বড় খবর

অর্থ-গ্ল্যামারে আইপিএলের সামনেই নেই পিএসএল! কোন লিগে পুরস্কার কত কোটি, জানুন

আইপিএলে তৃতীয় ও চতুর্থ স্থানাধিকারী দলও প্রাইজ মানি পায়। এবারই যেমন আরসিবি এবং সানরাইজার্স হায়দরাবাদ দুই দলই এবার পেল ৮.৭৫ কোটি টাকা।

ত্রয়োদশ সংস্করণের আইপিএল শেষ হল কিছুদিন আগেই। আইপিএল শেষের পরেই প্লে অফ এবং ফাইনাল রাউন্ডের খেলা হল পাকিস্তান সুপার লিগের। পিএসএলে প্রথমবারের মত ফাইনালে উঠল লাহোর কালন্দার্স এবং করাচি কিংস। ফাইনালে লাহোরকে হারিয়ে বাজিমাত করে করাচি কিংস।

এই টুর্নামেন্ট ক্রিকেট দুনিয়ার চোখ কেড়ে নিল এবার জোড়া কারণে। পঞ্চম সংস্করণের পিএসএল পুরোটাই খেলা হল পাকিস্তানের মাটিতে। সেই সঙ্গে গ্রুপ পর্বের খেলা সমাপ্ত হওয়ার আট মাস পর শেষ হল প্লে অফ ও ফাইনাল। অতিমারীর কারণে টুর্নামেন্ট মাঝপথেই স্থগিত হয়ে যায়।

আরো পড়ুন: ধোনির নেতৃত্বে জাতীয় দলে অভিষেক, অবসর নিয়ে এবার খেলবেন বিদেশে

পিএসএল শুরু হওয়ার পর থেকেই প্রতিবেশী দেশের আইপিএলের সঙ্গে তুলনা করা শুরু হয়ে যায়। টুর্নামেন্টের গ্ল্যামার, বৈভব, অর্থের দিক থেকে আইপিএলের সঙ্গে কোনোভাবেই তুলনীয় নয় পিএসএলে। তবুও প্রত্যেক বছরের মত এবারেও পাকিস্তানের অত্যুৎসাহী সর্মথকরা পিএসএল নিয়ে তুলনা করতে থাকেন আইপিএলের। স্টেডিয়াম, বেতন, খেলার মান- সবকিছুই তুলনায় চলে আসছে।

এখন দেখা যাক, অর্থ ও যশের মাপকাঠিতে দুই লিগ কোথায় দাঁড়িয়ে:
প্রাইজ মানি অর্থাৎ পুরস্কার মূল্যে পিএসএল অনেক পিছিয়ে আইপিএলের থেকে। আইপিএলে এবারে চ্যাম্পিয়ন হওয়ার জন্য মুম্বই ইন্ডিয়ান্স পেল ২০ কোটি টাকা। রানার আপ দিল্লির সংগ্রহে ১২.৫ কোটি। অন্যদিকে, পিএসএলে চ্যাম্পিয়ন হওয়া করাচি কিংস পেল ভারতীয় মুদ্রায় ৩.৭৫ কোটি টাকা। রানার আপ লাহোর কালান্দার্স পেল ১.৫ কোটি।

ব্যক্তিগত পুরস্কার মূল্য তুলনায় পিএসএল যথেষ্ট ভালো। টুর্নামেন্টের সেরা বোলার, ব্যাটসম্যান, ফিল্ডার, উঠতি তারকারা প্রত্যেকে পান ১০ লক্ষ করে টাকা। আইপিএলে ক্যাটাগরির সংখ্যা অনেক বেশি, পার্পল ক্যাপ, অরেঞ্জ ক্যাপ, মোস্ট ভ্যালুয়েবল ক্রিকেটার, এমার্জিং ক্রিকেটার, মোস্ট সিক্সেস এওয়ার্ড, পাওয়ার প্লে এওয়ার্ড বিজয়ীরা প্রত্যেকে পান ১০ লক্ষ টাকা।

ব্যক্তিগত পুরস্কার মূল্যে আইপিএলের সমান হওয়ার চেষ্টা করলেও আইপিএলে তৃতীয় ও চতুর্থ স্থানাধিকারী দলও প্রাইজ মানি পায়। এবারই যেমন আরসিবি এবং সানরাইজার্স হায়দরাবাদ দুই দলই এবার পেল ৮.৭৫ কোটি টাকা। পিএসএলে কিন্তু চ্যাম্পিয়ন ও রানার আপ দল বাদে বাকি কোনো দলকে পুরস্কৃত করা হয়না। ঘটনাচক্রে, ব্যক্তিগতভাবে আরসিবি এবং হায়দরাবাদ যা পুরস্কার (১৭.৫ কোটি) পেয়েছে তা পিএসএলের মোট পুরস্কার মূল্যের (৭.৫ কোটি) থেকেও আড়াই গুণ বেশি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ipl vs psl comparison prize money indian premiere league pakistan super league

Next Story
ভারতে অনুষ্ঠিত হতে চলা বিশ্বকাপ বাতিল, বুধবারে দুঃসংবাদ এল বড়সড়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com