KKR, CSK কিম্বা অন্য ফ্র্যাঞ্চাইজি নয়, সেরার মুকুট মুম্বইয়েরই! স্বীকৃতি মিলল বিশ্বের

আট ম্যাচ খেলে চলতি আইপিএলে সব ম্যাচেই হেরেছে মুম্বই। এর মধ্যেই সুখবর পেল রোহিত শর্মা ব্রিগেড।

চলতি আইপিএলে টুর্নামেন্টের ইতিহাসে নিকৃষ্টতম পারফরম্যান্স করে শিরোনামে রয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। টানা আট ম্যাচ হেরে সর্বকালীন লজ্জার রেকর্ড গড়ে ফেলেছে রোহিত শর্মার দল। এর মধ্যেই সুখবর পেল মুম্বই। ফোর্বসের বিচারে চলতি ২০২২-এ আইপিএলের সবথেকে মূল্যবান দল হিসেবে স্বীকৃতি পেল তারা।

মুম্বই ইন্ডিয়ান্স ফ্র্যাঞ্চাইজির ব্র্যান্ড ভ্যালু ১.৩ বিলিয়ন মার্কিন ডলার। দ্বিতীয় স্থানে থাকা সিএসকের ক্ষেত্রে এই অঙ্ক ১.১৫ বিলিয়ন ইউএসডি।

আরও পড়ুন: শাস্ত্রীকে ৭ টা মিসড কল! বোর্ড কীভাবে আচমকা দায়িত্ব দিল, ফাঁস কোহলিদের প্রাক্তনের

এরপরে এই তালিকায় পরপর রয়েছে কেকেআর (১.১ বিলিয়ন মার্কিন ডলার), লখনৌ সুপার জায়ান্টস (১.০৭৫ বিলিয়ন মার্কিন ডলার), দিল্লি ক্যাপিটালস (১.০৩৫ বিলিয়ন মার্কিন ডলার), আরসিবি (১.০২৫ বিলিয়ন মার্কিন ডলার), রাজস্থান রয়্যালস (১ বিলিয়ন মার্কিন ডলার), সানরাইজার্স হায়দরাবাদ (৯৭০ মিলিয়ন মার্কিন ডলার), পাঞ্জাব কিংস (৯২৫ মিলিয়ন মার্কিন ডলার) এবং গুজরাট টাইটান্স (৮৫০ মিলিয়ন মার্কিন ডলার)।

ফোর্বসের তথ্য অনুযায়ী, আইপিএল বিনিয়োগকারীদের জন্য স্বর্গরাজ্য হয়ে উঠছে। আত্মপ্রকাশের পরে আইপিএলে ২০০৯-এ নিজেদের ভ্যালুয়েশন সর্বসমক্ষে এনেছিল। প্রতিটি ফ্র্যাঞ্চাইজির ভ্যালুয়েশন ছিল গড়ে ৬৭ মিলিয়ন মার্কিন ডলার। আর ১০ দলের চলতি লিগে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজির ক্ষেত্রে বর্তমান ভ্যালুয়েশন ১.০৪ বিলিয়ন মার্কিন ডলার। প্রতি বছরে বৃদ্ধির পরিমাণ ২৪ শতাংশ করে।

ফোর্বসের প্রতিবেদনে ব্র্যান্ড ফিন্যান্স ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর আজিমন ফ্রান্সিস বলেছেন, “স্পনসরশিপ এবং মিডিয়ায় আগ্রহ সৃষ্টির নিরিখে বিশ্বের সবথেকে জনপ্রিয়তম ক্রিকেট লিগ আইপিএল। এনবিএ এবং ইউরোপিয়ান ফুটবল লিগের থেকে ধারণা নেওয়া আইপিএল উদ্ভাবকদের ধন্যবাদ প্রাপ্য এই কারণে। কোভিডের সময়েও টুর্নামেন্ট সফল ভাবে আয়োজন করে বিসিসিআই বিনিয়োগকারীদের কাছে নিজেদের অবস্থান, দৃষ্টিভঙ্গি স্পষ্ট করে দিয়েছে।”

Stay updated with the latest news headlines and all the latest Ipl news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2022 mumbai indians most valuable team forbes list

Next Story
শাহরুখ ফোন করে KKR-এ খেলার প্রস্তাব দেন পাক তারকাকে, বড় ঘটনা ফাঁস হয়ে গেল হঠাৎ