scorecardresearch

বড় খবর

ফুটবলের নিয়ম এবার IPL-এও! খারাপ খেললেই এবার বাদ পড়তে হবে ম্যাচ চলাকালীন

নতুন নিয়মে যুগান্তকারী সিদ্ধান্ত নেওয়া হল আইপিএলে

ফুটবলের নিয়ম এবার IPL-এও! খারাপ খেললেই এবার বাদ পড়তে হবে ম্যাচ চলাকালীন

ফুটবলের নিয়ম সরাসরি এবার চলে এল আইপিএলেও। বিগ ব্যাশে এই নিয়ম আগেই চালু রয়েছে। এবার সেই যুগান্তকারী নিয়ম দেখা যাবে আইপিএল ময়দানে। আসন্ন আইপিএল থেকেই চালু হতে চলেছে ‘ইম্প্যাক্ট প্লেয়ার রুল’।

বোর্ডের তরফে শুক্রবার সরকারি বিবৃতিতে জানিয়ে দেওয়া হল, “বিসিসিআই ইম্প্যাক্ট প্লেয়ার রুলের ধারণা চালু করতে চলেছে যেখানে অংশগ্রহণকারী দল ম্যাচের পরিস্থিতি অনুযায়ী একজনকে পরিবর্ত হিসাবে নামাতে পারবে।”

এই নিয়ম অনুযায়ী, প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি একজন ক্রিকেটারকে ম্যাচ চলাকালীন বদল করতে পারবে। যদি সেটা দলের প্রয়োজন অনুযায়ী।

জাতীয় টি২০ টুর্নামেন্ট সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে আগেই বোর্ডের তরফে এই নিয়ম চালু করা হয়েছিল। সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে দিল্লির ঋত্বিক সৌকিন প্ৰথম ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে নাম লেখান। পরিবর্ত ক্রিকেটার হিসাবে নেমে তিনি দিল্লিকে ৭৭ রানে জেতাতেও সাহায্য করেন।

আরও পড়ুন: ব্যাপক দুঃসংবাদ অস্ট্রেলিয়া থেকে! হঠাৎ শারীরিক অবস্থার অবনতি, দ্রুত হাসপাতালে নিয়ে ছুটতে হল পন্টিংকে

বিগ ব্যাশে এই নিয়ম চালু রয়েছে ‘এক্স ফ্যাক্টর প্লেয়ার’ হিসাবে। যে নিয়মে টিম স্কোয়াডে ১২ অথবা ১৩ নম্বরে থাকা ক্রিকেটার প্ৰথম ইনিংসের ১০ ওভার পর মাঠে নামতে পারেন। এবং এমন একজনের পরিবর্ত হতে পারেন যিনি তখনও পর্যন্ত ব্যাট অথবা এক ওভারের বেশি বোলিংও করেননি। একজন পরিবর্ত ক্রিকেটার সর্বোচ্চ চার ওভার বোলিং করতে পারেন। এমনকি যাঁর বদলে তিনি পরিবর্ত হয়েছেন, তিনি বোলিং করে ফেললেও তাঁর চার ওভার বোলিং করায় বাধা নেই।

আইপিএলে ‘ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম’-এর ব্যবহার বাধ্যতামূলক নয়। ফ্র্যাঞ্চাইজিরা নিজেদের ইচ্ছা অনুযায়ী পরিবর্ত প্লেয়ার নামাতে পারবে। আইপিএলের নিয়ম অনুযায়ী, দুই ইনিংসে ১৪ ওভার পূর্ণ হওয়া পর্যন্ত রিপ্লেসমেন্ট প্লেয়ার নামাতে পারবে দলগুলি। পরিবর্ত প্লেয়ার নামানোর আগে টিম ম্যানেজার মাঠের আম্পায়ার অথবা চতুর্থ আম্পায়ারকে জানাতে হবে। কোনও ওভার পূর্ণ হওয়ার পরই এই নিয়ম ব্যবহার করা যাবে।

আরও পড়ুন: সৌরভের এই সতীর্থই ভারতের প্রধান নির্বাচক হওয়ার দৌড়ে এগিয়ে, বড় আপডেট এল সরাসরি

ব্যাটিং দলের ক্ষেত্রে পরিবর্ত প্লেয়ার বাছা যাবে একটি উইকেটের পতন ঘটলে অথবা ইনিংস ব্রেকের সময়। একইভাবে চতুর্থ আম্পায়ারকে জানিয়ে এই নিয়মের সুবিধা নিতে হবে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2023 impact player substitution rules to be introduced