বড় খবর

আইপিএল: দেখে নেওয়া যাক কিছু পরিসংখ্যান

সর্বোচ্চ রান থেকে সর্বাধিক উইকেট। ছক্কার বিচারে কে এগিয়ে, কার বোলিং পরিসংখ্য়ান চমকে দেওয়ার মতো। এরকমই কিছু তথ্য দিয়ে সাজানো এই প্রতিবেদন।

আইপিএল: দেখে নেওয়া যাক কিছু পরিসংখ্যান
আইপিএল: দেখে নেওয়া যাক কিছু পরিসংখ্যান

দেখতে দেখতে এক দশক কাটিয়ে ফেলল ইন্ডিয়ান প্রিমিয়র লিগ। শুরু হয়ে গেছে আইপিএল ইলেভেন। শেষ এতগুলো বছরে বাইশ গজ সাক্ষী থেকেছে অজস্র রেকর্ডের। সর্বোচ্চ রান থেকে সর্বাধিক উইকেট। ছক্কার বিচারে কে এগিয়ে, কার বোলিং পরিসংখ্য়ান চমকে দেওয়ার মতো। এরকমই কিছু তথ্য দিয়ে সাজানো এই প্রতিবেদন। এবছরও আইপিল-এ রেকর্ড ভাঙা-গড়ার খেলা চলবে। নীচে শেষ ১০ বছরের কিছু পরিসংখ্যান তুলে ধরা হয়েছে।

 

সর্বোচ্চ রান

এই তালিকায় সবার উপরে সুরেশ রায়না। এই মরশুমে ফের তিনি ফিরে এসেছেন চেন্নাই সুপার কিংসে। আইপিএল-এ সবচেয়ে বেশি রান রয়েছে রায়নার। ১৬১ ম্যাচে তিনি ৪৫৪০ রান করেছেন। দু নম্বরে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি। ৪৪১৮ রান তাঁর ঝুলিতে। এরপর মুম্বইয়ের ক্যাপ্টেন রোহিত শর্মা (৪২০৭ রান) ও দিল্লির অধিপতি গৌতম গম্ভীর (৪১৩২ রান)

সর্বোচ্চ স্কোর

আইপিএল-এ এক ইনিংসে সবচেয়ে বেশি রান করার রেকর্ড রয়েছে ক্রিস গেইলের ঝুলিতে। ২০১৩-তে বেঙ্গালুরুর জার্সিতে ১৭৫ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তিনি। দ্বিতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড ব্যাটসম্যান ব্র্যান্ডন ম্যাকালাম ( কেকেআর-এর হয়ে ১৫৮)। 

সবচেয়ে বেশি ছয়

ক্যারিবিয়ান দৈত্য় ক্রিস গেইল এখানেও সবার আগে। এখনও পর্যন্ত আইপিএল-এ ১০১টি ম্যাচ খেলেছেন টোয়েন্টি-টোয়েন্টি-র কিং। ২৬৫ বার বাউন্ডারির বাইরে বল পাঠিয়েছেন তিনি। দু নম্বরে রয়েছেন রায়না। ১৭৩টি ছয় মেরেছেন এই বাঁ-হাতি।

সর্বাধিক উইকেট

১৫৪টি উইকেটের সৌজন্যে আইপিএল-এ সর্বাধিক উইকেটের শিকারী শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গা।  ১৩৪টি উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে ভারতীয় স্পিনার অমিত মিশ্র।

এক ইনিংসে সেরা বোলিং পরিসংখ্যান

চেন্নাইয়ের বিরুদ্ধে এক ম্যাচে ৬ উইকেট নিয়েছিলেন পাকিস্তানের বাঁ-হাতি পেসার সোহেল তনবীর। আইপিএল-এ এখনও পর্যন্ত এটাই সেরা বোলিং পরিসংখ্যান। একই সংখ্যক উইকেট নিয়ে  দু নম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ান লেগস্পিনার অ্য়াডাম জাম্পা।  ইকনমি রেট বেশি হওয়ার কারণেই তিনি দু নম্বরে।

 

সবচেয়ে বেশি হ্যাটট্রিক

সানরাইজার্স হায়দরাবাদের স্ট্রাইক বোলার অমিত মিশ্র এই বিভাগের শীর্ষে বিরাজমান। হ্যাটট্রিকের হ্যাটট্রিক করেছেন তিনি। ২০০৮, ২০১১ ও ২০১৩-তে হ্যাটট্রিক করেন অমিত। একটি করে হ্যাটট্রিক রয়েছে যুবরাজ সিং (২০০৯), মাখায়া এনতিনি (২০০৮),  অজিত চাণ্ডিলা (২০১২), স্যামুয়েল বদ্রী (২০১৭), রোহিত শর্মা (২০০৯), প্রবীণ তাম্বে (২০১৪), জয়দেব উনাদকাট (২০১৭), অক্ষর প্যাটেল (২০১৬), লক্ষ্মীপতি বালাজি (২০০৮), শেন ওয়াটসন (২০১৪), সুনীল নারিন (২০১৩) ও প্রবীণ কুমার (২০১০)

(ইনফোগ্রাফিক্স সৌজন্যে: http://www.inuth.com)

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ipl 2018 stats check from highest individual score to most wickets taken herere some interesting figures

Next Story
ডেভিস কাপে বিশ্বরেকর্ড করলেন লিয়েন্ডার পেজডেভিস কাপে বিশ্বরেকর্ড করলেন লিয়েন্ডার পেজ। (এক্সপ্রেস ফোটো)
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com