scorecardresearch

প্রোটিয়াজ তারকাদের নিয়ে ব্যাপক চিন্তায় BCCI! বেনজির অনুরোধের পথে সৌরভরা

আইপিএলে প্ৰথম তিন সপ্তাহে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটারদের পাওয়া নিয়ে সংশয় তৈরি হয়েছে। সাউথ আফ্রিকা বোর্ডের কাছে আর্জি জানাতে চলেছে বিসিসিআই।

প্রোটিয়াজ তারকাদের নিয়ে ব্যাপক চিন্তায় BCCI! বেনজির অনুরোধের পথে সৌরভরা

বাংলাদেশ সিরিজে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড সাতজন তারকাকে স্কোয়াডে অন্তর্ভুক্ত করেছে, যাঁদের আইপিএলে কন্ট্র্যাক্ট রয়েছে। বাংলাদেশের বিরুদ্ধে ঘরের মাঠে তারকা প্রোটিয়াজ ক্রিকেটাররা জাতীয় দলের হয়ে খেললে এপ্রিলের ১৫-র আগে আইপিএলে খেলতে পারবেন না তারকারা।

এমন আবহেই এবার দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে চলেছে বিসিসিআই। সবথেকে বড় ধাক্কার মুখে পড়তে চলেছে দিল্লি ক্যাপিটালস। আনরিখ নরজে নভেম্বর থেকে খেলার বাইরে। দক্ষিণ আফ্রিকার মেডিক্যাল টিম তারকা স্পিডস্টারকে আইপিএলে খেলার অনুমতি দেবে কিনা, তা-ও স্পষ্ট নয়।

আরও পড়ুন: KKR-ই হয়ত এবার IPL চ্যাম্পিয়ন! পাঁচ কারণে নাইটদের শিরোপা জেতা সময়ের অপেক্ষা, জানুন

একাধিক প্রোটিয়াজ তারকা আইপিএলের শুরুর তিন সপ্তাহ বাইরে কাটাতে পারেন, ঘরের মাঠে বাংলাদেশ সিরিজের জন্য। দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশ সিরিজে দুটো টেস্ট এবং তিনটে ওয়ানডে খেলা হবে। কুইন্টন ডিকক টেস্ট থেকে অবসর নিয়েছেন আগেই। তাঁকে নিয়ে সমস্যা নেই। লখনৌ সুপারজায়ান্টসে যথারীতি খেলবেন তিনি।

তবে প্রশ্ন উঠে গিয়েছে কাগিসো রাবাদা (পাঞ্জাব কিংস), আনরিখ নরজে (দিল্লি ক্যাপিটালস), মার্কো জ্যানসেন (সানরাইজার্স হায়দরাবাদ), লুঙ্গি এনগিদিদের (দিল্লি ক্যাপিটালস) পাওয়া নিয়ে।

আরও পড়ুন: নাইটদের স্কোয়াড বাছাই নিয়ে প্রশ্ন! তিন সমস্যায় জেরবার হতে পারে KKR

এছাড়াও রয়েছেন ডোয়েন প্রিটোরিয়াস, আইডেন মারক্রাম, ডেভিড মিলাররা। ফাফ ডুপ্লেসিস আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেলেছেন। তাঁকে নিয়ে সমস্যা নেই। বোর্ডের এক কর্তা সংবাদসংস্থাকে জানিয়েছেন, “বোর্ডের তরফে গ্রেম স্মিথদের সঙ্গে যোগাযোগ করে অনুরোধ করা হবে শীর্ষসারির প্রোটিয়াজ তারকাদের যদি একটু আগেভাগে আইপিএলের জন্য ছাড়া হয়। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সঙ্গে আমাদের সম্পর্ক ভালো। দ্রুত এই বিষয়ে সমাধানসূত্র বেরিয়ে আসবে বলেই ধারণা। তিন সপ্তাহ প্রোটিয়াজ ক্রিকেটারদের পাওয়া না গেলে একাধিক ফ্র্যাঞ্চাইজি সমস্যায় পড়বে।”

ঘটনাচক্রে, দক্ষিণ আফ্রিকায় কোভিডের তৃতীয় ঢেউ চলাকালীন বিসিসিআই সফর বাতিল করেনি। ‘এ’ দল তো বটেই সিনিয়র দলও নির্ধারিত সূচি মেনে খেলতে গিয়েছিল দক্ষিণ আফ্রিকায়।

ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের নেতা ডিন এলগার ইএসপিএন ক্রিকইনফো-কে জানিয়ে দিয়েছেন, জাতীয় দলের ক্রিকেটারদের কাছে আনুগত্যের সূক্ষ্ম বিষয় হাজির হয়ে যাচ্ছে। “সংশ্লিষ্ট ক্রিকেটারদের বোর্ডকে জানানো উচিত তাঁরা আইপিএলে খেলতে যেতে চান, নাকি জাতীয় দলের হয়ে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে রাজি। প্লেয়ারদের কাছে এমন পরিস্থিতি হাজির হয়েছে, যেখানে আনুগত্যের বিষয়টি জড়িয়ে। ওঁদের বুঝতে হবে টেস্ট ক্রিকেট এবং ওয়ানডে ক্রিকেটের পারফরম্যান্সই আইপিএল কন্ট্র্যাক্ট এনে দিয়েছে।” বলে দিয়েছেন এলগার।

আরও পড়ুন: নিলামে KKR-এর মাস্টারস্ট্রোক ‘দ্বিতীয় নারিন’কে তুলে! টেনিস বলের এই তারকাই এখন তুরুপের তাস

বাংলাদেশ সিরিজের জন্য দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড ওয়ানডের যে স্কোয়াড ঘোষণা করেছে, সেখানে কুইন্টন ডিকক, রাবাদা, মারক্রাম, এনগিদি, প্রিটোরিয়াস, মার্কো জ্যানসেন প্রত্যেকেই রয়েছে। রাখা হয়নি আনরিখ নরজেকে।

আপাতত ভারতীয় বোর্ডের সঙ্গে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড কী সমাধানসূত্র বের করে সেদিকে তাকিয়ে ক্রিকেট বিশ্ব। ঘটনা হল, এপ্রিলের ৪ তারিখে প্ৰথম টেস্ট শেষের পরে আইপিএলে প্রোটিয়াজ তারকারা হাজির হলেও ৩ দিনের কোয়ারেন্টিন পর্ব কাটিয়ে মাঠে নামতে টুর্নামেন্ট ১২ দিন অতিক্রান্ত হয়ে যাবে। সেক্ষেত্রেও তিনটে ম্যাচ তারকাদের পাবে না ফ্র্যাঞ্চাইজিরা।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2022 south african cricketers doubtful for ipl three weeks due to bangladesh series bcci to approach csa