scorecardresearch

বড় খবর

KKR-ই হয়ত এবার IPL চ্যাম্পিয়ন! পাঁচ কারণে নাইটদের শিরোপা জেতা সময়ের অপেক্ষা, জানুন

কেকেআরের দল এবার টুর্নামেন্টের অন্যতম সেরা। ট্রফি জয়ের অন্যতম দাবিদার তারকা খচিত ফ্র্যাঞ্চাইজি। জেনে নিন পাঁচ কারণ।

KKR-ই হয়ত এবার IPL চ্যাম্পিয়ন! পাঁচ কারণে নাইটদের শিরোপা জেতা সময়ের অপেক্ষা, জানুন

আইপিএলের নিলামের আগে কেকেআর চারজন ক্রিকেটারকে রিটেন করেছিল- ভেঙ্কটেশ আইয়ার, বরুণ চক্রবর্তী, আন্দ্রে রাসেল এবং সুনীল নারিন। ৪৮ কোটি নিয়ে নিলামের টেবিলে বসেছিল কেকেআর। শেষমেশ ২১ জন ক্রিকেটারকে তুলে নেয় কেকেআর, ৭জন বিদেশি সহ। নিলামের প্ৰথম দিনে কেকেআর বেশ ধীর গতিতে শুরু করে। তবে শেষ পর্যন্ত কেকেআর কিন্তু বেশ কয়েকজন তারকাকে বাছাই করে যথেষ্ট শক্তিশালী স্কোয়াড গড়তে সমর্থ হয়েছে।

নতুন নেতা হিসেবে ঘোষণা করা হয়েছে শ্রেয়স আইয়ারের নাম। অনেক বিশেষজ্ঞই এবার আসন্ন আইপিএলে কেকেআর-কে ফেভারিট বাছছেন। দেখে নেওয়া যাক পাঁচ কারণ-

আরও পড়ুন: নাইটদের স্কোয়াড বাছাই নিয়ে প্রশ্ন! তিন সমস্যায় জেরবার হতে পারে KKR

১) নতুন মরশুমে নতুন ক্যাপ্টেন: আইপিএলে তৃতীয় সফলতম দল কেকেআর। নাইটদের সমস্যা ছিল একজন প্রকৃত লিডারের যে পারফর্ম করে সামনে থেকে নেতৃত্ব দিতে পারবে।

মর্গ্যান গত মরশুমে দলকে ফাইনালে তুললেও ব্যক্তিগত পারফরম্যান্সের বিচারে চূড়ান্ত ব্যর্থ তিনি। চার বিদেশির কোটায় স্রেফ নেতা হওয়ার জন্য খেলে গিয়েছেন টানা। এবার অবশ্য অন্য বিষয়। শ্রেয়স আইয়ার জাতীয় দলের জার্সিতে তুখোড় ফর্মে রয়েছেন। টি২০ হোক বা টেস্ট দুই ফরম্যাটেই ব্যাট হাতে স্বপ্নের ছন্দে রয়েছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ সিরিজের তিনটে ম্যাচেই হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন। তার থেকেও বড় বিষয় একবার-ও আউট হননি। দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক হিসেবে টানা দু-বার দলকে প্লে অফে তুলেছেন। ব্যাটিং ফর্ম তো বটেই শ্রেয়সর নেতৃত্বের দক্ষতাও প্রশ্নাতীত।

২) কোর টিম ধরে রাখা: নাইটরা মূলত এবার দলের কোর টিম ধরে রাখতে সমর্থ হয়েছে। নিলামের আগে ভেঙ্কটেশ আইয়ার, আন্দ্রে রাসেল, সুনীল নারিন, বরুণ চক্রবর্তীকে ধরে রাখার পরে কেকেআর নিলাম থেকে দলে ফিরিয়েছে শিভম মাভি, প্যাট কামিন্স, নীতিশ রানাদের। স্কোয়াডে সাতজন রয়েছেন, যাঁরা অতীতে নাইট রাইডার্সের অংশ ছিলেন। টিম ম্যানেজমেন্ট পুরোনো তারকাদের ফিরিয়ে দলের সাফল্যের রিংটোন সেট করে দিয়েছেন শুরুতেই। দলের কম্বিনেশন বাছাই করতে যেমন সুবিধা হবে, তেমন নতুনদের দলের পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার ক্ষেত্রেও সুবিধা পাওয়া যাবে।

আরও পড়ুন: ১৫০ কিমি গতিতে আগুন ছোটান কাশ্মীরি এই পেসার! মাত্র ২০ লাখে কিনে চমক KKR-এর

৩) দলের শক্তিশালী পেস বিভাগ:
টি২০-তে মোক্ষম সময়ে উইকেট তোলা যেমন গুরুত্বপূর্ণ, তেমন ডেথ রানের গতি আটকানোও বোলারদের কাছে চ্যালেঞ্জ। কেকেআর স্কোয়াডে পেস বিভাগ যেকোনও দলের ব্যাটসম্যানদের কাছে আতঙ্কের হয়ে উঠতে পারে। প্যাট কামিন্স, টিম সাউদি, আন্দ্রে রাসেলদের মত স্পিডস্টাররা যেমন রয়েছেন, তেমন ভারতীয় সিমার হিসাবে রয়েছেন শিভম মাভি, উমেশ যাদবরা। যাঁরা নিয়মিতভাবে ১৪০ প্লাস গতিতে বল করতে পারেন। কেকেআরের এই শক্তিশালী পেস আক্রমণ দলের সম্পদ হতে চলেছে।

Pat Cummins

৪) অলরাউন্ডারদের বৈচিত্র্য: নাইটদের স্কোয়াডে একের পর এক তারকা অলরাউন্ডারে বোঝাই, যাঁরা একার হাতে দলকে জিতিয়ে দিতে পারেন, নিজের দিনে। আন্দ্রে রাসেল, সুনীল নারিন, প্যাট কামিন্স, মহম্মদ নবি, ভেঙ্কটেশ আইয়ারদের মত তারকারা যে কোনও দলের সম্পদ।

সবথেকে বড় বিষয় প্রত্যেকেই এই মুহূর্তে ফর্মে রয়েছেন। আন্দ্রে রাসেল এবং সুনীল নারিন বিপিএলে দারুণ ফর্মে ছিলেন। ভেঙ্কটেশ আইয়াররা জাতীয় দলের হয়ে দুর্ধর্ষ ফর্মে খেলছেন। সবমিলিয়ে নাইটদের স্কোয়াড আপাতত অন্য দলের ঈর্ষার কারণ।

আরও পড়ুন: নিলামে KKR-এর মাস্টারস্ট্রোক ‘দ্বিতীয় নারিন’কে তুলে! টেনিস বলের এই তারকাই এখন তুরুপের তাস

৫) টপ এবং মিডল অর্ডারে ফায়ার পাওয়ার: আলেক্স হেলসের মত বিধ্বংসী ব্যাটারকে সই করিয়ে চমক দিয়েছে কেকেআর। হেলসের সঙ্গে সম্ভবত ওপেন করতে পাঠানো হবে সুনীল নারিনকে। নারিন-হেলস জুটি বিপক্ষের বোলিং ফালাফালা করে দিতে প্রস্তুত থাকবেন। নারিন যেমন বাংলাদেশ প্রিমিয়ার লিগে ১৩ বলে ফিফটির রেকর্ড গড়ে আইপিএলে খেলতে নামবেন।

মিডল অর্ডারেও বিষ্ফোরক ব্যাটসম্যানের ছড়াছড়ি। একের পর এক রয়েছেন আন্দ্রে রাসেল, ভেঙ্কটেশ আইয়ার, স্যাম বিলিংস, নীতিশ রানাদের মত তারকারা। যাঁরা একার হাতে খেলার মোড় ঘুরিয়ে দিতে পারেন।

কেকেআর পূর্ণাঙ্গ স্কোয়াড:
আন্দ্রে রাসেল, সুনীল নারিন, বরুণ চক্রবর্তী, ভেঙ্কটেশ আইয়ার, শ্রেয়স আইয়ার, প্যাট কামিন্স, নীতিশ রানা, শেলডন জ্যাকসন, শিবম মাভি, অজিঙ্কা রাহানে, রিঙ্কু সিং, অনুকূল রায়, রসিক দার, বাবা ইন্দ্রজিত, চামিকা করুনারত্নে, অভিজিৎ তোমার, প্ৰথম সিং, অশোক শর্মা, স্যাম বিলিংস, এলেক্স হেলস, টিম সাউদি, রমেশ কুমার, মহম্মদ নবি, উমেশ যাদব এবং আমন খান

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2022 5 possible reasons why kkr could be ipl champion in upcoming season