কমনওয়েলথ সময় আর পয়সার অপচয়, ভারতের নাম প্রত্য়াহারের ভাবনায় আইওএ প্রেসিডেন্ট

বয়কট নয়, বরাবরের মতো সিডব্লিউজি থেকে ভারতের নাম তুলে নেওয়ার কথা ভাবছেন আইওএ। এমনটাই জানাচ্ছেন সংস্থার প্রেসিডেন্ট নরিন্দর বাত্রা। তাঁর সাফ বক্তব্য়, কমনওয়েলথের সেরকম মান নেই।

By: Mihir Vasavda Updated: September 25, 2019, 10:57:52 AM

২০২২ সালে বার্মিংহ্য়ামে অনুষ্ঠিত হবে কমনওয়েলথ গেমসে (সিডব্লিউজি)। সাম্প্রতিক অতীতে এই ইভেন্ট বয়কট করার কথা ভাবছিল ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন (আইওএ)। কিন্তু এবার আর বয়কট নয়, বরাবরের মতো সিডব্লিউজি থেকে ভারতের নাম তুলে নেওয়ার কথা ভাবছেন আইওএ। এমনটাই জানাচ্ছেন সংস্থার প্রেসিডেন্ট নরিন্দর বাত্রা। তাঁর সাফ বক্তব্য়, কমনওয়েলথের সেরকম মান নেই। তার চেয়ে ভারত অনান্য় আন্তর্জাতিক ইভেন্টে অংশগ্রহণ করে অলিম্পিকের জন্য় নিজেদের মানোন্নয়ন করুক।

দ্য় ইন্ডিয়ান এক্সপ্রেসকে বাত্রা বলছেন, “কমনওয়েলথের কোনও মান নেই। ওখানে অংশ নেওয়া মানে সময় আর পয়সার অপচয়। আমরা কমনওয়েলথে গিয়ে ৭০-১০০টা পদক পাই। অথচ অলিম্পিকে গিয়ে একটা বা দু’টো। বোঝাই যাচ্ছে কমনওয়েলথের মান কেমন। এই টুর্নামেন্টে কোনও পর্যায়তেই পড়ে না। ফলে সময় নষ্টের কোনও মানেই হয় না। আমাদের উচিত ভালো ভালো প্রতিযোগিতায় অংশ নিয়ে নিজেদের অলিম্পিকের জন্য় প্রস্তুত করার।”

আরও পড়ুন: বার্মিংহ্য়াম কমনওয়েলথে ফেরানো হোক শুটিং, চিঠি লিখলেন কিরেন রিজিজু

বার্মিংহ্য়ামে শুটিং ইভেন্ট রাখা হয়নি। কমনওয়েলথে বরাবরই ভারত শুটিংয়ে ভাল ফল করেছে। এটা শক্তিশালী একটা জায়গা ভারতের। কিন্তু বার্মিংহ্য়ামে শুটিং না-রাখার সিদ্ধান্ত একেবারেই ভাল চোখে দেখেনি  আইওএ। গত জুলাইতেই এমনকী তারা কমনওয়েলথ বয়কট করবে বলে হুমকি দিয়েছিল। বার্মিংহ্য়ামে শুটিং ফেরানোর আর্জি জানিয়েই কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু চিঠি লিখেছিলেন নিকি মর্গ্য়ানকে। যিনি ইউকে সেক্রেটারি ফর ডিজিট্য়াল, কালচার, মিডিয়া অ্যান্ড স্পোর্ট (ডিসিএমএস) পদে রয়েছেন।

বাত্রা আরও বলছেন, “আমি বয়কট করার পক্ষে নই। স্পোর্টসে বয়কট বলে শব্দ হয় না। আমার একটাই বক্তব্য়, হয় আমরা পুরোপুরি প্রত্য়াহার করব নয়তো গিয়ে খেলব। কিন্তু কোনও একক সংস্করণ বয়কট নয়। আগামী ১৪ নভেম্বর আইওএ-র সঙ্গে কমনওয়েলথ গেমস ফেডারেশনের (সিজিএফ) বৈঠক রয়েছে। তার আগে আমরা নিজেরা বিষয়টা নিয়ে আলোচনা করব। দেখা যাক সিজিএফ বৈঠকে কী সিদ্ধান্ত হয়। রাজনৈতিক আলোচনাও সারতে হবে আমাদের।”

Read full story in English

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ioa has called for the country to withdraw altogether from the commonwealth games

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
অস্বস্তি
X