scorecardresearch

বড় খবর

IPL-কে টেক্কা দিতে নামানো হয়েছিল লঙ্কা লিগ! দু বছরেই মুখ থুবড়ে পড়ল টুর্নামেন্ট

জাঁকজমকপূর্ণভাবে শুরু হয়েছিল লঙ্কা প্রিমিয়ার লিগ। তবে আচমকাই সেই লিগের ভবিষ্যৎ সঙ্কটে।

আইপিএলকে টেক্কা দিতে মহা সাড়ম্বরে লঙ্কান প্রিমিয়ার লিগ চালু করা হয়েছিল শ্রীলঙ্কায়। তবে মাত্র দু মরশুম পরেই সেই লিগের ভবিষ্যৎ সংকটে পড়ে গেল। নতুন মরশুম শুরুর ঠিক আগে আর্থিক ক্ষতির কারণে বিনিয়োগ থেকে সরে এল ২৭ ইনভেস্টমেন্ট। লঙ্কান প্রিমিয়ার লিগে কলম্বো ফ্র্যাঞ্চাইজির মালিকানা ছিল ২৭ ইনভেস্টমেন্টের তরফে। তবে তারাই এবার সরে দাঁড়াল।

লিগের আয়োজককারী সংস্থা এবং শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে সরকারিভাবে বিবৃতিতে বুধবার জানিয়ে দেওয়া হয়েছে এই তথ্য। বিনিয়োগকারী ২৭ ইনভেস্টমেন্ট-এর সিইও এবং প্রেসিডেন্ট অনিল ধামানি জানিয়েছেন, “ক্রিকেট যে ব্যবসায়িক দিক থেকে লাভজনক, তা আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি। এই ক্রিকেটের এই সম্প্রসারণের জন্যই আমরা ক্রমাগত আরও অপশন খুঁজছি। দুর্ভাগ্যজনকভাবে এলপিএল (লঙ্কান প্রিমিয়ার লিগ)-এ আমাদের দর্শন সেভাবে খাপ খাচ্ছে না। টুর্নামেন্টের জন্য শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের প্রতি আমাদের শুভকামনা রইল।”

আরও পড়ুন: রোহিত-বিরাট নেই, কিউয়িদের বিরুদ্ধে প্ৰথম টেস্টেই একাধিক চমক দিচ্ছেন দ্রাবিড়

টুর্নামেন্টের আয়োজককারী সংস্থা আইপিজি-র পক্ষ থেকে সিইও অনিল মোহন মুখ খুলেছেন। জানিয়েছেন, “লঙ্কান প্রিমিয়ার লিগে বড়সড় ক্ষতি হয়ে গেল। ২৭ ইনেভেস্টমেন্টের মত নির্ভরযোগ্য বিনিয়োগকারীকে হারানো বড় ধাক্কা। বিশ্বজুড়ে যাঁদের বিনিয়োগ রয়েছে, তাদের হারিয়ে আমরা মর্মাহত।”

জানা গিয়েছে, প্রবল আর্থিক ক্ষতির মুখে পড়েছে লঙ্কান প্রিমিয়ার লিগ। সেই কারণে এই ফ্র্যাঞ্চাইজি লিগে বিনিয়োগ করার উৎসাহ হারাচ্ছেন সংস্থাগুলি। অদূর ভবিষ্যতে বাকি ফ্র্যাঞ্চাইজি কর্তারাও দল তুলে নিল অবাক হওয়ার কিছু থাকবে না।

লঙ্কান লিগ শুরু হচ্ছে ডিসেম্বরের ৫-এ। প্ৰথম ম্যাচেই গতবারের চ্যাম্পিয়ন জাফনা কিংস খেলবে গল গ্ল্যাডিয়েটর্স-এর সঙ্গে। ফাইনাল হবে ২৩ ডিসেম্বরে। কলম্বো ফ্র্যাঞ্চাইজির নতুন মালিক কে হবে, তা এখনও জানানো হয়নি।

সবমিলিয়ে টুর্নামেন্টের ভবিষ্যতে যে বড়সড় সঙ্কটে, তা আর বলার অপেক্ষা রাখে না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Investors pulling out of lanka premiere league due to financial loss