scorecardresearch

বড় খবর

IPL-এ নেই ১৫ কোটির জেমিসন! কেন, অবশেষে মুখ খুললেন স্পিডস্টার

গত বছর নিলামে বাজিমাত করেছিলেন নিউজিল্যান্ডের তারকা অলরাউন্ডার কাইল জেমিসন। এবার নিজেকে সরিয়ে নিয়েছেন নিলামের আসর থেকে।

কাইল জেমিসন এবার নেই নিলামে। কিউয়ি স্পিডস্টার আইপিএলে খেলার পরিবর্তে পরিবারের সঙ্গে সময় কাটানোর অপশন বেছে নিয়েছেন। জানিয়ে দিচ্ছেন, জাতীয় দলের হয়ে তিন ফরম্যাটেই যাতে অপরিহার্য অংশ হয়ে উঠতে পারেন, সেইজন্য নিজের বোলিং নিয়ে আরও উন্নত করার প্রচেষ্টা চালিয়ে যাওয়াই আপাতত লক্ষ্য তাঁর।

গত নিলামে দ্বিতীয় দামি তারকার মর্যাদা পেয়েছিলেন তিনি। নিলামের টেবিলে আরসিবি ১৫ কোটি টাকার বিনিময়ে কাইল জেমিসনকে কিনে নিয়েছিল। ইএসপিএন ক্রিকইনফো-কে জেমিসন জানিয়ে দিয়েছেন, “গত ১২ মাসে আইসোলেশন, কোয়ারেন্টিন, বায়ো বাবল অনুষঙ্গ অনুসরণ করা চাপের হয়ে যাচ্ছিল। নতুন চ্যালেঞ্জ হাজির করছিল।”

আরও পড়ুন: কোহলির পরে RCB-র নেতা হওয়ার দৌড়ে এই তিন তারকা! নিলামের প্ল্যানিং প্রায় সারা

“তাছাড়া সামনের ১২ মাসের ঠাসা ক্রিকেট সূচি দেখে ছয়-আট সপ্তাহ পরিবারের সঙ্গে সময় কাটাতে চাইছিলাম। দ্বিতীয় বিষয় হল, আমি হিসাব করে দেখেছি, স্রেফ দু বছর হল আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ ঘটেছে। সেই হিসাবে আমি নতুন-ই। ক্রিকেটে আরও উন্নতি ঘটানো আপাতত লক্ষ্য আমার।”

“যেভাবে এগোচ্ছিলাম, তাতে আমার অন্তত মনে হয়নি, তিন ফরম্যাটে নিউজিল্যান্ডের হয়ে দীর্ঘদিন খেলতে পারব। আসলে বেশ কিছু বিষয়ে আমাকে উন্নতি করতে হবে। সারাক্ষণ স্রেফ খেলে গেলেই হবে না। তাই পরিবারের সঙ্গে থাকা এবং নিজের খেলার উন্নতির করার জন্যই আইপিএল থেকে দূরে থাকছি।”

আরও পড়ুন: IPL নিলাম: কোন দলের হাতে কত কোটি, কীরকম স্কোয়াড নিয়ে মহা-যুদ্ধে! জানুন একনজরে

২০২০-তে ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে দীর্ঘদেহী এই ব্ল্যাক ক্যাপস তারকার। তারপরে নিউজিল্যান্ডের জাতীয় দলের হয়ে ১২ টেস্ট, ৫ ওয়ানডে এবং ৮টা টি২০ খেলেছেন।

ক্রোড়পতি লিগ উপেক্ষা করাও যে যথেষ্ট কঠিন ছিল তাঁর কাচেজ সেটাও উল্লেখ করেছেন তিনি। “সিদ্ধান্ত নেওয়া মোটেই সহজ ছিল না। বেশ কিছুদিন ধরেই ভাবনাচিন্তা করছিলাম। তবে যখন কয়েক সপ্তাহ বাবল লাইফ কাটানোর বিষয় মনের করলাম, তখন সিদ্ধান্ত নেওয়া অনেকটা সহজ হয়ে যায়। কাঁধের ওপর থেকে থেকে যেন বোঝা হালকা হল।”

“আমি এখনও তরুণ। ২৭ বছর বয়সে নিজেকে তরুণই বলব। এখনও সামনে বেশ কয়েক বছরের ক্রিকেট পড়ে রয়েছে। আপাতত সামনের ১২ মাসের ক্রিকেটে ফোকাস করব। তারপরে দেখা যাক, ভবিষ্যতে নিশ্চয় আরও সুযোগ আসবে।”

আরও পড়ুন: ২০ লক্ষ নয়, মেগা নিলামের আগে নিজের বেস প্রাইস অনেকটাই বাড়ালেন শাহরুখ

বিশাল অর্থের বিনিময়ে প্ৰথম মরশুমে খেলতে নেমে সেভাবে অবশ্য কিউয়ি তারকা নজর কাড়তে পারেননি। ইকোনমি রেট ৯.৬০। নিজের পারফরম্যান্স কাটাছেঁড়া করতে গিয়ে জেমিসন বলে দিয়েছেন, “নিজের পারফরম্যান্স খারাপ যেমন বলব না, আবার ভাল-ও বলব না। এটা আমার কাছে নতুন অভিজ্ঞতা হয়ে থাকল। পরিস্থিতি থেকে শেখার চেষ্টা করেছি।”

“আইপিএল আমার কেরিয়ার যে বদলে দিয়েছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। কেরিয়ারের অন্যতম বড় ঘটনা হয়ে থাকছে এই অভিজ্ঞতা।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2022 why kiwi all rounder kyle jamieson opted out of auction revealed