বড় খবর

তিন নিয়ম বদলে আরো নিশ্ছিদ্র IPL-এ জৈব বলয়, করোনা রুখতে বেনজির সিদ্ধান্ত বোর্ডের

ক্রমাগত করোনার সংক্রমণ বাড়তে থাকায় আরো শক্তপোক্ত করা হল আইপিএলের বায়ো বাবলকে। তিনটে নতুন নিয়মে আরো কঠোর জৈব বলয়।

করোনায় জর্জরিত দেশ। গত কয়েক সপ্তাহে যেভাবে মারণখেলায় মেতেছে সংক্রমণ, তাতে আইপিএল খেলার উপরেই প্রশ্নচিহ্ন উঠে গিয়েছিল। আশঙ্কায় ক্রিকেটাররাও। ইতিমধ্যেই পাঁচজন ক্রিকেটার টুর্নামেন্ট থেকে নাম তুলে নিয়েছেন।

তবে কোভিড যাতে টুর্নামেন্টকে প্রভাবিত না করতে পারে, সেই কারণে জৈব সুরক্ষা বলয় আরো কঠোর করা হয়েছে। এমনিতে বলয়ের বাইরের পৃথিবীর সঙ্গে কার্যত সম্পর্কছিন্ন বলয়ের অন্দরে থাকা ক্রিকেটার ও অন্যান্যরা। তবে বর্তমানে পরিস্থিতি এমন দাঁড়িয়েছে, বলয়ের মধ্যেও ক্রিকেটাররা পরস্পরের শারীরিক সংস্পর্শে আসতে ভয় পাচ্ছেন। বায়ো বাবলের নিয়মের সঙ্গে বোর্ডের তরফে নতুন কিছু শর্ত আরোপ করা হয়েছে। যাতে আরো শক্তপোক্ত হয় বাবল।

আরো পড়ুন: করোনার বিষাক্ত ছোবলে কি বন্ধ হবে আইপিএল! জানিয়ে দিলেন সৌরভ

বাইরের খাবারে অনুমতি নয়:
টুর্নামেন্টে অংশগ্রহণকারী ক্রিকেটারদের বাইরে গিয়ে খাবার অনুমতি ছিল না। তবে বাইরে পছন্দসই হোটেল থেকে খাবার আনানোয় বাধা ছিল না। এই নিয়মেরই সংশোধন ঘটিয়ে বলা হয়েছে, বর্তমানে বাইরে থেকেও খাবার আনানো যাবে না।

বিসিসিআইয়ের সিইও হেমাঙ্গ আমিন জানিয়েছেন, “টুর্নামেন্টে আগে পছন্দের হোটেল থেকে খাবার ডেলিভারিতে বাধা ছিল না। তবে এই নিয়ম তুলে নেওয়া হয়েছে। বায়ো বাবলের নিয়ম আরো সতর্কতার সঙ্গে কঠোর করা হচ্ছে।”

সিএসকে তারকা রবিন উথাপ্পাকে সম্প্রতি দেখা গিয়েছিল, শেফ-এর টুপি পরে কিচেনে। আসলে নিজের এবং দলের সতীর্থদের পছন্দের খাবার বানানোর জন্যই নতুন ভূমিকায় অবতীর্ণ হন তিনি।

ডাবল টেস্টিং:
টুর্নামেন্টের প্রাথমিক নিয়ম ছিল প্রত্যেক ক্রিকেটারকে পাঁচ দিন অন্তর একবার করে টেস্ট করানো হবে। তবে ক্রমাগত সংক্রমণ বাড়তে থাকায় এই নিয়মের বদল ঘটানো হয়েছে। বোর্ডের সংশোধিত নিয়ম অনুযায়ী, প্রতি দু-দিন ছাড়া ক্রিকেটারদের কোভিড টেস্ট করানো বাধ্যতামূলক।

প্রতিষেধক:
কেন্দ্রীয় সরকারের তরফে বলা হয়েছে ১৮ বছরের ঊর্ধ্বে প্রত্যেকেই করোনার টিকা নিতে পারবেন। এই নিয়মে কোহলি, ধোনি প্রত্যেকেই টিকার বয়সসীমার আওতাধীন। এখন ক্রিকেটাররা চাইলে করোনার টিকা নিতে পারবেন। তবে টিকা নেওয়া পুরোটাই ঐচ্ছিক। বাধ্যতামূলক নয়। বিদেশি ক্রিকেটাররা অবশ্য করোনার টিকা নিতে পারবেন না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ipl 2021 how bcci managed to strengthen ipl bio bubble amidst pandemic

Next Story
“আপনার কি লাইসেন্স আছে?” বিনামূল্যে ওষুধ বিলি করে আদালতের প্রশ্নের মুখে গম্ভীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com