন্দর অমরনাথ। ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ২৬ করে যাওয়ার পাশাপাশি বল হাতে তিন উইকেট নিয়েছিলেন।

ঐতিহাসিক বিশ্বকাপ জয়ের ৩৭তম বর্ষপূর্তিতে তাই তারকা, মহাতারকা ক্রিকেটাররা নিজেদের অনুভূতি শেয়ার করে নিলেন ভক্তদের সঙ্গে।

Web Title: Indian cricketers relieve the nostalgia of 1983 world cup win

Next Story
দু-বছর আগের অর্জুন এবার পাবেন সঞ্জিতা, বেনজির ঘটনায় নির্দেশ হাইকোর্টের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com