scorecardresearch

বড় খবর

KKR একাদশে সাত দেশির কোটায় কারা দলে, কারা বাইরে! হিসাব দেখে মিলিয়ে নিন

কেকেআর এবার দল ভালভাবেই গুছিয়ে নিয়েছে। তবে প্ৰথম এগারোয় কোন সাত দেশীয় তারকা জায়গা করে নেবে, তা নিয়ে জল্পনা রয়েছে।

চারজনকে রিটেন করার পরে নিলামে কেকেআর ২১ জনকে সই করিয়েছে। ভেঙ্কটেশ আইয়ার, সুনীল নারিন, বরুণ চক্রবর্তী এবং আন্দ্রে রাসেলকে রিটেন করেছিল নাইট রাইডার্স শিবির। তারপরে নিলাম থেকে প্যাট কামিন্স, শিভম মাভি, নীতিশ রানাদের মত পুরোনো তারকাদের ফিরিয়েছে কেকেআর। সেই সঙ্গে ১২.২৫ কোটিতে কেকেআর সই করিয়েছে শ্রেয়স আইয়ারকে। তিনিই পরবর্তী নেতা হচ্ছেন। ২৬ তারিখ প্ৰথম ম্যাচে কেকেআর মুখোমুখি সিএসকের। সেই ম্যাচের আগে কেকেআর একদশের সাত ভারতীয়ের কোটায় কারা থাকতে পারেন, দেখে নেওয়া যাক-

১) ভেঙ্কটেশ আইয়ার: ভেঙ্কটেশ আইয়ার কার্যত একার হাতে কেকেআরকে আমিরশাহি পর্বে ফাইনালে পৌঁছে দিয়েছিলেন। ভারতীয় পর্বে একের পর এক ম্যাচ হেরে কেকেআর কার্যত প্লে অফের দৌড় থেকে ছিটকে গিয়েছিল। সেখান থেকে মরুশহরে ১০ ম্যাচে ৩৭০ রান করে নাইটদের হয়ে মাঠ মাতিয়ে যান তারকা। সেই অনবদ্য পারফরমেন্সের সুবাদে জাতীয় দলের হয়ে ওয়ানডে, টি২০-তেও জায়গা করে নিয়েছেন ভেঙ্কটেশ আইয়ার। জাতীয় দলের হয়ে লোয়ার অর্ডারে নামলেও কেকেআরে যথারীতি তিনি ওপেন করবেন।

আরও পড়ুন: অবসর নেওয়া ডিভিলিয়ার্স ফিরছেন RCB-তে! বড় দায়িত্বের ঘোষণা এই সপ্তাহেই

২) শ্রেয়স আইয়ার: কেকেআরের নতুন নেতা শ্রেয়স আইয়ার নিজের পছন্দের তিন নম্বরে নামবেন। বিরাট কোহলির অনুপস্থিতিতে কিছুদিন আগেই শ্রীলঙ্কার বিরুদ্ধে টানা তিনটে ম্যাচে হাফসেঞ্চুরি করেছিলেন। একবার-ও তাঁকে আউট করতে পারেননি লঙ্কান বোলাররা। আইসিসির চলতি মাসের সেরার মনোনয়নও পেয়েছেন। জাতীয় দলের দুর্ধর্ষ ফর্ম নাইটদের জার্সিতেও মেলে ধরতে মরিয়া থাকবেন তরুণ তুর্কি।

৩) নীতিশ রানা: রিলিজ করে দেওয়ার পরে নিলাম থেকে ৮ কোটি টাকা খরচ করে নীতিশ রানাকে দলে ফিরিয়েছে কেকেআর। আইপিএলে লের গত মরশুমে ভারতীয় পর্বে নাইটদের সর্বোচ্চ রান স্কোরার ছিলেন তিনি। তিনে শ্রেয়স আইয়ারের পরে চারে তিনি নামবেন। দলের মিডল অর্ডারের দায়িত্ব সামলাতে হবে তাঁকে।

আরও পড়ুন: KKR-ই হয়ত এবার IPL চ্যাম্পিয়ন! পাঁচ কারণে নাইটদের শিরোপা জেতা সময়ের অপেক্ষা, জানুন

৪) অজিঙ্কা রাহানে: অভিজ্ঞ রাহানেকে বাইরে রেখে এগারো বাছার সাহস পাবে না নাইট ম্যানেজমেন্ট। অজিঙ্কা রাহানের অন্তর্ভুক্তি কেকেআরের একাধিক সমস্যা মেটাতে পারে। ভেঙ্কটেশ আইয়ারের সঙ্গে প্রয়োজনে যেমন ওপেন করতে পারবেন, তেমন মিডল অর্ডারেও দায়িত্বশীল ভূমিকা নিতে দেখা যেতে পারে তাঁকে। আর অভিজ্ঞতার জন্য কেকেআরের লিডারশিপ গ্রুপের অন্যতম অংশ হতে চলেছেন তিনি।

৫) বরুণ চক্রবর্তী: কেকেআর একাদশে বরুণ চক্রবর্তী যে অপরিহার্য তা গত দুই মরশুমেই প্রমাণ হয়ে গিয়েছে। দলের অন্যতম ম্যাচ উইনার তিনি। গত মরশুমে নাইটদের হয়ে ১৮ উইকেট তুলে নিয়েছিলেন। ২০২০, ২০২১ মরশুমে তাঁর নামের পাশে সবমিলিয়ে ৩৫ উইকেট। ফিটনেস সমস্যা মিটিয়ে নিজের ধারাবাহিকতা ধরে রাখবেন বরুণ চক্রবর্তী, এটাই আশা নাইট শিবিরের।

৬) শিভম মাভি: যে চার তারকাকে কেকেআর নিলামের টেবিল থেকে দলে ফিরিয়েছে, তাঁদের মধ্যে অন্যতম শিভম মাভি। গতি তাঁর বোলিংয়ের অন্যতম অস্ত্র। প্যাট কামিন্স, টিম সাউদি, উমেশ যাদবের সঙ্গে মাভির পেস চতুর্ভুজ টুর্নামেন্টের অন্যতম সেরা। প্ৰথম একাদশে উমেশ যাদবের সঙ্গে মাভির লড়াই হবে স্থান পাওয়া নিয়ে। তবে তরুণ তুর্কি মাভির ভাগ্যেই শিকে ছিঁড়তে পারে।

আরও পড়ুন: নাইটদের স্কোয়াড বাছাই নিয়ে প্রশ্ন! তিন সমস্যায় জেরবার হতে পারে KKR

৭) উমেশ যাদব: ২০১৪-১৬ টানা তিন বছর নাইটদের হয়ে খেলার পরে উমেশ ফের একবার কেকেআরের জার্সিতে খেলবেন আগামী মরশুমে। উমেশ অথবা মাভি কেউ একজন যেমন প্ৰথম একাদশে সুযোগ পেতে পারেন, তেমন দুজনকে রেখেও দল গঠনের অপশন রয়েছে। সেক্ষেত্রে প্যাট কামিন্স এবং টিম সাউদির দুজনকেই বাইরে বসতে হবে। আলেক্স হেলস, স্যাম বিলিংস, আন্দ্রে রাসেল এবং সুনীল নারিন- চার বিদেশি যদি এরকম হয়, তাহলে উমেশ-মাভি দুজনেই সুযোগ পাবেন প্ৰথম এগারোয়।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2022 7 possible indian cricketers in kkr first xi venkatesh iyer