বড় খবর

কেকেআরের হয়ে খেলার ফাঁকেই করোনা যোদ্ধা হরভজন! পুণে শহরে বেনজির কীর্তি ক্রিকেটারের

গত কয়েকমাসে মহারাষ্ট্রের এই শহরে উর্দ্ধগতিতে বেড়েছে করোনার প্রকোপ। প্রতিদিন প্রায় ২০ হাজার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে ২০ শতাংশেরই পজিটিভ রিপোর্ট ধরা পড়ছে।

করোনায় ত্রাহি ত্রাহি রব দেশে। এমন অবস্থায় ত্রাতা হরভজন সিং। পুনেতে কোভিড টেস্টের ভ্রাম্যমাণ ল্যাব তৈরি করছেন তিনি। শনিবার থেকেই এই ল্যাবে টেস্টিংয়ের কাজ শুরু হয়ে যাবে।

মহারাষ্ট্র বিজেপির প্রধান চন্দ্রকান্ত পাতিল বলেছেন, “কয়েকদিন আগেই ক্রিকেটার হরভজন সিং কোভিডের বাড়বাড়ন্ত রুখতে আমাদের কাছে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছিলেন। আগামীকাল থেকেই ভাদগাঁওশেরিতে মোবাইল কোভিড টেস্টিং ল্যাব কাজ করা শুরু করবে।”

আরো পড়ুন: ১৬.২৫ কোটি টাকা পাওয়ার যোগ্য নয় মরিস! ঈর্ষায় জ্বলেপুড়ে পিটারসেনের বিস্ফোরণ

পুণে শহরের একটি ডায়াগনস্টিক কোম্পানি মাইল্যাব ডিসকভারি সলিউশন এই মোবাইল ল্যাব পরিচালনা করবে। আরো বেশি সংখ্যক যাতে কোভিড পরীক্ষা করা সম্ভব হয়, সেই উদ্দেশ্যেই এই ল্যাব প্রতিস্থাপন করা হচ্ছে।

এই ল্যাবে প্রতিদিন দেড় হাজার নমুনা টেস্ট করা সম্ভব। আরটি-পিসিআর পদ্ধতিতে মাত্র ৪ ঘন্টাতেই ফলাফল জানা সম্ভব হবে। শহরের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ভ্রাম্যমাণ এই ল্যাবে দরিদ্র সীমার নীচে বসবাসকারীরা নিখরচায় টেস্ট করাতে পারবেন। অন্যদিকে, বাকিদের ক্ষেত্রে এই খরচ ৫০০ টাকা।

চন্দ্রকান্ত পাতিল বলেছেন, শহরের বস্তি এলাকায় সকলেই যাতে বিনামূল্যে এই ল্যাব নমুনা পরীক্ষা করাতে পারেন সেই জন্যই এই ব্যবস্থা।

গত কয়েকমাসে মহারাষ্ট্রের এই শহরে উর্দ্ধগতিতে বেড়েছে করোনার প্রকোপ। প্রতিদিন প্রায় ২০ হাজার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে ২০ শতাংশেরই পজিটিভ রিপোর্ট ধরা পড়ছে। তবে অত্যধিক টেস্টের জন্য ফলাফল নির্ণয় করতে বিলম্ব হচ্ছে। সেই নমুনা পরীক্ষাতে গতি আনতেই এবার নিখরচায় হরভজনের উদ্যোগে ভ্রাম্যমাণ ল্যাব।

এপ্রিলের ১২ তারিখ পর্যন্ত প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী, শহরে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৫১,৫৫২ জন। গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৫৩৯ জন। সুস্থ হয়েছেন ৪৮৫১ জন। মৃত্যুর সংখ্যা ৫৬। গত একদিনে করোনা পরীক্ষা করা হয়েছে ২২,২৭৭ জনের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ipl 2021 kkrs harbhajan singh sets up mobile covid testing lab in pune

Next Story
১৬.২৫ কোটি টাকা পাওয়ার যোগ্য নয় মরিস! ঈর্ষায় জ্বলেপুড়ে পিটারসেনের বিস্ফোরণ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com