বড় খবর

চলে গেলেন অলিম্পিক সোনাজয়ী কেশব দত্ত! শোকে মুষড়ে পড়লেন মুখ্যমন্ত্রী

হকি তারকা হিসাবে পোর্ট দলের হয়ে কলকাতায় প্রথম খেলেন। অভিনেতা জহর গঙ্গোপাধ্যায় তদানীন্তন মোহনবাগানের হকি সচিব। তিনি কেশব দত্তকে মোহনবাগানে নিয়ে আসেন।

হকি জগতের কিংবদন্তি ছিলেন। বুধবার সকালেই প্রয়াত হলেন অলিম্পিকে সোনাজয়ী হকি তারকা কেশব দত্ত। কিংবদন্তির সর্বক্ষণের সঙ্গী ডলি বৈরাগী তাঁর মৃত্যুর খবর কনফার্ম করেছেন।

ডলি বৈরাগী জানিয়েছেন, বয়সজনিত শারীরিক সমস্যাতেই মৃত্যু ঘটেছে তাঁর। নব্বই পেরোনো কেশব দত্তের শরীর বেশ কিছুদিন ধরেই ভাল যাচ্ছিল না। আপাতত আগামী কিছুদিন তাঁর মরদেহ পিস এভেনে রাখা হবে।

১৯২৫ সালে অবিভক্ত পাঞ্জাবে জন্ম তাঁর। পশ্চিম পাঞ্জাব শহরের কলেজে খেলাধুলায় ডিগ্রি ছিল তাঁর। মেন্টর হিসাবে পেয়েছিলেন দুই নক্ষত্র হকির জাদুগর ধ্যানচাঁদ এবং কেডি সিং বাবুকে। স্বাধীনতার আগে পাঞ্জাবের হয়ে জাতীয় পর্যায়ে খেলতে নেমে রাতারাতি লাইমলাইটে উঠে আসেন তিনি।

আরো পড়ুন: সৌরভকে বল করতেন একসময়! তারকা এখন পেটের টানে চায়ের দোকানের কর্মী

দেশভাগের পর বোম্বে শহরে এবং সেখান থেকে শেষমেশ শহর কলকাতায় চলে আসেন। জাতীয় পর্যায়ে বোম্বে এবং বাংলা দুই দলেরই প্রতিনিধিত্ব করেন।

১৯৪৮ সালে লন্ডন অলিম্পিকে দেশের জার্সিতে সোনা জেতেন তিনি। চার বছর পরে তিনি ভারতের সহ অধিনায়ক হন এবং হেলসিংকি অলিম্পিকের সোনা জেতেন।

হকি তারকা হিসাবে পোর্ট দলের হয়ে কলকাতায় প্রথম খেলেন। অভিনেতা জহর গঙ্গোপাধ্যায় তদানীন্তন মোহনবাগানের হকি সচিব। তিনি কেশব দত্তকে মোহনবাগানে নিয়ে আসেন। সবুজ মেরুন জার্সি গায়ে কিংবদন্তি হকি তারকা ছয় বার কলকাতা লিগ জেতেন। বেটন কাপ চ্যাম্পিয়ন হন তিনবার। ভারতীয় হকির সর্বকালের অন্যতম সেরা হাফব্যাক ধরা হয় তাঁকে।

২০১৯-এ মোহনবাগান রত্নে ভূষিত হন তিনি। তাঁর মৃত্যুতে শোকপ্ৰকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indian hockey legend keshav datt olympic gold medallist passes away at 95

Next Story
রক্ত ঝরা মেসির পায়ে ফাইনালে আর্জেন্টিনা! ব্রাজিলকে হারালেই ট্রফি এবার নীল-সাদা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com