আইসল্যান্ডের সেরা ক্লাবে খেলা হল না টিম ইন্ডিয়ার এই সুপারস্টারের! বড় সুযোগ হল হাতছাড়া

ভিসা এবং ওয়ার্ক পারমিট সমস্যায় আটকে গেল আব্দুল সামাদের ইউরোপে খেলার স্বপ্ন। আইসল্যান্ডের ক্লাবে খেলার সম্ভবনা ছিল তাঁর।

সবকিছু ঠিকঠাক থাকলে বাইচুং, সুনীল ছেত্রী, গুরপ্রীত সিং, সন্দেশ জিংঘানদের সঙ্গে একই ব্র্যাকেটে বসতে পারতেন সাহাল আব্দুল সামাদ। উল্কা গতিতে যিনি গত কয়েক বছরে দুরন্ত উত্থান ঘটিয়েছেন জাতীয় দলে। তিনিই ইউরোপে খেলা ভারতীয়দের তালিকায় নাম লিখিয়ে ফেলতে প্রস্তুত ছিলেন।

তবে জটিলতায় আটকে গেল সাহাল আবদুল সামাদের আইসল্যান্ডের শীর্ষ সারির দল আইবিভি ভেস্তমানায়েআরে খেলার স্বপ্ন।

আরও পড়ুন: এএফসি চ্যাম্পিয়ন্স লিগ জয়ী সুপারস্টার এবার ফেরান্দোর বাগানে! একাই মাতাবেন ISL

আইসল্যান্ডের প্ৰথম সারির এই ক্লাব টিম ইন্ডিয়ার তারকাকে পেতে রাজি হয়েছিল। কয়েক মাসের জন্য লোনে সামাদের আইসল্যান্ড যাত্রা প্রায় চূড়ান্ত হয়ে যায়। তবে ভিসা এবং ওয়ার্ক পারমিটের সমস্যায় সেই চুক্তি আর দিনের আলো দেখল না।

বর্তমানে আইসল্যান্ডের এই ক্লাবের কোচ হারমান রেইওয়ারসন। যিনি আইএসএলে একসময় ডেভিড জেমসের সহকারীর দায়িত্বে ছিলেন। সমস্ত পক্ষের তরফে রাজি হয়েও শেষমেশ তা বাস্তবায়িত হল না। টাইমস অফ ইন্ডিয়াকে কেরালা ব্লাস্টার্সের স্পোর্টস ডিরেক্টর কারোলিস স্কিনকিস জানিয়েছেন, “অগাস্ট পর্যন্ত সাহালকে লোনে বিদেশে খেলানোর পরিকল্পনা ছিল আমাদের। তবে অল্প এই সময়ের জন্য ভিসা এবং ওয়ার্ক পারমিটের সমস্যা বাধা হয়ে দাঁড়ায়।” সূত্রের খবর, স্লোভাকিয়ায় খেলার দ্বিতীয় অপশন ছিল। তবে ক্লাব তা পছন্দ করেনি।

আরও পড়ুন: হাবাসের ISL চ্যাম্পিয়ন সবুজ মেরুন ছাত্র বেঙ্গালুরুতে! রিয়েল মাদ্রিদের তারকা এবার সুনীলের সতীর্থ

আইসল্যান্ড প্রিমিয়ার লিগে ভেস্তমানায়েআর এই মুহূর্তে শেষ স্থানে রয়েছে। ১০ ম্যাচে একটাও জয় পায়নি আইসল্যান্ডের এই ক্লাব। হাফডজন হারের সঙ্গেই ড্রয়ের সংখ্যা চারটিতে। সূত্রের খবর, আন্তর্জাতিক ট্রান্সফার উইন্ডো খুলছে ২৯ জুলাই। ট্রান্সফার উইন্ডো ওপেন হওয়ার দুই সপ্তাহ আগেই যাতে সাহালকে আইসল্যান্ডে পাঠানো যায়, তার বন্দোবস্ত হয়ে গিয়েছিল।

https://platform.twitter.com/widgets.js

পরিকল্পনা ছিল জাতীয় দলের এই আক্রমণাত্মক এই।মিডফিল্ডার আইসল্যান্ডে আটটি ম্যাচে খেলবেন। তারপরে অগাস্টের শেষের দিকে ফিরবেন কেরালা ব্লাস্টার্সে আইএসএল খেলতে। যে সময় আন্তর্জাতিক ট্রান্সফার উইন্ডো ভারতে বন্ধ হয়ে যায়।

সাহালের এজেন্ট বলজিৎ রিহাল বলেছেন, “সাহালকে পাওয়ার জন্য আইবিভি-র উৎসাহে আমরা আশাপ্রদ হয়েছিলাম। বিশেষ করে ওখানের কোচ হারমান হওয়ায়। কোচ আমাদের প্ৰথম থেকেই জানিয়েছিলেন, সাহালকে প্ৰথম এগারোয় ভেবেই দল সাজাবেন তিনি। ওঁর বিশ্বাস ছিল সাহাল প্ৰথম থেকেই প্রভাব ফেলতে পারবেন লিগে। সেই কারণেই এই প্রস্তাব এত আকর্ষণীয় হয়ে দাঁড়িয়েছিল।”

আরও পড়ুন: সবুজ মেরুন ছাড়লেন ইউরোপা লিগের কোচ! কলকাতার পর নতুন গন্তব্য মেক্সিকো

সেই সঙ্গে বলজিতের আরও বক্তব্য, “ইউরোপে খেলা বহু ভারতীয় ফুটবলারের স্বপ্ন। সাহালও ব্যতিক্রম নন। এজেন্সির মত সাহালও এই প্রজেক্ট নিয়ে উৎসাহী ছিলেন। তবে ভবিষ্যতে ওঁর জন্য আরও সুযোগ আসবে।”

গত মরশুম সাহাল জাতীয় দল হোক বা কেরালা ব্লাস্টার্স- অপ্রতিরোধ্য ছন্দে ধরা দিয়েছিলেন। সাফ চ্যাম্পিয়নশিপে দুরন্ত গোল করেছিলেন। সম্প্রতি এশিয়ান কাপের কোয়ালিফায়ারেও আফগানিস্তানের বিরুদ্ধে সাহালের গোলে জয় নিশ্চিত করেছিল টিম ইন্ডিয়া। মিডফিল্ড থেকে আক্রমণের যেমন ঝড় তুলতে পারেন, তেমন উইংয়েও খেলতে স্বচ্ছন্দ তিনি। পেস এবং সৃজনশীলতা দুইয়ের ছন্দে সাহাল টিম ইন্ডিয়ার সম্পদ হয়ে উঠেছেন। এবারে না হলেও এমন তারকাকে পেতে যে কোনও দলই যে মুখিয়ে থাকবে, তা আর বলার অপেক্ষা রাখে না।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Indian footballer sahal abdul samads dream of playing in icelands top tier league shattered

Next Story
এএফসি চ্যাম্পিয়ন্স লিগ জয়ী সুপারস্টার এবার ফেরান্দোর বাগানে! একাই মাতাবেন ISL