বড় খবর

প্রথমবারেই আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিলেন! গড়াপেটা কাণ্ডে ৬ বছর নির্বাসিত সেই তারকা

গত কয়েক বছরে শ্রীলঙ্কার বেশ কিছু ক্রিকেটার গড়াপেটায় আইসিসির তরফে শাস্তি পেলেন। চলতি সপ্তাহেই আইসিসির শৃঙ্খলাভঙ্গ করে আট বছর নির্বাসিত হয়েছেন শ্রীলঙ্কার অন্য পেসার দিলহারা লকুথিগে।

আইপিএলে খেলেছেন একসময় নিয়মিত। ২০০৭-২০০৮ সালে ডেকান চার্জার্স দলের সদস্য ছিলেন। প্রথম শ্রীলঙ্কান হিসাবে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিলেন নুয়ান জয়সা। ২০০৮ সালে গিলক্রিস্টের নেতৃত্বে আইপিএলের প্রথম শিরোপা জেতে ডেকান চার্জার্স। যদিও সেই বছর স্কোয়াডে থাকলেও একটাও ম্যাচে খেলেননি।

গড়াপেটা কাণ্ডে এবার জড়িত হিসাবে ৬ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হল সেই শ্রীলঙ্কার তারকা নুয়ান জয়সাকে। আইপিএলে মোট তিনটি ম্যাচ খেলে ২উইকেট সংগ্ৰহ করা জয়সা সন্দেহভাজন এক ভারতীয় বুকির কাছে প্রস্তাব পেয়েও তা আড়াল করেছিলেন বলে অভিযোগ। তারপরেই ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা দীর্ঘমেয়াদি নিষিদ্ধ করার পথে হাঁটল লঙ্কান পেসারকে।

আরো পড়ুন: স্টেইনের চোখে জল আনলেন কেকেআরের তরুণ তুর্কি! আপ্লুত হয়ে স্বীকার প্রোটিয়াজ তারকার

অবশ্য নির্বাসনের মেয়াদকাল গণ্য করা হবে ২০১৮ সালে ৩১ অক্টোবর থেকে। সেই সময়ে সাময়িকভাবে নির্বাসিত করা হয়েছিল তাঁকে। আইসিসির তরফ থেকে পাঠানো বিবৃতিতে জেনারেল ম্যানেজার এলেক্স মার্শাল জানিয়েছেন, “জাতীয় দলের কোচ হিসেবে ওঁর আরো দায়িত্বজ্ঞানের পরিচয় দেওয়া উচিত ছিল। যাতে উনি সকলের রোল মডেল হয়ে উঠতে পারেন। পরিবর্তে নিজে শুধু দুর্নীতিগ্রস্তদের সঙ্গে যোগাযোগ স্থাপন করাই নয়, বাকিদেরও প্রভাবিত করতে চেয়েছিলেন। ক্রিকেটে গড়াপেটা খেলার মূল্যবোধের পরিপন্থী। তা কোনোভাবেই সহ্য করা হবে না।”

৪২ বছরের এই তারকা প্রাথমিকভাবে গড়াপেটায় অভিযুক্ত হন ২০১৮ সালে। সেই সময় শ্রীলঙ্কার জাতীয় দলের বোলিং কোচের ভূমিকা পালন করছিলেন। সংযুক্ত আরব আমিরশাহিতে এক টি১০ টুর্নামেন্টে তাঁর প্রশিক্ষণে টিম শ্রীলঙ্কা অংশগ্রহণও করে। জাতীয় দলের হয়ে ৩০টি টেস্ট এবং ৯৫টি একদিনের ম্যাচ খেলা জয়সাকে নিয়ে আইসিসির অভিযোগ গুরুতর। ২০১৭ সালে শ্রীলঙ্কা-এ দলের বোলিং কোচ হিসেবে কলম্বোয় এক ভারতীয় জুয়ারির সঙ্গে আলাপ হয় তাঁর।

তারপরেই কয়েকবার সাক্ষাতের পরে জয়সাকে শ্রীলঙ্কা-এ দলের বাংলাদেশ/জিম্বাবুয়ে সিরিজে ম্যাচ গড়াপেটার প্রস্তাব দেন সেই বুকি। বিপুল অর্থের প্রলোভনে জয়সা দলের এক ক্রিকেটারকে একইভাবে প্রস্তাব দেন। যদিও সেই ক্রিকেটার তৎক্ষণাৎ সেই প্রস্তাব নাকচ করে দেন।

গত কয়েক বছরে শ্রীলঙ্কার বেশ কিছু ক্রিকেটার গড়াপেটায় আইসিসির তরফে শাস্তি পেলেন। চলতি সপ্তাহেই আইসিসির শৃঙ্খলাভঙ্গ করে আট বছর নির্বাসিত হয়েছেন শ্রীলঙ্কার অন্য পেসার দিলহারা লকুথিগে। গড়াপেটা তদন্তে সহযোগিতা না করায় একইভাবে শাস্তি পেয়েছেন সনৎ জয়সূর্য। ২০১৬ সালে লঙ্কান অফস্পিনার জয়ানন্দ ওয়ারানাবীরাকে সাসপেন্ড করে আইসিসি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ipl 2021 sri lankan pacer nuwan zoysa banned for six years for hiding corrupt approaches

Next Story
স্টেইনের চোখে জল আনলেন কেকেআরের তরুণ তুর্কি! আপ্লুত হয়ে স্বীকার প্রোটিয়াজ তারকার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com