IPL 2019, RR vs MI Live Cricket Score Updates: দুরন্ত কামব্যাক ক্যাপ্টেন স্মিথের

RR vs MI 2019 Match Live Score Update: অধিনায়কের ভূমিকায় দুরন্ত কামব্য়াক স্টিভ স্মিথের। ৪৮ বলে অপরাজিত ৫৯ রানের ইনিংস খেলে রাজস্থান রয়্যালসকে পাঁচ উইকেটে জেতালেন তিনি।

By: Jaipur  Apr 20, 2019, 7:46:04 PM

Rajasthan Royals vs Mumbai Indians Live Cricket Score: অধিনায়কের ভূমিকায় দুরন্ত কামব্য়াক স্টিভ স্মিথের। ৪৮ বলে অপরাজিত ৫৯ রানের ইনিংস খেলে রাজস্থান রয়্যালসকে পাঁচ উইকেটে জেতালেন তিনি। সাওয়াই মান সিং স্টেডিয়ামে টস হেরে প্রথম ব্য়াট করে পাঁচ উইকেট হারিয়ে রোহিত অ্যান্ড কোং তুলেছিল ১৬১। স্মিথরা পাঁচ বল বাকি থাকতেই ম্য়াচ জিতে নিলেন।

লিগ তালিকার শেষ থেকে দু নম্বরে রাজস্থান রয়্যালস। প্রতিপক্ষ মুম্বই ইন্ডিয়ান্স। যারা এই মুহূর্তে দুর্ধর্ষ ক্রিকেট খেলছে। শেষ ছ ম্যাচের পাঁচটিতেই জিতেছেন পোলার্ড-রোহিতরা। ঘরের মাঠ সাওয়াই মান সিং স্টেডিয়ামে রাজস্থান রয়্যালস ক্রিকেটাররা চলতি টুর্নামেন্টে দুঃস্বপ্ন উপহার দিচ্ছেন সমর্থকদের। হোম গ্রাউন্ডে জয় মাত্র একবারই। তা-ও আবার লিগের শেষে থাকা আরসিবির বিরুদ্ধে। কারণ হিসেবে উঠে আসছে ব্য়াটসম্যানদের পড়তি ফর্ম। জোস বাটলার বাদে কোনও ক্রিকেটারই ছন্দে নেই। শুধু ব্য়াটিং নয়। বোলিং বিভাগেও সেই একই অবস্থা। জোফ্রা আর্চার এবং স্পিনার শ্রেয়স গোপাল মন্দের ভাল।

মুম্বইয়ের স্কোয়াডে আবার গভীরতা অনেক বেশি। পাওয়ার হিটার, কোয়ালিটি বোলার, অলরাউন্ডার- দারুণ মিশ্রণ রয়েছে দলে। বৃহস্পতিবারেই যেমন পাণ্ডিয়া ভাইরা একার হাতে খেলার মোড় ঘুরিয়ে দিলেন। ডেথ বোলিংয়ে বুমরা কার্যত অপ্রতিরোধ্য। তরুণ লেগ স্পিনার রাহুল চাহারও বেশ ভাল খেলছেন। সাওয়াই মান সিং স্টেডিয়ামে আজ মুখোমুখি রাজস্থান ও মুম্বই। তারকাখচিত মুম্বইকে নিজেদের ঘরের মাঠের খারাপ পরিসংখ্যান বদলে কী সকলকে চমকে দিতে পারবে রাজস্থান, সেদিকেই তাকিয়ে সবাই। 

Live IPL 2019: RR vs MI Playing 11 Live Score

Live Blog

IPL 2019, RR vs MI Live Cricket Score Updates in Bengali

19:40 (IST)20 Apr 19
জয়পুরে হারল মুম্বই

খেলা শেষ। মালিঙ্গার বলে কার্যত না-দেখেই ফ্লিক করে চার মেরে দিলেন বিনি। রাজস্থান পাঁচ বল বাকি থাকতেই পাঁচ উইকেটে জিতে নিল ম্য়াচ।অধিনায়কের ভূমিকায় দুরন্ত কামব্য়াক স্টিভ স্মিথের। ৪৮ বলে অপরাজিত ৫৯ রানের ইনিংস খেলে রাজস্থান রয়্যালসকে পাঁচ উইকেটে জেতালেন তিনি।

19:37 (IST)20 Apr 19
৬ বলে ৪ রান প্রয়োজন রাজস্থানের

বুমরার ওভারে উইকেট প্রত্যাশিতই। বুমরা এমনিই ডেথ ওভার স্পেশালিস্ট নন। এদিনও টার্নারকে আউট করে দিলেন তিনি। কিন্তু পরপর দুই উইকেট হারিয়েও মুম্বইয়ের জন্য কোনও টার্নিং পয়েন্ট এল না ম্যাচে। অন্তিম ওভারে চার রান বাকি রাজস্থানের। ক্রিজে স্মিথ বিরাজমান

19:30 (IST)20 Apr 19
হাফ-সেঞ্চুরি: স্মিথ পারলেন, পরাগ ফসকালেন

রাজস্থানের আর ১৪ বলে ১৫ রান প্রয়োজন। দেখতে দেখতে স্মিথ মরসুমের দ্বিতীয় হাফ-সেঞ্চুরি পেয়ে গেলেন। কিন্তু আক্ষেপ যাবে না পরাগের। সাত রানের জন্যই ফিফটি মাঠে রেখে আসতে হল তাঁকে। কাটিং-পাণ্ডিয়ার সৌজন্যে রানআউট হয়ে গেলেন পরাগ। ২৯ বলে দুরন্ত ৪৩ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

19:18 (IST)20 Apr 19
২৪ বলে ২৫ রান

রাজস্থানের প্রয়োজন ২৪ বলে ২৫ রান। কোনও অঘটন না-ঘটলে এই ম্যাচ স্মিথরাই জিততে চলেছেন একথা এখনই বলা যায়। কারণ তাঁরা প্রায় জয়ের দোরগোড়ায় চলে এসেছেন। শুধু সময়ের অপেক্ষা। স্মিথ এবার পরাগের মধ্যে ৫০ রানের পার্টনারশিপও হয়ে গেল।

19:01 (IST)20 Apr 19
৪৮ বলে ৫৯ রান প্রয়োজন রাজস্থানের

৪৮ বলে ৫৯ রান প্রয়োজন রাজস্থানের। হাতে রয়েছে সাত উইকেট। স্মিথ আর পরাগ অসাধারণ ছন্দেই ব্যাট করছেন। বলা যেতে পারে রাজস্থানের জেতার সম্ভাবনা মুম্বইয়ের থেকে কিছুটা হলেও বেশি। এখন দেখার বুমরা-মালিঙ্গারা দলকে জেতাতে পারেন কি না!

18:45 (IST)20 Apr 19
স্যামসন-স্টোকস ফিরে গেলেন, আগুনে ফর্মে চাহার।

স্যামসন আর স্মিথ বুঝিয়ে দিচ্ছিলেন, ম্যাচটা তাঁরা নিজেদের হাতেই রাখবেন। রাহানেকে হারিয়েও দুরন্ত ব্যাট করছিলেন এই দুই ব্যাটসম্য়ান। ৭ ওভারে ৭৫ রানও উঠে গিয়েছিল। রাজস্থান জয়ের স্বপ্নও দেখতে শুরু করে দিয়েছিল। কিন্তু চাহার এসেই একটা ধাক্কা দিলেন। তুলে নিলেন স্যামসনকে। ১৯ বলের ঝোড়ো ৩৫ রানের ইনিংস থামল সনজুর। বড় শট মারতে গিয়ে পোলার্ডের হাতে লং-অনে ক্যাচ আউট হয়ে গেলেন তিনি। আর সপ্তম ওভারের শেষ বলেই চাহার তুলে নিলেন রাজস্থানের তৃতীয় উইকেট। বেন স্টোকসকে বোল্ড করে দিলেন তিনি। রীতিমত ব্যাকফুটে রয়্যালসরা।

18:27 (IST)20 Apr 19
রাহানে আউট

রাহানে পারলেন না ইনিংস দীর্ঘায়িত করতে। ১২ বলে মাত্র ১২ রান করেই তাঁকে ডাগআউটে ফিরতে হল। আর চাহারের বলে যাদবের হাতে ক্যাচ আউট হয়ে গেলেন তিনি। প্রাক্তন অধিনায়ক ফিরতেই ক্রিজে এসেছেন নতুন অধিনায়ক স্মিথ। যদিও রাজস্থানের ওভার পিছু রান ১১ করে। চার ওভারে ৪৪ রান তুলে ফেলেছে তারা। দেখতে গেলে এরকম শুরুটাই চেয়েছিল রাজস্থান। কিন্তু প্রথম উইকেট হারানোর ধাক্কা সামলেই এগিয়ে যেতে হবে তাদের। 

18:14 (IST)20 Apr 19
ক্রিজে রাহানে-স্যামসন

১৬২ রান তাড়া করতে নেমে রাজস্থান প্রথম ২ ওভারে তুলল ২৪ রান। সঞ্জু স্যামসন (৭ বলে ২১) এবং রাহানে (৫ বলে ৩) ক্রিজে ব্যাট করছেন। বেশ ভাল ছন্দেই রয়েছেন তাঁরা। এখন দেখার এই জুটি কতদূর নিয়ে যেতে পারেন দলকে!

18:10 (IST)20 Apr 19
রাহানে কী পারবেন

অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াতে হয়েছে রাহানেকে। তাও আবার ম্যাচের আগে। তিনি কী ব্যাটে অপমানের জবাব দিতে পারবেন? তাকিয়ে গোটা রাজস্থান সেঅর্থে বড় রানের টার্গেট দিতে পারেনি মুম্বই। একটু ধরে খেললেই আরামসে এই রান চেজ করা সম্ভব।

17:50 (IST)20 Apr 19
ইনিংস ব্রেক!

মুম্বই তুলল ১৬১

17:46 (IST)20 Apr 19
হাতে আর অন্তিম এক ওভার

১৯ নম্বর ওভারে উনাদকাট দু'টো ওয়াইড বল করে ফেললেন।  পাশাপাশি পাণ্ডিয়ার ক্যাচ মিস করলেন আর্চার। যদিও তার পরের বলেই ছয় মারলেন।  ম্যাচে আজ দু'বার ক্যাচ হাতছাড়া করলেন আর্চার। এর আগে ডি ককের ক্যাচ ধরতে পারেননি তিনি। সব মিলিয়ে রাজস্থানের হতাশা বাড়ল। এই ওভারে এল ১৯ রান। মুম্বই দেড়শো রানের গণ্ডি পার করে গেল। শেষ এক ওভারের খেলার দিকে তাকিয়ে মুম্বই।

17:33 (IST)20 Apr 19
ওয়েনডান উনাদকাট

ধারাভাষ্যকার বললেন 'ওয়েলডান উনাদকাট'। দুরন্ত কাজটাই করলেন তিনি। কায়রন পোলার্ডের উইকেট ছিটকে দিলেন তিনি। ১৭ ওভারে ১২৮ রান তুলল মুম্বই। উনাদকাট জানেন পাণ্ডিয়ার সঙ্গে জুটি বেঁধে পোলার্ড শেষ কয়েকটা ওভারে ধ্বংসলীলা চালাতে পারেন। ফলে পোলার্ডের উইকেট মহার্ঘ্য়। আর শেষ তিন ওভারে পাণ্ডিয়ার সঙ্গী বেন কাটিং। অন্যদিকে বাটলারকে শুভেচ্ছা জানাল রয়্যাল আর্মি।

17:20 (IST)20 Apr 19
ডি কক ফিরলেন দুরন্ত ইনিংস খেলে

অবশেষে ডি ককের ইনিংস থামল। শ্রেয়াস গোপালের বলে স্লাইস করতে গিয়ে লং অনে স্টোকসের হাতে ক্যাচ দিয়ে বসলেন। ডি কক এদিন ৪৭ বলে ৬৫ রান করেছেন। আপাতত পোলার্ড আর পাণ্ডিয়া রয়েছেন ক্রিজে। দু'জনেই পাওয়ার হিটার। ১৫ ওভারে ১১২ রান উঠল মুম্বইয়ের। শেষ পাঁচ ওভারে এবার রণংদেহী মেজাজেই ধরা দিতে হবে এই দুই ব্যাটসম্যানকে। নাহলে ভাল টার্গেট দিতে পারবে না মুম্বই।

17:13 (IST)20 Apr 19
অরেঞ্জ আর পার্পেল ক্যাপ রয়েছে কার মাথায়?

মুম্বই ২ উইকেট হারিয়ে ফেলল। স্টুয়ার্ট বিনির বলে ধবল কুলকার্নির হাতে ক্যাচ হয়ে গেলেন সূর্যকুমার (৩৩ বলে ৩৪)। ১৪ ওভার শেষে মুম্বই তুলল ১০৯ রান। ক্রিজে এলেন হার্দিক পাণ্ডিয়া। তিনি এই টুর্নামেন্টে রয়েছেন অসাধারণ ফর্মে।

খেলার ফাঁকে জেনে নিন এই মরসুমে এখনও পর্যন্ত সবচেয়ে বিশে রান কে করলেন, আর কেই বা নিয়েছেন সর্বোচ্চ উইকেট। রানের মডগালে বয়ে রয়েছেন সানরাইজার্স হায়দরাবাদের ডেভিড ওয়ার্নার। ৮ ম্যাচে ৪৫০ রান করা হয়ে গিয়েছে তাঁর। অরেঞ্জ ক্যাপ রয়েছে তাঁর মাথায়। ওয়ার্নারের নিকটতম প্রতিদ্বন্দ্বী কিংস ইলেভেন পাঞ্জাবের লোকেশ রাহুল। ৯ ম্যাচে ৩৮৭ রান করেছেন তিনি। অন্যদিকে দিল্লি ক্যাপিটালসের কাগিসো রাবাদার ঝুলিতে এসেছে ১৯ উইকেট। ৯ ম্যাচ খেলেছেন প্রোটিয়া বোলার। তাঁর মাথায় রয়েছে পার্পেল ক্যাপ। রাবাদার নিচেই রয়েছেন তাঁর স্বদেশীয় ইমরান তাহির। ৯ ম্য়াচে ১৫ উইকেট রয়েছে রাবাদার।

16:55 (IST)20 Apr 19
কুইনির হাফ-সেঞ্চুরি

দেখতে দেখতে চলতি মরসুমের তৃতীয় হাফ সেঞ্চুরি করে ফেললেন ডি কক। প্রোটিয়া ব্যাটসম্য়ান কুইনি নামেই পরিচিত। ওদিকে মুম্বইও ১০ ওভারে ব্য়াট করে ৮১ রান তুলল স্কোরবোর্ডে। সূর্যকুমারও ভাল ছন্দে রয়েছেন আজ। ডি ককের ব্যাটে ভর করেই বড় রানের স্বপ্ন দেখছেন রোহিতরা। এখন দেখার মুম্বই শেষ ১০ ওভারে আর কত রান তুলতে পারে!

16:42 (IST)20 Apr 19
ছুটছে মুম্বই ইন্ডিয়ান্স

আট ওভারের খেলা হয়ে গেল। মুম্বই ৬২ রান তুলে ফেলল। মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে কামাল করেছেন ডি কক। শেষ পাঁচ ওভারে মুম্বই ৪৯ রান তুলেছে। তাদের এখন ব্যাটিং গড় ৭.৭৫। সব ঠিক থাকলে দেখতে দেখতে ডি-কক পৌঁছে যাবেন অর্ধ-শতরানেও। সূর্যকুমার তুলনামূলক একটু ধীর গতিতেই খেলছেন আজ।

16:27 (IST)20 Apr 19
বিশেষ কারণে বাটলার ফিরলেন দেশে

আজ জস বাটলার খেলছেন না। তিনি ইংল্যান্ডে ফিরে গিয়েছেন। পরিবারের পাশে থাকতেই বাটলার দেশে ফিরে গিয়েছেন। বাটলার ও তাঁর স্ত্রী লুসির প্রথম সন্তানের জন্মের জন্য়ই বাটলার আইপিএল থেকে বিরতি নিয়েছেন। তাঁকে জানিয়েছে রাজস্থান রয়্যালস। আর এই খবর জানিয়েছে টেস্ট ম্যাচ স্পেশালের টুইট বার্তা। দেখতে দেখতে পাঁচ ওভারের খেলা হয়ে। ডি কক রয়েছেন দুরন্ত ফর্মে। মুম্বইয়ের স্কোরবোর্ড বলছে এক উইকেট হারিয়ে ৩৮।

16:17 (IST)20 Apr 19
রোহিত আউট হয়ে গেলেন

শ্রেয়াস গোপালকে এনেই চমকে দিলেন স্মিথ। তিন নম্বর বলেই রোহিত সোজা তাঁর হাতে ক্যাচ তুলে দিলেন। গোপাল তাঁর ওভারের শেষ বলেও পেতে পারতেন আরও একটা উইকেট। ডি'ককে লং-অনে সোজা তুলে দিয়েছিলেন। কিন্তু জোফ্রা আর্চার ডাইভ দিয়েও তালুবন্দি করতে পারলেন না। এবার ডি-কক খেলবেন সূর্যকুমার যাদবের সঙ্গে জুটি বেঁধে। সূর্যকুমারের হাতে দারুণ সব শট রয়েছে।!

16:09 (IST)20 Apr 19
ওপেনিংয়ে সেই চেনা জুটি

কুইন্টন ডি কক আর রোহিত শর্মার হাত ধরে ইনিংস শুরু করল মুম্বই ইন্ডিয়ান্স। ২ ওভার ব্যাট করে ফেললেন তাঁরা। মাত্র আট রান এসেছে। দু'জনেই ধরে খেলছেন। এখনও কেউ খোলস ছেড়ে বেরিয়ে আসেননি। রোহিত জানিয়ে দিয়েছেন যে তিনি টস জিতলে ব্য়াটিংই করতেন। ফলে এদিন  রাজস্থানকে বড় রানের টার্গেট দেওয়ারই লক্ষ্য রয়েছে তাঁর মাথায়। এখন দেখার রোহিতরা কখন খেলার মোডটা বদলান!

15:58 (IST)20 Apr 19
আজ কি রোহিতরা জিততে পারবেন?

২০১২ থেকে এখনও পর্যন্ত সাওয়াই মান সিং স্টেডিয়ামে কোনও ম্যাচ জেতেনি রোহিত অ্যান্ড কোং। রাজস্থানের কাছে তিন ম্য়াচ হেরেছে তারা। আজ কি মুম্বই ভাগ্যের চাকা ঘোরাতে পারবে? উত্তর দেবে সময়। ছবিতে দেখে নিনি মুম্বইয়ের আজকের প্রথম একাদশ।

15:53 (IST)20 Apr 19
কেন ক্য়াপ্টেনসি গেল রাহানের?

গত মরসুমে বল বিকৃতি কাণ্ডে জড়িয়ে পড়ার পরে স্মিথ খেলতে পারেননি। তার পরিবর্তেই দলকে নেতৃত্ব দিচ্ছিলেন রাহানে। স্মিথকে ছাড়াই দলকে প্লে অফে তুলেছিলেন তারকা ভারতীয়। তবে এই মরসুমে কোনওভাবে দলের ছন্দ ফেরাতে পারছিলেন না তিনি। ফলে রাহানের অধিনায়কত্ব হারানো কিছুটা হলেও প্রত্যাশিত। দেখে নেওয়া যাক আজকেক রাজস্থান দল

15:39 (IST)20 Apr 19
টস জিতে বল করবে রাজস্থান, কিন্তু নেতৃত্ব হারালেন রাহানে

আইপিএলের মাঝপথেই চমক রাজস্থান রয়্যালসের। অজিঙ্ক রাহানের হাত থেকে ক্যাপ্টেনসির ব্যাটন তারা তুলে দিল স্টিভ স্মিথের হাতে। আজ দলে থেকেও টস করতে এলেন না রাহানে। স্মিথই আজ থেকে ক্যাপ্টেন। স্মিথ বলছেন, "রাহানে শেষ দেড় বছর দুরন্ত কাজ করেছে। কিন্তু ওনাররা মনে করেছে নেতৃত্বে একটা পরিবর্তন আসা প্রয়োজন। কিন্তু রাহানে লিডারশিপ গ্রুপের মধ্যেই থাকবে।" টস জিতে বল করার সিদ্ধান্ত নিলেন স্মিথ। মাঠে ঘাসের কথা ভেবেই এই সিদ্ধান্ত স্মিথের। যদিও রোহিত বললেন তিনি টস জিতলেও ব্যাটই করতেন। 

মুম্বই দলে একটাই পরিবর্তন: জয়ন্ত যাদবের পরিবর্তে ময়ঙ্ক মারকাণ্ডে

রাজস্থানে তিনটি বদল:  স্টিভ স্মিথ, বেন স্টোকস এবং রিয়ান পরাগ খেলছেন জোস বাটলার, ইশ সোধি ও রাহুল ত্রিপাঠির পরিবর্তে।

15:32 (IST)20 Apr 19
জোড়া মাইলস্টোনের সামনে হার্দিক পাণ্ডিয়া

বিতর্ক বদলে দিয়েছে হার্দিক পাণ্ডিয়ার জীবন। চলতি আইপিএলে দুরন্ত ফর্মে রয়েছেন মুম্বই ইন্ডিয়ান্সের স্টার ইন্ডিয়ান অলরাউন্ডার। আজ মাত্র দু'টি উইকেট নিতে পারলেই টি-২০ ক্রিকেটে ১০০ তম উইকেট চলে আসবে তাঁর। পাশাপাশি বরোদা নিবাসী যদি আর মাত্র ৫২ রান করতে পারেন তাহলে ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে ২০০০ রান পূর্ণ করে ফেলবেন তিনি।

গতকাল ইডেনে হারতে হল কলকাতাকে। কঠিন এক টার্গেট সামনে রেখে খেলতে নেমেছিল কেকেআর। জয়ের জন্য তুলতে হত ২১৪ রান। এমন টার্গেট তাড়া করতে নেমে প্রথম ১০ ওভারে কেকেআর তুলতে পেরেছিল মাত্র ৫৫ রান। আস্কিং রেট তখনই ২০-র উপরে।  সেই ম্যাচেই প্রাণ ফিরিয়ে এনে প্রায় দলকে জিতিয়ে দিচ্ছিলেন আন্দ্রে রাসেল। ছক্কা, ছক্কা আর ছক্কা! সেই সঙ্গে যোগ্য সঙ্গত ছিল নীতিশ রানার। ৪৮ বলে ১১৮ রানের পার্টনারশিপে ম্য়াচ প্রায় জিতে যাচ্ছিল কেকেআর। তবে হল না। রাসেলের অতিমানবিক ব্যাটিং সত্ত্বেও নয়। ২০৩ রানে থমকে যায় কেকেআরের ইনিংস। আরসিবির জয় ১০ রানে।

Web Title:

Ipl 2019 rr vs mi live cricket score updates in bengali94869

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
করোনা আপডেট
X