scorecardresearch

বড় খবর

ফিঞ্চ-রাহানে থেকে মাভি, ১৫ তারকা বাতিল KKR-এ! কারা রইলেন, কারা গেলেন, দেখুন তালিকা

সবমিলিয়ে ১৫ জন দেশি-বিদেশি ক্রিকেটারকে রিলিজ করে দিল কেকেআর

ফিঞ্চ-রাহানে থেকে মাভি, ১৫ তারকা বাতিল KKR-এ! কারা রইলেন, কারা গেলেন, দেখুন তালিকা

আইপিএলের অন্যতম সফল দল। গত মেগা নিলামে নতুন করে দল সাজিয়ে নেওয়ার সুযোগ ছিল। তবে সেভাবে নিলামে নজর কাড়তে পারেনি কেকেআর। শ্রেয়স আইয়ারের নেতৃত্বেও নাইট রাইডার্স সেভাবে পারফর্ম করতে পারেনি। নতুন মরশুম শুরুর আগে কেকেআর আরও একবার দল গুছিয়ে নিতে নেমেছে।

রাহানে, মহম্মদ নবি সহ একাধিক তারকা ক্রিকেটারদের ছেড়ে দেওয়ার পথে হাঁটল কেকেআর। রিটেনশনের লিস্ট জমা দেওয়ার পর দেখা গেল কেকেআর মোট ১৬ জনকে রিলিজ করে দিয়েছে। এমনিতেই কেকেআর এবার তিন বিদেশির সার্ভিস পাবে না। কিছুদিন আগেই ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের অন্যতম স্থপতি আলেক্স হেলস খেলছেন না আইপিএলে। সেই সঙ্গে প্যাট কামিন্স এবং স্যাম বিলিংসও আসন্ন আইপিএল থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন।

আরও পড়ুন: বিশ্বকাপজয়ী ইংল্যান্ড তারকাকে পাবে না KKR! নিলামের আগেই বড়সড় দুঃসংবাদ দিল নাইটরা

আগামী বছর ঠাসা ক্রীড়াসূচি। ভারতে অনুষ্ঠিত হবে একদিনের বিশ্বকাপ। সেই কারণেই ইংল্যান্ডের টেস্ট এবং একদিনের ক্রিকেটের ক্যাপ্টেন কামিন্স সরে দাঁড়ালেন আইপিএল থেকে। অন্যদিকে, স্যাম বিলিংস আবার ইংল্যান্ডের টেস্ট দলের পরিকল্পনায় রয়েছেন। কাউন্টি খেলে জাতীয় দলের টেস্ট স্কোয়াডে প্রত্যাবর্তন ঘটাতে তৈরি তিনি। তাই আইপিএল-কে আপাতত গুডবাই জানিয়ে দিয়েছেন তিনি। এছাড়া রিলিজ করা তারকাদের মধ্যে উল্লেখযোগ্য নাম ফিঞ্চ, শিভম মাভি, শ্রীলঙ্কার চামিকা করুনারত্নে।

রিটেনশনের আগে কেকেআর ট্রেডিং উইন্ডোতে সবথেকে সক্রিয় ফ্র্যাঞ্চাইজি ছিল। গুজরাট থেকে লকি ফার্গুসন (১০ কোটি), রহমানউল্লা গুরবাজকে যেমন তুলে নিয়েছে। তেমন আমন খানকে দিল্লিতে পাঠিয়ে ক্যাপিটালস শিবির থেকে নেওয়া হয়েছে শার্দূল ঠাকুরকে (১০.৭৫ কোটি)। ট্রেডিং উইন্ডো এবং রিটেনশনের ডেডলাইন পেরোনোর পর দেখা যাচ্ছে কেকেআরের পার্সে পড়ে রয়েছে মাত্র ৭.০৫ কোটি টাকা।

আরও পড়ুন: ধোনির পাশে আর খেলতে দেখা যাবে না ব্র্যাভোকে! রিটেনশনের শেষদিনে সাহসী সিদ্ধান্ত CSK-র

২৫ ডিসেম্বর নিলাম থেকে সর্বোচ্চ ১১ জন তারকাকে সই করাতে পারবে। কেকেআরের তিনজন বিদেশির স্লটও ফাঁকা রয়েছে। এবার প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি ৫ কোটি টাকা অতিরিক্ত নিয়ে নিলামের টেবিলে বসতে পারবে। সব ফ্র্যাঞ্চাইজির মধ্যে কেকেআরের হাতেই সবথেকে কম অর্থ রয়েছে। কীভাবে নিলামে কম টাকায় কোয়ালিটি প্লেয়ার নিতে সক্ষম হবে কেকেআর, সেটাই দেখার।

কেকেআর রিটেনড প্লেয়ার: আন্দ্রে রাসেল (বিদেশি), অনুকূল রায়, হর্ষিত রানা, লকি ফার্গুসন (বিদেশি, ট্রেডিং) , নীতিশ রানা, রহমানউল্লা গুরবাজ (বিদেশি, ট্রেডিং) রিঙ্কু সিং, শার্দূল ঠাকুর, শ্রেয়স আইয়ার, সুনীল নারিন (বিদেশি), টিম সাউদি (বিদেশি), উমেশ যাদব, বরুণ চক্রবর্তী, ভেঙ্কটেশ আইয়ার

আরও পড়ুন: ক্যাপ্টেন কেনকে ছেঁটে ফেলল হায়দরাবাদ! নিলামের আগে সানরাইজার্সের স্ট্র্যাটেজি ফাঁস

রিলিজ করা ক্রিকেটার: প্যাট কামিন্স, স্যাম বিলিংস, আলেক্স হেলস, ফিঞ্চ, অজিঙ্কা রাহানে, অভিজিৎ তোমার, অশোক শর্মা, বাবা ইন্দ্রজিৎ, চামিকা করুনরত্নে, মহম্মদ নবি, প্ৰথম সিং, শিভম মাভি, রমেশ কুমার, রসিক দার, শেলডন জ্যাকসন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ipl retention 2023 kkr full squad released and retrained cricketers list