KKR রিলিজ করেছিল! IPL নিলামের আগেই ক্রিকেটকে বিদায় দুবার বিশ্বকাপজয়ী কিংবদন্তির

সমস্ত ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেললেন হরভজন সিং। বাইশ গজে আর দেখা যাবে না তারকাকে।

কিছুদিন আগেই কেকেআর রিলিজ করে দিয়েছিল। ভাবা হয়েছিল, নিলামের পরে নতুন দলের হয়ে খেলতে দেখা যাবে তাঁকে। তবে সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে হরভজন সিং শুক্রবার সমস্ত ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন।

৪১ বছরের তারকা ১০৩ টেস্ট, ২৩৬ ওয়ানডে এবং ২৮টি টি২০ খেলে জাতীয় দলের জার্সিতে উইকেট শিকার করেছেন যথাক্রমে ৪১৭, ২৬৯ এবং ২৫টি। ১৩ বছরের আইপিএল কেরিয়ারে মুম্বই ইন্ডিয়ান্স, চেন্নাই সুপার কিংস এবং কেকেআরের হয়ে ১৬৩ ম্যাচে ১৫০ উইকেট নিয়েছেন।

১৯৯৮ সালে শারজায় নিউজিল্যান্ডের বিরুদ্ধে জাতীয় দলের হয়ে ওয়ানডেতে আত্মপ্রকাশ করেন। শেষবার দেশের হয়ে খেলতে দেখা গিয়েছিল ২০১৬-য় আমিরশাহির বিরুদ্ধে টি২০-তে। টিম ইন্ডিয়ার হয়ে ২০০৭-এ টি২০ বিশ্বকাপ এবং ২০১১-য় ওয়ানডে বিশ্বকাপ জিতেছেন।

YouTube Poster

টুইটারে শুক্রবার তারকা লেখেন, “সমস্ত কিছুরই শেষ থাকে। আজকে বিদায় জানাচ্ছি সেই খেলাকে যা আমাকে এতদিন দু হাত ভরে দিয়ে গিয়েছে। আমার ২৩ বছরের ক্রিকেট যাত্রাপথ যাঁরা স্মরণীয় করে রেখেছেন, তাঁদের প্রত্যেককে ধন্যবাদ জানাতে চাই।” আইপিএলে কেকেআরের জার্সিতে গত সংস্করণে বেশ কয়েকটা ম্যাচে দেখা গিয়েছিল তাঁকে। তবে আমিরশাহি পর্বে খেলার সুযোগ পাননি।

আরও পড়ুন: শাস্ত্রী-কোহলির দাপট থামানোর জন্যই নিয়োগ ধোনির! বিশ্বকাপে BCCI-এর সিদ্ধান্তে বিস্ফোরক দাবি

নিজের ইউটিউব চ্যানেলে হরভজন জানিয়েছেন, “মানসিকভাবে আগেই অবসর নিয়ে নিয়েছিলাম। স্রেফ ঘোষণাটাই যা আজকে করলাম। জলন্ধরের রাস্তা থেকে টিম ইন্ডিয়ার জার্সিতে টারবুনেটর হয়ে ওঠার জার্নিটা সুন্দর ছিল। জাতীয় দলের জার্সিতে মাঠে নামার থেকে বড় মোটিভেশন আর কিছুই হতে পারে না। তবে জীবনে এমন পরিস্থিতির উদ্ভব হয় যেখানে এগিয়ে যাওয়ার জন্য কঠিন সিদ্ধান্ত নিতে হয়। গত কয়েক বছর ধরেই এই সিদ্ধান্ত সরকারিভাবে জানানোর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলাম। আমি সমস্ত ফরম্যাটের ক্রিকেট থেকে অবসর গ্রহণ করছি।”

আরও পড়ুন: কোহলির জায়গায় RCB ক্যাপ্টেন এই তারকা! নিলামের পরেই বড় ঘোষণার পথে ফ্র্যাঞ্চাইজি

ভারতের সর্বকালের অন্যতম সফল অফস্পিনার হরভজন সিং। ওয়ানডে অভিষেকের বছরেই ১৯৯৮-এ টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে জাতীয় দলের হয়ে প্ৰথমবার খেলতে নামেন তিনি। কেরিয়ারের শুরুর দিকে বোলিং একশনের জন্য সমস্যায় পড়তে হয়েছিল। তারপরে নিজের ট্রেডমার্ক উইন্ডমিলিং একশনে বদল আনেন।

২০০১-এ হরভজন বিশ্বে সাড়া ফেলে দেন ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার অপরাজেয় দলের বিরুদ্ধে সেরার সেরা পারফরম্যান্স করে। সেই সিরিজে হরভজন ৩২ উইকেট দখল করেন। হ্যাটট্রিক করেন ইডেন টেস্টে। তারপরে সৌরভ গঙ্গোপাধ্যায় এবং মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে জাতীয় দলের সেরা অস্ত্র হয়ে যান।

দীর্ঘ ক্রিকেট কেরিয়ারে কম বিতর্কে জড়াননি। ২০০৭-০৮ সিজনে কুখ্যাত মাঙ্কিগেট কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েন তারকা অফস্পিনার। এছাড়াও আগ্রাসী ভঙ্গিতে ব্যাটিং করতে পারতেন তিনি। টেস্টে দুটো সেঞ্চুরিও রয়েছে তাঁর। শুক্রবারের পরে এসব আপাতত ইতিহাস হয়ে গেল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2021 kkr harbhajan singh announces retirement from all forms of cricket

Next Story
নিলামে এই পাঁচ তারকাকে টার্গেট CSK-র! মুম্বইয়ের দুজনের জন্য ঝাঁপানোর স্ট্র্যাটেজি তৈরি