বড় খবর

KKR ম্যাচে ফাইনালে নামলেই ‘ট্রিপল সেঞ্চুরি’ ধোনির! শুক্রবার রেকর্ডের বন্যায় ভাসবেন মহাতারকা

মাঠে নামলেই একের পর এক রেকর্ড গড়ে ফেলবেন ধোনি। কেরিয়ারের ৩০০তম ম্যাচ হাতে চলেছে আইপিএল ফাইনাল।

বহু বছর ব্যতিক্রমী আইপিএল ফাইনাল হিসাবেই মনে থেকে যাবে ২০২১-এর সিএসকে বনাম কেকেআর দ্বৈরথ। কারণ স্রেফ আইপিএল চ্যাম্পিয়ন নির্ধারণ করাই নয়। মহেন্দ্র সিং ধোনির কেরিয়ারের মাইলফলক ম্যাচও হতে চলেছে আইপিএল ফাইনালে।

চেন্নাই জিতুক বা হারুক- আইপিএল ফাইনালে শুক্রবার মাঠে নামলেই রেকর্ড করে ফেলবেন বিশ্বকাপজয়ী অধিনায়ক। ধোনির ক্রিকেট কেরিয়ারে এটাই ৩০০তম টি২০ ম্যাচ হতে চলেছে। সিএসকে নামছে চতুর্থবার আইপিএল খেতাব জয়ের লক্ষ্যে। অন্যদিকে কেকেআরের টার্গেট তৃতীয়বারের মত আইপিএল চ্যাম্পিয়নের শিরোপা জেতা।

আরও পড়ুন: আজ ফাইনালে কেকেআর একাদশে বিরাট চমক মর্গ্যানের! জানিয়ে দিলেন ভন

শুক্রবার শেষবারের মত পেশাদারি ক্রিকেটে দেখা যেতে পারে। আগামী মরশুমে ক্রিকেটারের জার্সিতে আর খেলবেন কিনা, তা নিয়ে রীতিমত সংশয় রয়েছে। তাই স্রেফ ধোনির কেরিয়ারের মাইলফলক ম্যাচ হতে চলেছে শুক্রবার রাতে।

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক ধরা হয়। জাতীয় দলের জার্সিতে তিনটে মেজর আইসিসি খেতাব (টি২০ বিশ্বকাপ, ৫০ ওভারের বিশ্বকাপ এবং আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি) জয়ের সঙ্গেই ধোনির ক্যাবিনেটে রয়েছে তিনবার আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার ট্রফি। ২০০৮ থেকে চেন্নাই দলকে নেতৃত্ব দিচ্ছেন মহাতারকা। আইপিএলে সর্বাধিক ম্যাচ জয়ের নজিরও ধোনির দখলে।

আরও পড়ুন: অশ্বিনের সেই নাটকীয় শেষ ওভার যা ফাইনালে তুলল নাইটদের, দেখুন রোমাঞ্চকর ভিডিও

গত বছরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন। তারও আগে টেস্ট থেকে বুটজোড়া তুলে রাখেন ২০১৭-য়। সবমিলিয়ে জাতীয় দলকে ৭২টি টি২০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ধোনি। এর মধ্যে জিতেছেন ৪১টি ম্যাচে। হার ২৮টিতে।

আইপিএলের পরিসংখ্যান অবশ্য আরও নজরকাড়া। চেন্নাইকে ২১৩টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ধোনি। জয় এবং পরাজয় যথাক্রমে ১৩০টি এবং ৮০টি। চেন্নাই নির্বাসনে থাকাকালীন ধোনি রাইজিং পুণে সুপার জায়ান্টস দলের নেতৃত্বও দিয়েছেন। ১৪ ম্যাচে পুণেকে নেতৃত্ব দিয়ে জিতিয়েছেন মাত্র ৫টিতে।

আরও পড়ুন: KKR-এর দুর্বলতা ফাঁস সকলের সামনে! এই ভুলেই ফাইনালে হাতছাড়া হতে পারে ট্রফি

সবমিলিয়ে নিজের টি২০ কেরিয়ারে ধোনি টিম ইন্ডিয়া এবং ফ্র্যাঞ্চাইজি দলকে একাধিক টুর্নামেন্টে নেতৃত্ব দিয়েছেন- আইপিএল, চ্যাম্পিয়ন্স লিগ টি২০, এশিয়া কাপ, টি২০ ওয়ার্ল্ড কাপ। আর ধোনিই বিশ্বের একমাত্র ক্রিকেটার যিনি সমস্ত টি২০ শিরোপা জিতেছেন।

শুক্রবার কেকেআরকে হারিয়ে আরও একবার ট্রফি জিততে পারলে এই বর্ণময় কেরিয়ারের শেষটাও রোমহর্ষক হয়ে থাকবে। সেক্ষেত্রে প্রথম টি২০ দল হিসেবে তিনটে আলাদা আলাদা দশকের খেতাব জয় সম্পন্ন করবে চেন্নাই। ধোনির সিএসকে প্ৰথমবার আইপিএল খেতাব জেতে ২০১০-এ। তারপর ২০১১ এবং ২০১৮-য় চ্যাম্পিয়ন হয় চেন্নাই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ipl 2021 ms dhoni to appear in 300th t20 match in final against kkr

Next Story
আজ ফাইনালে কেকেআর একাদশে বিরাট চমক মর্গ্যানের! জানিয়ে দিলেন ভন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com