scorecardresearch

বড় খবর

কেকেআর অতীত! বিশ্বের সেরা সেরা টেস্ট দলের হেড কোচ হলেন ম্যাককালাম

ইসিবির তরফে বৃহস্পতিবার ঘোষণা করে দেওয়া হল ইংল্যান্ডের নতুন টেস্ট কোচ হচ্ছেন ব্রেন্ডন ম্যাককালাম।

কেকেআর পর্ব আপাতত। অতীত। আইপিএল চলার সময়েই ইসিবির তরফে ঘোষণা করে দেওয়া হল ব্রেন্ডন ম্যাককালাম ইংল্যান্ডের নতুন টেস্ট দলের কোচ হচ্ছেন। চার বছরের চুক্তিতে। চলতি আইপিএল শেষের পরেই ম্যাককালাম নাইট রাইডার্সের কোচের পদ থেকে সরে দাঁড়াবেন।

নিউজিল্যান্ডের জার্সিতে ২০০৪ থেকে ২০১৬ পর্যন্ত ম্যাককালাম ১০১ টি টেস্ট খেলে ৩৮.৬৪ গড়ে ৬৪৫৩ রান করেছেন। ২০১৪-য় ভারতের বিরুদ্ধে ট্রিপল সেঞ্চুরি করেছিলেন। সেটাই তাঁর টেস্ট কেরিয়ারের সর্বোচ্চ স্কোর। কোনও কিউয়ি ব্যাটসম্যানের টেস্টের আঙিনায় সেটাই একমাত্র ত্রিশতরান।

আরও পড়ুন: কোটি কোটি টাকার লিগে দল KKR-এর! IPL-এর সঙ্গেই শাহরুখের নজর এবার বিদেশেও

লাল বলের ক্রিকেটে কখনও কোচিং করাননি। তবে কিউয়ি টেস্ট দলের হয়ে ৩১ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন অবসর নেওয়া পর্যন্ত। ২০১৫-য় জাতীয় দলকে বিশ্বকাপের ফাইনালে পৌঁছতে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিলেন। ২০২০-তে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে ত্রিনবাগো নাইট রাইডার্সের কোচিং করিয়েছেন।

টেস্ট দলের কোচ ঘোষিত হয়ে যাওয়ার পরে ইংল্যান্ডে ম্যাককালাম কবে পা রাখবেন, তা নির্ভর করছে আইপিএলে কেকেআর প্লে অফে উঠতে পারবে কিনা, তার ওপর। কেকেআরের গ্রুপে দুটো ম্যাচ বাকি রয়েছে। ১৮ মে নাইট রাইডার্স শেষ ম্যাচে খেলবে লখনৌয়ের বিরুদ্ধে।

ম্যাককালাম যেমন নতুন হেড কোচ হচ্ছেন টেস্ট দলের। তেমনই ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক হচ্ছেন বেন স্টোকস। ঘটনাচক্রে, দুজনেই জন্মসূত্রে কিউয়ি। স্টোকস-ম্যাককালাম জমানার সূচনাও হচ্ছে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের মাধ্যমে। জুনের ২ তারিখ থেকে লর্ডসে তিন টেস্টের সিরিজ শুরু হচ্ছে।

এর আগে কখনও টেস্ট কিংবা প্ৰথম শ্রেণির ক্রিকেটে কোচিংয়ের অভিজ্ঞতা না থাকা ম্যাককালামকে হেড কোচ করে যে কার্যত জুয়া খেলল ইংল্যান্ড ক্রিকেট, তা স্বীকার করে নিয়েছেন ইসিবির ক্রিকেট ডিরেক্টর রব কি। তিনি জানিয়েছেন, “সিটবেল্ট বেঁধে সকলে প্রস্তুত হোক নতুন জার্নির জন্য।” আগ্রাসী ক্রিকেটে আস্থা রাখেন বরাবর। ব্যাটসম্যান হিসেবে তো বটেই কোচ হিসাবেও সেই দর্শনে বিশ্বাসী। শেষ ১৭ টেস্টে মাত্র একটিতে জয় পাওয়া ইংল্যান্ডকে শোচনীয় দুর্দশা থেকে বাঁচাতে পারবেন তিনি, সেদিকেই আপাতত তাকিয়ে বিশ্ব ক্রিকেট।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2022 kkrs brendon mccullum appointed as england test team head coach ecb announced