আইপিএল ২০১৮: জোড়া ক্যাচে মন কাড়লেন রশিদ

হায়দরাবাদের হয়ে এদিন আলাদা করে নজর কেড়ে নিয়েছেন রশিদ খান। তবে বল হাতে নাস্তানাবুদ করে নয়, দুটো দুরন্ত ক্যাচ নিয়েই প্রচারের আলোয় আফগান ক্রিকেটার।

By: Published: April 10, 2018, 4:45:03 PM

আইপিএল ইলেভেনের শুরুটা দুরন্ত মেজাজে  করেছে সানরাইজার্স হায়দরাবাদ। সোমবার উপলে রাজস্থান রয়্যালসকে ন উইকেটে হারিয়েছে তারা। অলরাউন্ড পারফরম্যান্সেই ম্যাচ জিতেছে কেন উইলিয়ামসের অরেঞ্জ আর্মি। হায়দরাবাদের হয়ে এদিন আলাদা করে নজর কেড়ে নিয়েছেন রশিদ খান। তবে বল হাতে নাস্তানাবুদ করে নয়, দুটো দুরন্ত ক্যাচ নিয়েই প্রচারের আলোয় আফগান ক্রিকেটার।

এদিনের ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল হায়দরাবাদ। ব্যাট করতে নেমে রাজস্থান ধারাবাহিক ভাবে উইকেট হারাতে শুরু করে। স্যামসন (৪৯) ছাড়া কারোর রানই বলার মতো নয়। নির্ধারিত ওভারে ৯ উইকেট হারিয়ে ১২৫ তোলে তারা। জবাবে এক উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেয় সানরা। শিখর ধাওয়ানের সঙ্গে ঋদ্ধিমান সাহা ইনিংস ওপেন করতে নামেন। বাংলার উইকেটকিপার-ব্যাটসম্যান মাত্র ৫ রানে ফিরে যান। এরপর ক্রিজে আসেন কেন উইলিয়ামসন। ধাওয়ান (৫৭ বলে ৭৮) ও উইলিয়ামসনের (৩৫ বলে ৩৬) অপরাজিত ইনিংসে ভর করে ম্যাচ জিতে নেয় সানরাইজার্স।

অজিঙ্ক রাহানে ও সঞ্জ স্যামসনকে ডাগ-আউটে ফিরেছেন রশিদের হাতে ধরা পড়ে। এদিন রাজস্থানের হয়ে ইনিংস করতে নেমে মাত্র ১৩ রানেই আউট হয়ে যান অধিনায়ক রাহানে। সিদ্ধার্থ কাউলের ফুল পিচ ডেলিভারি তুলেই মারেন রাহানে। বল মিড-উইকেট থেকে ডিপ লংয়ের দিকে বল আসছিল। রশিদ ছিলেন ডিপ মিড-উইকেটে। বোঝাই যাচ্ছে তাঁকে কতটা জায়গা কভার করতে হয়েছে। বিদ্যুৎ  গতিতে ছুটে ক্যাচ নেন রশিদ। বলাই বাহুল্য রাজস্থানের বড় মাছই ছিপে তুলে নেয় সানরাইজার্স। রাহানের ক্যাচের পর রশিদের হাতেই ক্যাচ দিয়ে আউট হয়ে যান স্যামসন। ৪২ বলে ৪৯ করে ক্যাচ আউট হন তিনি। এবারও রশিদের অসাধারণ ক্ষীপ্রতা ছিল তারিফ যোগ্য।

দুটি ক্য়াচের ভিডিও দেওয়া হল এখানে:

https://www.iplt20.com/video/116596/m04-srh-vs-rr-ajinkya-rahane-wicket?tagNames=indian-premier-league

https://www.iplt20.com/video/116664/m04-srh-vs-rr-sanju-samson-wicket?tagNames=indian-premier-league

এক ঝলকে রশিদ খান:

যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানকে ক্রিকেট মানচিত্রে একটা পরিচয় দিয়েছেন রশিদ খান। ১৮ বছরের এই লেগ স্পিনার কবজির মোচড়েই লাইমলাইট কেড়ে নিয়েছেন।আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ছাপ রেখেই গত বছর আইপিএল-এ পা রাখেন তিনি। প্রথম আফগান ক্রিকেটার হিসেবে আইপিএল- খেলেন তিনি। চার কোটি টাকা দিয়ে সানরাইজার্স হায়দরবাদ তাঁকে দলে নেয়। আইপিএল অভিষেকেই চমকে দেন রশিদ। ১৪ ম্যাচে ১৭ উইকেট নেন তিনি।  এই মুহূর্তে রশিদই টি-২০ ফর্ম্যাটে বিশ্বের অন্যতম সেরা লেগ-স্পিনার।

আইপিএল-এ নামার আগেই রশিদ নজির গড়ে ফেলেছেন। সবচেয়ে কম বয়সি ক্রিকেটার হিসেবে ও সবচেয়ে কম ম্যাচ খেলে দ্রুততম ১০০ উইকেটের মালিক হয়েছেন তিনি।৪৪ ম্যাচ খেলে ১৯ বছর ১৮৬ দিন বয়সে রশিদ উইকেটের সেঞ্চুরি করলেন। এর আগে এই রেকর্ড ছিল অজি পেসার মিচেল স্টার্কের।৫২ ম্যাচে ১০০ উইকেট নিয়েছিলেন তিনি। রশিদের রেকর্ড এখানেই শেষ হচ্ছে না।সবচেয়ে কম বল করে ১০০ উইকেট এসেছে তাঁর ঝুলিতে। বল করেছেন মাত্র ২১৩৯টি। পাশাপাশি সবচেয়ে কম গড় নিয়েই এই নজির গড়েছেন রশিদ। তাঁর বোলিং গড় মাত্র ১৪.০৭। তাঁর স্ট্রাইক রেটও সবচেয়ে কম। মাত্র ২১.৪। রশিদ খান বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই মাইলফলক গড়েছেন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ipl 2018 rashid khan takes best catch of season to dismiss ajinkya rahane watch

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X