বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

আইপিএলের সেরা তিন রেকর্ড, যা আজও কেউ ভাঙতে পারেননি

আইপিএল আসরে এমন তিনটি সেরা নজরকাড়া পারফরম্যান্স রয়েছে, যার কীর্তি আজও অটুট। জেনে নিন পরপর।

চলতি সপ্তাহের রবিবার থেকে শুরু হতে চলেছে ক্রিকেটের মহারণ। সংযুক্ত আরব আমিরশাহিতে এবারের আইপিএলের দ্বিতীয় পর্বের ওপেনিং ম্যাচেই মুখোমুখি চেন্নাই সুপার কিংস এবং গত বারের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স। ওপেনিং ম্যাচ ঘিরে উত্তেজনার পারদ এখন থেকেই চড়তে শুরু করেছে। এখনও পর্যন্ত আইপিএলে ব্যাট হাতে সেরা পারফরম্যান্স করে শীর্ষে দিল্লি ক্যাপিটালসের ওপেনার শিখর ধাওয়ান (৩৮০রান)। অন্যদিকে সেরা উইকেটসংগ্রাহক হিসাবে অন্যসকলকে পিছনে ফেলে এগিয়ে আরসিবি পেসার হর্ষল প্যাটেল। এখনও পর্যন্ত তাঁর সংগ্রহের তালিকায় ১৭টি উইকেট।

ধাওয়ান এবং প্যাটেল যখন আইপিএলের প্রথম পর্বে অরেঞ্জ ক্যাপ এবং পার্পল ক্যাপ জিতে নিজেদের দারুন ফর্মের নিদর্শন দেখিয়েছেন, ঠিক তখনই আরসিবি অধিনায়ক বিরাট কোহলি ব্যাট হাতে আইপিএলে তার ৬০০০ রানের গন্ডি অতিক্রম করে তার ব্যাটিং ফর্মকে এক অন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন। যদিও আইপিএলের আসন্ন ইভেন্টে এখনও অনেক কিছুই দেখার বাকী থেকে গেছে। তবে আইপিএল আসরে এমন সেরা তিন পারফরম্যান্সের উদাহরন রয়েছে যেগুলির রেকর্ড এখনও পর্যন্ত অধরাই রয়ে গিয়েছে।

আরও পড়ুন: ISL এর পর এবার IPL! তারকাখচিত ফ্র্যাঞ্চাইজি কিনতে আগ্রহী সঞ্জীব গোয়েঙ্কা

বিরাট কোহলির ব্যক্তিগত ৯৭৩ রান:
২০১৬ আইপিএলে ব্যাট হাতে ম্যাজিক দেখিয়েছেন আরসিবি অধিনায়ক বিরাট কোহলি। সেবারের আইপিএলে তার ব্যাটিং ছিল অনেকটা স্বপ্নের মত। একের পর এক মাইলস্টোন গড়েছিলেন তিনি। এখনও পর্যন্ত আইপিএলের একটি সংস্করণে এটাই ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড। কোহলির দুরন্ত ব্যাটিং-এ ভর করেই ২০১৬ আইপিএলে আরসিবি আইপিএলের ফাইনালে পৌঁছয়। ব্যাট হাতে একই মরশুমে তিনি চারটি সেঞ্চুরি করেন যা এখনও কেউ ভাঙতে পারেননি।

১৭৫ রানে অপরাজিত গেইল:
টি-টোয়েন্টি ক্রিকেটের নিঃসন্দেহে অন্যতম আকর্ষক ব্যাটসম্যান ক্রিস গেইল। ২০১৩ সালে আরসিবি ওপেনার হিসেবে ক্রিস গেইল পুনে ওয়ারিয়র্স এর বিরুদ্ধে মাত্র ৬৬ বলে ১৭৫ রানে অপরাজিত থাকেন। তার এই ইনিংসে সাজানো ছিল ১৭টি ছক্কা ও ১৩টি বাউন্ডারি। গত ৭ বছরে এই রানের ধারেকাছে কেউ পৌঁছাতে পারেনি।

আরও পড়ুন: সম্মান নেই কেকেআরে! আইপিএল শুরুর আগেই মর্গ্যানকে তুলোধোনা কুলদীপের, দেখুন ভিডিও

যুবরাজের জোড়া হ্যাটট্রিক:
কিংবদন্তি অলরাউন্ডার যুবরাজ সিং ২০০৭ আইপিএলে ওভারে ৬ টি ওভার বাউন্ডারি হাকিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছিলেন। তবে শুধু ব্যাট হাতে নয়। বল হাতেও তার রেকর্ড আজও অক্ষুন্ন। আইপিএলের ইতিহাসে যুবরাজ একমাত্র তারকা যিনি টুর্নামেন্টের একটি সংস্করণে দুটি হ্যাটট্রিক করেছেন। প্রাক্তন পাঞ্জাব কিংস (PBKS) অধিনায়ক যুবরাজ সিং ২০০৯ আইপিএলে আরসিবির এর বিরুদ্ধে ২২ রানে ৩টি উইকেট নেন। একই মরশুমে যুবরাজ ডেকান চার্জার্সের বিরুদ্ধে তার দ্বিতীয় হ্যাটট্রিক সম্পন্ন করে দলকে ১ রানে নাটকীয় জয় উপহার দেন। হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজির বিরুদ্ধে পাঞ্জাবের রোমাঞ্চকর জয়ে যুবরাজ ১৩ রানে ৩টি উইকেট নিয়ে উপর্যুপরি রেকর্ড গড়েন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ipl three major records which are still intact

Next Story
সমর্থকদের জন্যই মাঠে নামব! ইস্টবেঙ্গলে সই করেই বার্তা ক্লোজে-বিগিলার ‘বন্ধু’র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com