scorecardresearch

বড় খবর

কোথায় তফাৎ কোচ দ্রাবিড় এবং শাস্ত্রীর! চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন সৌরভ

সৌরভ জানিয়ে দিলেন, দ্রাবিড়ের ‘গভীর, সাবধানী পেশাদারি’ মনোভাবে সফল কোচ হওয়ার সমস্ত উপকরণই রয়েছে।

কোচ হিসেবে কোনও আইসিসি ট্রফি না জিতলেও ভারতকে ক্রিকেটীয় দুনিয়ায় অন্য মাত্রায় পৌঁছে দিয়েছেন রবি শাস্ত্রী। টেস্ট দলে হিসাবে দেশে-বিদেশে সমীহ আদায় করে নিয়েছে শাস্ত্রী-কোহলির টিম ইন্ডিয়া। শাস্ত্রীর সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখাই আপাতত নতুন কোচ রাহুল দ্রাবিড়ের মূল লক্ষ্য।

রাহুল দ্রাবিড়ের প্রতি পদক্ষেপে আপাতত শাস্ত্রীর সঙ্গে তুলনায় চুলচেরা বিশ্লেষণ আসবেই, তা কার্যত বলাই বাহুল্য। শনিবার জাতীয় দলের সদ্য প্রাক্তন এবং বর্তমান দুই কোচের তুলনায় মুখ খুললেন স্বয়ং বোর্ড সভাপতি সৌরভও।

আরও পড়ুন: বাড়ি নেই এখনও! IPL-এর টাকায় বাড়ি কিনতে চাইছেন মুম্বই ইন্ডিয়ান্সের ১৯ বছরের তারকা

কলকাতায় এক প্রমোশনাল ইভেন্টে সৌরভ সাফ জানিয়ে দিয়েছেন, সফল কোচ হওয়ার যাবতীয় উপকরণ সবই রয়েছে দ্রাবিড়ের। ‘গভীর, সতর্কতামূলক, পেশাদারি মনোভাব’ দ্রাবিড়কে সাফল্যের চূড়ায় নিয়ে যাবে। “খেলোয়াড়ি জীবনের মতই কোচ হিসাবেও দ্রাবিড় গভীর, সাবধানী এবং চরম পেশাদার। একমাত্র তফাৎ হল ওঁকে এখন আর তিন নম্বরে ব্যাট করতে হয় না। যা ব্যক্তিগতভাবে আমার মনে হয় বেশ কঠিন ছিল। বিশ্বের সেরা সেরা বোলারদের মোকাবিলা করতে হয়েছে ব্যাটসম্যান হিসেবে। দীর্ঘদিন ধরে যে কাজ দারুণভাবে করে চলেছে ও। কোচ দ্রাবিড়ও ছাপ রেখে যাবে। কারণ ও সৎ, এবং সেই দক্ষতা রয়েছে।” বলে দিয়েছেন সৌরভ।

প্রোমোশনাল ইভেন্টে বিশিষ্ট চিকিৎসকবর্গ এবং বেঙ্গল পিয়ারলেস হাউসিংয়ের সিইও কেতন সেনগুপ্তের সঙ্গে সৌরভ গঙ্গোপাধ্যায় (নিজস্ব চিত্র)

শাস্ত্রীকে সরিয়ে দ্রাবিড়কে কোচ করে আনার পিছনে সৌরভের বড়সড় ভূমিকা ছিল। সৌরভ আরও বলেছেন, “প্রত্যেকের মত ও ভুল করবে। তবে দীর্ঘমেয়াদি স্তরে সঠিক কাজ করলে অন্যদের থেকে সাফল্য বেশি আসবেই।”

আরও পড়ুন: ক্যাচ মিসে হ্যাটট্রিকও মিস! দু-বলে দু-উইকেট নিয়েও স্বপ্নভঙ্গ চাহালের, দেখুন ভিডিও

এরপরেই শাস্ত্রীর সঙ্গে দ্রাবিড়ের কোচিংয়ের পার্থক্য নিয়ে মুখ খুলেছেন মহারাজ, “বিভিন্ন ব্যক্তি স্বতন্ত্র ব্যক্তিত্ব নিয়ে চলাফেরা করেন। একজন সবসময় নাছোড় হয়ে ক্রিকেটারদের সঙ্গে লেগে থাকবে, অন্যজন আবার বিশ্বের সর্বকালের সেরা হওয়া সত্ত্বেও নিশ্চুপভাবে নিজের কাজ করে যাবে। দুজন মানুষ একইভাবে সফল হতে পারেন না।”

টি২০ বিশ্বকাপে হতাশাজনক পারফরম্যান্সের পরে বিদায় ঘটে শাস্ত্রীর। তারপরই কোচ হিসেবে টিম ইন্ডিয়ার হটসিটে বসেন রাহুল দ্রাবিড়। জাতীয় দলের কোচ হওয়ার পর ঘরের মাঠে তিন ফরম্যাটে সমস্ত সিরিজ জিতেছেন দ্রাবিড়। যদিও দক্ষিণ আফ্রিকায় টেস্ট এবং ওয়ানডে দুটো সিরিজ হারতে হয়েছে টিম ইন্ডিয়াকে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2022 sourav ganguly opens his mouth about coaching differences rahul dravid ravi shastri team india