scorecardresearch

হিন্দিই ভারতের মাতৃভাষা! ক্রিকেট মাঠের এই দাবিতে বিতর্ক তুঙ্গে

এমন কথা অন-এয়ার বলার বলেই বিতর্কের ঢেউ ওঠে। ধারাভাষ্যকারদের বিতর্কিত মন্তব্যের বিরুদ্ধে অনেকেই সরব হন সোশ্যাল মিডিয়ায়। প্রতিবাদ করেন নেটিজেনরা।

হিন্দিই ভারতের মাতৃভাষা! ক্রিকেট মাঠের এই দাবিতে বিতর্ক তুঙ্গে
বরোদা বনাম কর্ণাটক ম্যাচের একটি দৃশ্য।

প্রত্যেক ভারতীয়কে হিন্দি জানতেই হবে। ক্রিকেট ধারাভাষ্যকারের এমন দাবি শুনে রঞ্জি ট্রফিতে চাঞ্চল্য় ছড়াল। যা নিয়ে উত্তাল ক্রিকেট মহল। কর্ণাটক বনাম বরোদা ম্যাচ চলছিল রঞ্জি ট্রফিতে। সেখানেই ধারাভাষ্যকারের সোজাসুজি দাবি, “ভারতীয় হিসেবে প্রত্যেকেরই হিন্দি জানা উচিত।” অন-এয়ার এমন বার্তা দেওয়ার পরেই বিতর্ক বিদ্ধ রঞ্জি ম্যাচ।

বরোদা দ্বিতীয় ইনিংসে ব্য়াটিং করছিল। তখনই দুই ধারাভাষ্যকার বলা শুরু করেন, “সুনীল গাভাসকার হিন্দিতে ধারাভাষ্য করছেন। এবং নিজের মতামত হিন্দিতেই দিচ্ছেন। এটাও ভাল লাগল যে উনি বললেন, ‘বিন্দি বল’।”

এরপরেই অন্য ধারাভাষ্যকার সুশীল দোশি বলে ওঠেন, “প্রত্যেক ভারতীয়র হিন্দি জানা উচিত। এটাই আমাদের মাতৃভাষা। হিন্দির থেকে বড় ভাষা আর নেই।”

আরও পড়ুন সুন্দরীদের জন্যই হাঁটুতে চোট রাসেলের, কেকেআর তারকা জানালেন প্রকাশ্যে

এখানেই না থেমে তিনি বলতে থাকেন, “অনেকেই দেখি রাগের মাথায় বলেন, আমরা ক্রিকেটার, তবুও কি আমাদের হিন্দিতে কথা বলতে হবে? তুমি ভারতে রয়েছ। অবশ্যই ভারতের মাতৃভাষা হিন্দিতে কথা বলতে হবে।”

এমন কথা অন-এয়ার বলার বলেই বিতর্কের ঢেউ ওঠে। ধারাভাষ্যকারদের বিতর্কিত মন্তব্যের বিরুদ্ধে অনেকেই সরব হন সোশ্যাল মিডিয়ায়। ঘটনাচক্রে, যখন হিন্দিকে শ্রেষ্ঠত্বের আসনে বসার দাবি জানানো হল, তখন মাঠে যে ক্রিকেটাররা খেলছিল, তাঁদের মাতৃভাষা কন্নড় ও গুজরাটি।

আরও পড়ুন সাত বছরের সম্পর্ক শেষ, স্ত্রী-র সঙ্গে বিচ্ছেদ মহাতারকার

২০১১ সালের জনগণনা অনুযায়ী, ৪৩ শতাংশ ভারতীয়ই হিন্দিতে কথা বলে থাকেন। এরা যদিও নিজেদের মাতৃভাষাতেও বলেন- ভোজপুরি, রাজস্থানি এবং হিন্দি। সেই সমীক্ষা অনুযায়ী, শুধু হিন্দিতে কথা বলেন মাত্র ২৬ শতাংশ ভারতীয়। কোনও সন্দেহ নেই হিন্দিই দেশের সবথেকে কথিত ভাষা।

যাইহোক, এমন ধারাভাষ্য অনেক বিতর্কের জন্ম দিয়ে গেল।

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Indians must learn hindi cricket commentary controversy