বড় খবর

নিলামের আগে বাছাইয়ে খরচ মোটা টাকা, কত কোটি লাগবে দুই নয়া দলের

ফার্স্ট রিটেনশনের জন্য ১৫ কোটি করে টাকা খরচ করতে হবে আইপিএলের দুই নতুন দলকে। তিনজন করে প্লেয়ার বাছাই করতে পারবে দুই দল।

আইপিএলে দুই নতুন দলকে ছাড়পত্র দিয়ে দিয়েছে বোর্ড। এরপরেই ঘর গুছোতে নেমে পড়েছে দুই নয়া ফ্র্যাঞ্চাইজি। গত নভেম্বরেই আইপিএলের বাকি আট দল নিজেদের রিটেন করা তারকাদের তালিকা জমা দিয়েছে। এবার রিলিজ করা ক্রিকেটারদের পুল থেকে রিটেন করার অপশন রয়েছে লখনৌ এবং আহমেদাবাদ ফ্র্যাঞ্চাইজির কাছে।

নিয়ম অনুযায়ী, লখনৌ এবং আহমেদাবাদ ফ্র্যাঞ্চাইজি মেগা নিলামের আগেই তিনজন করে ক্রিকেটারকে বাছাই করতে পারবে। এই বাছাই পর্বের ডেডলাইন ২২ জানুয়ারি।

আরও পড়ুন: শামিকে কেন ওয়ার্নিং, মেজাজ হারিয়ে মাঠেই আম্পায়ারকে তোপ কোহলির, দেখুন ভিডিও

ক্রিকবাজের প্রতিবেদন অনুযায়ী, দুই ফ্র্যাঞ্চাইজি তিন জন করে ক্রিকেটার বাছাই করতে পারবে ৩৩ কোটি টাকার মধ্যে। এর মধ্যে ফার্স্ট চয়েস ক্রিকেটারকে দিতে হবে ১৫ কোটি টাকা। দ্বিতীয় বাছাইকে নিতে হবে ১১ কোটি টাকায়। সকলেই জাতীয় দলের হয়ে খেলা ক্রিকেটার হলে তৃতীয় রিটেনশনের জন্য খরচ করতে হবে ৭ কোটি টাকা।

যদি দুই নয়া ফ্র্যাঞ্চাইজি মাত্র দুজনকে বেছে নেয়, সেক্ষেত্রে ফার্স্ট এবং সেকেন্ড রিটেনশনকে দিতে হবে যথাক্রমে ১৪ এবং ১০ কোটি টাকা। মাত্র একজনকে বাছলেও খরচ করতে হবে ১৪ কোটি টাকা। আনক্যাপড (জাতীয় দলে না খেলা ক্রিকেটার) প্লেয়ার হলে ৪ কোটি টাকা দিতে হবে। একজনের বেশি আনক্যাপড ক্রিকেটার নেওয়া যাবে না।

আরও পড়ুন: বুমরার স্বপ্নের ডেলিভারির হদিশই পেলেন না মারক্রাম! ছিটকে গেল স্ট্যাম্প, দেখুন

সরকারিভাবে এখনও না জানানো হলেও ফেব্রুয়ারির ১২ এবং ১৩ তারিখে বেঙ্গালুরুতে বসবে নিলামের আসর। এমনটাই জানা যাচ্ছে। এদিকে সূত্রের খবর, আহমেদাবাদ ফ্র্যাঞ্চাইজির নেতৃত্বে থাকছেন হার্দিক পান্ডিয়া। যিনি ২০১৫-২০২১ পর্যন্ত টানা খেলেছেন মুম্বই ইন্ডিয়ান্সে লখনৌ ফ্র্যাঞ্চাইজির অধিনায়ক হতে চলেছেন কেএল রাহুল। লখনৌ দলের ব্যাকরুম স্টাফ হিসাবে যোগ দিয়েছেন গৌতম গম্ভীর, এন্ডি ফ্লাওয়ার, বিজয় দাহিয়ারা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ipl two new teams have to spend 15 crores for first retention before mega auction

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com