scorecardresearch

ইউরোপের চ্যাম্পিয়ন দলে ভারতের সুপারস্টার! দেশের ফুটবলে বিপ্লব এনে খেলবেন চ্যাম্পিয়ন্স লিগেও

মহিলা ফুটবলে বিপ্লব এনে দিলেন ডংমেই গ্রেস, মণীষা কল্যাণ। মণীষা যোগ দিচ্ছেন সাইপ্রাসের ক্লাবে।

ইউরোপের চ্যাম্পিয়ন দলে ভারতের সুপারস্টার! দেশের ফুটবলে বিপ্লব এনে খেলবেন চ্যাম্পিয়ন্স লিগেও

ভারতীয় ফুটবলে নবজাগরণ। কয়েকদিন আগেই দেশের প্ৰথম ফুটবলার হিসাবে উজবেকিস্তানের এফসি নাসাফে সই করেছিলেন গোকুলাম কেরালার দংমেই গ্রেস। এবার বিদেশের বিখ্যাত ক্লাবে খেলতে যাওয়ার তালিকায় নাম লেখালেন ২০ বছরের মণীষা কল্যাণ। যিনি খেলেন সেই গোকুলাম কেরালার হয়েই।

তিনি যোগ দিচ্ছেন সাইপ্রাসের এপোলো লেডিস দলে। রবিবারেই মনীষার ক্লাব গোকুলাম কেরালার তরফে জানিয়ে দেওয়া হয়েছে বড়সড় এই খবর। দু-বার গোকুলামের হয়ে মহিলাদের লিগ খেতাব জেতার কীর্তি রয়েছে মনীষার। উপমহাদেশীয় ক্লাব প্রতিযোগিতায় প্ৰথম ভারতীয় হিসাবে গোল করার নজিরও গড়েছেন মণীষা। এএফসি ওমেন্স এশিয়ান চ্যাম্পিয়নশিপে এই কীর্তি গড়েছিলেন তারকা এই ফুটবলার।

আরও পড়ুন: তাঁর সোশ্যাল মিডিয়ায় ‘বিস্ফোরণ’ ঘটেছে! বাগানে সই করে প্ৰথমবার মুখ খুললেন হ্যামিল

আর এপোলো লেডিজের জার্সিতেই মণীষা খেলবেন উয়েফা ওমেন্স চ্যাম্পিয়ন্স লিগের কোয়ালিফাইং রাউন্ডে। ১৮ অগাস্ট এপোলোর প্ৰথম খেলা রয়েছে লাতাভিয়ার রিগা এফএস-এর বিপক্ষে। এই ম্যাচ জিতলে এপোলোর সামনে পড়বে সুইজারল্যান্ডের এফসি জুরিখ বনাম ফারো আইল্যান্ডের ক্লাক্সভিক ভিনুর ম্যাচের বিজয়ী দল।

লেফট উইং থেকে যেমন আক্রমণে উঠতে পারেন, তেমনই সেন্টার ফরোয়ার্ড হিসাবেও খেলতে পারেন। বাঁ প্রান্তিক চ্যানেল থেকে কাট করে প্রতিপক্ষ রক্ষণ তছনছ করে গোল করা তাঁর ট্রেডমার্ক খেলার স্টাইল। দক্ষিণ আমেরিকার প্রীতি এক ম্যাচে গোলিয়াথ ব্রাজিলের বিরুদ্ধে দুর্ধর্ষ গোল করে রাতারাতি প্রচারের আলোয় উঠে এসেছিলেন তিনি।

আরও পড়ুন: রয় কৃষ্ণের সঙ্গেই গোল্ডেন বুট পাওয়ার লড়াইয়ে ছিলেন! বিখ্যাত ব্রাজিলীয় এবার বাছলেন ISL ঠিকানা

দুর্ধর্ষ ফুটবল স্কিলের জন্য নিজের গ্রামে মণীষা পরিচিত ‘দিনহো’ নামে। পাঞ্জাবের হোশিয়ারপুর থেকে বেড়ে ওঠা মণীষা ২০২০-২১ মরশুমে ফেডারেশনের এমার্জিং প্লেয়ার নির্বাচিত হয়েছিলেন। বিবিকে দাভ ফুটবল ক্লাব, পালদি ফুটবল একাডেমি, কেকরে এফসি, সেথু মাদুরাই, দোয়াবা স্পোর্টিং ক্লাবের হয়ে খেলেছেন নিজের কেরিয়ারে। দেশ ও ক্লাবের হয়ে মণীষা খেলেছেন মোট ৫১ ম্যাচ। এর মধ্যেই তাঁর নামের পাশে ৪০ গোল। ১৪ গোল করে চলতি বছরের লিগেও তিনি দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Indian women football manisha kalyan roped in by cyprus apollon ladies to play in champions league