কপিল-ঘাউড়ি-বিনির ৩৮ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন ইশান্ত-শামি-বুমরাহ

ইংল্যান্ডের মাটিতে ভারতীয় পেসাররা রীতিমতো সফল। চলতি সিরিজে তাঁর প্রমাণ মিলেছে। গত শনিবার তাঁরা ৩৮ বছরের পুরনো রেকর্ড ভেঙে নয়া নজির গড়েছেন তাঁরা।

By: London  September 9, 2018, 11:57:49 AM

ইংল্যান্ডের মাটিতে ভারতীয় পেসাররা রীতিমতো সফল। চলতি সিরিজে তাঁর প্রমাণ মিলেছে। গত শনিবার তাঁরা ৩৮ বছরের পুরনো রেকর্ড ভেঙে নয়া নজির গড়েছেন তাঁরা। এই সিরিজে ইশান্ত শর্মা, জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, হার্দিক পাণ্ডিয়া ও উমেশ যাদবরা মিলিত ভাবে ৫৮টি উইকেট নিয়েছে।

ইশান্তের ঝুলিতে এসেছে ১৮টি উইকেট। শামি ও বুমরাহ পেয়েছেন ১৪টি করে। পাণ্ডিয়া (১০টি)-যাদবের (তিনটি) মিলিত প্রয়াসে এসেছে ১৩টি উইকেট। মোট ৫৯টি উইকেট এসেছে ভারতীয় সিমারদের ঝুলিতে। এটাই যুগ্মভাবে একক সিরিজে পাওয়া ভারতীয় পেসারদের  সর্বোচ্চ উইকেট সংখ্য়া।অতীতে কপিল দেব (৩২টি), কারসন ঘাউড়ি (১৫টি) ও রজার বিনি (১১টি)র ত্রিফলা ১৯৭৯-৮০-তে পাকিস্তানের বিরুদ্ধে ৫৮টি উইকেট পান। সেই রেকর্ডই ভাঙলেন ইশান্ত-শামিরা।

আরও পড়ুন: কোহলিহীন ভারত চাপে থাকবে পাকিস্তানের বিরুদ্ধে: হাসান আলি

ভারতীয় পেসারদের একটি সিরিজে পাওয়া সর্বোচ্চ উইকেট:

২০১৮ ইংল্যান্ডের বিরুদ্ধে ৫৮টি ( ইশান্ত শর্মা ১৮,  মহম্মদ শামি ১৪, জসপ্রীত বুমরাহ ১৪, হার্দিক পাণ্ডিয়া ১০, উমেশ যাদব ৩)

১৯৭৯-৮০ পাকিস্তানের বিরুদ্ধে ৫৮টি (কপিল দেব ৩২, কারসন ঘাউড়ি ১৫, রজার বিনি ১১)

১৯৯১-৯২ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫৭টি (কপিল দেব ২৫, মনোজ প্রভাকর ১৯, জাভাগল শ্রীনাথ ১০, বন্দ্যোপাধ্যায় ৩)

ইশান্তদের ভূয়সী প্রশংসা করেছেন ক্যাপ্টেন  কোহলিও। তিনি বলছেন তাঁর বোলাররা হৃদয় দিয়ে বল করেছে। কঠোর পরিশ্রম আর অধ্যাবসায়র ফল। নিজদেরে ফিটনেস ও শক্তির যুগলবন্দিতেই এই পারফরম্যান্স এসেছে বলেও মত কোহলির। তিনি জানালেন, “আমাদের বোলাররা বিশ্বের সেরা বোলার হওয়ার জন্য প্রচুর পরিশ্রম করেছে। আমি অত্যন্ত গর্বিত যে, ক্যাপ্টেন হিসেবে সেটা দেখতে পেরেছি। ওরা হৃদয় দিয়ে খেলেছে। এটা দেখে ভাল লাগে সন্ধে সোয়া ছ’টায় শামি ঘণ্টায়  ৯০ মাইল বেগে বল করছে। ইশান্ত সারা দিন দৌড়েছে। ওরা অসম্ভব সৎ নিজেদের কাজের জায়গায়।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Indian seamers break 38 year old record to pick most wickets ever in a test series

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X