scorecardresearch

আচমকা IPL থেকে নিজেকে সরিয়ে নেওয়া! কড়া শাস্তির ব্যবস্থা করছে সৌরভদের বোর্ড

নিলাম হয়ে যাওয়ার পরে হঠাৎ করে নিজেকে সরিয়ে নেওয়া যাবে না। কড়া নিয়ম আনতে চলেছে বোর্ড।

অতীতেও ঘটেছে। এবারের আইপিএল শুরুর আগেও একই ঘটনা। শেষ মুহূর্তে আচমকা টুর্নামেন্ট থেকে সেরকম বড়সড় কারণ ছাড়াই নিজেদের সরিয়ে নেওয়া। এবারে যেমন পরিবারের সঙ্গে সময় কাটানোর জন্য হঠাৎ করে নিজেকে সরিয়ে নিয়েছেন জেসন রয়। গুজরাট টাইটান্স নিলামে তারকা ব্যাটসম্যানকে কিনেছিল। একইভাবে বাবলে ক্লান্তির কারণে কেকেআরের আলেক্স হেলসও সরিয়ে নিয়েছেন নিজেকে।

এমন ঘটনা যাতে ভবিষ্যতে না ঘটে, সেইজন্য কড়া নিয়ম আনতে চলেছে বিসিসিআই। এমনটাই জানানো হয়েছে ক্রিকবাজের প্রতিবেদনে। বলা হচ্ছে, প্রয়োজনীয় কারণ ছাড়াই আচমকা আইপিএল থেকে সরে দাঁড়ালে বোর্ডের কড়া নির্দেশিকার সামনে পড়তে হবে সংশ্লিস্ট তারকাকে। কোনও সন্দেহ নেই, হঠাৎ করেই বিদেশি ক্রিকেটাররা নিজেদের সরিয়ে নিলে সবথেকে বড় সমস্যায় পড়ে সংশ্লিষ্ট ফ্র্যাঞ্চাইজি। ভবিষ্যতে যাতে এরকম সমস্যায় না পড়তে হয়, সেইজন্য বোর্ড কড়া নিয়মাবলী চালু করে ফ্র্যাঞ্চাইজিদের পাশে দাঁড়ানোর বার্তা দিতে চলেছে।

আরও পড়ুন: ভাইকে আউট করে মুখে হাত ক্রুনালের! ম্যাচের পরে মুখ খুললেন হার্দিকও, দেখুন ভিডিও

আইপিএলের গভর্নিং কাউন্সিলের এক সদস্য ক্রিকবাজ-কে জানিয়েছেন, “ফ্র্যাঞ্চাইজিদের স্বার্থ রক্ষার জন্য বোর্ড বরাবর দায়বদ্ধ। ফ্র্যাঞ্চাইজিরা লিগের গুরুত্বপূর্ণ শেয়ারহোল্ডার। নিলামে অনেক পরিকল্পনা করে সমস্ত দল ক্রিকেটারদের কেনে। হঠাৎ করেই সেরকম গুরুত্বপূর্ণ কারণ ছাড়া কোনও ক্রিকেটার নিজেদের সরিয়ে নিলে সমস্ত পরিকল্পনা বানচাল হয়ে যায়।”

বলা হচ্ছে, পুরোপুরি সরিয়ে নেওয়ার নীতিতে নিষেধাজ্ঞার পথে হাঁটবে না বোর্ড। বরং সরে দাঁড়াতে চাইলে আইপিএলের গভর্নিং কাউন্সিলের কাছে আবেদন করতে হবে ক্রিকেটারদের। তারপরে কারণ গ্রহণযোগ্য মনে হলে তাহলেই একমাত্র সেই ক্রিকেটারকে সবুজ সঙ্কেত দেওয়া হবে। যে সমস্ত ক্রিকেটার বারবার এই ঘটনা ঘটাবেন, তাঁদের ভবিষ্যতে আইপিএলে খেলার ওপর নিষেধাজ্ঞা জারিও করা হতে পারে।

সেই সূত্র আরও জানাচ্ছেন, “এমন নয় যে যাঁরা আইপিএল থেকে সরে দাঁড়াবেন, তাঁদের নির্দিষ্ট সময় পর্যন্ত নিষেধাজ্ঞার কবলে পড়তে হবে। তবে প্রতিটি কেস এবার থেকে পুঙ্খানুপুঙ্খ বিচার করা হবে। কোনও পদক্ষেপ নেওয়ার আগে গভর্নিং কাউন্সিল রিসার্চ করে নেবে। কারণ যুক্তিসম্মত হলে সমস্যা হবে না।”

আরও পড়ুন: পিছনে দৌড়ে অবিশ্বাস্য ক্যাচ! IPL-এর সেরা ক্যাচ কি এটাই, দেখুন ভিডিও

ঘটনাচক্রে, চোটের কারণে আইপিএল থেকে সরে দাঁড়ানোর ঘটনা বোধগম্য বিষয়। এক্ষেত্রে বোর্ডের কোনও আপত্তি নেই। তবে যাঁরা ‘পরিবারের সঙ্গে সময় কাটানোর’ জন্য নিজেদের সরিয়ে নিচ্ছেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে তৎপর হবে বোর্ড।

জেসন রয় যেমন হঠাৎ করে নিজেকে সরিয়ে নেওয়ায় সমস্যায় পড়ে গিয়েছে গুজরাট ফ্র্যাঞ্চাইজি। তিনি সরিয়ে নেওয়ার পরে জানিয়েছেন, “সামনে ঠাসা আন্তর্জাতিক ক্রিকেট সূচি রয়েছে। তার আগে পরিবারের সঙ্গে সময় কাটানো উচিত।” ইংল্যান্ডের অন্য এক তারকা আলেক্স হেলস আবার বায়ো বাবলে ক্লান্তির কথা ভেবে কেকেআর স্কোয়াড থেকে সরে দাঁড়িয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2022 bcci to devise strategy to prevent unwarranted pull outs from next season reports