scorecardresearch

বড় খবর

IPL খেলা বন্ধ করুক কোহলি! প্রিয় শিষ্যকে নিয়ে মুখ খুলতে বাধ্য হলেন শাস্ত্রী

বিরাট কোহলির অফ ফর্ম নিয়ে মুখ খুললেন টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। জানালেন, কোহলির উচিত বিশ্রাম নেওয়া।

শোচনীয় ফর্মের মধ্যে দিয়ে চলেছেন বিরাট কোহলি। এতটাই যে জাতীয় দল তো বটেই আরসিবি একাদশ থেকেও বাদ দেওয়ার দাবি উঠে গিয়েছে। এমন অবস্থায় প্রিয় শিষ্যকে বিশ্রামের পরামর্শ দিলেন স্বয়ং রবি শাস্ত্রী।

শাস্ত্রীর সঙ্গে কোহলির সখ্য নতুন কিছু নয়। যত কোচেদের অধীনে খেলেছেন মহাতারকা, তাঁদের মধ্যে শাস্ত্রীই কোহলির ঘনিষ্ঠতম। জাতীয় দল থেকে কোচিংয়ের দায়িত্ব ছাড়ার পরে শাস্ত্রী আপাতত আইপিএলে ধারাভাষ্যকারের দুনিয়ায় ফিরে গিয়েছেন।

আরও পড়ুন: আর কোনওদিন ফর্মে ফিরবেন না কোহলি! দুঃস্বপ্নের ভবিষ্যৎবাণী পাক মহাতারকার

এর আগেও কোহলিকে ব্রেক নেওয়ার কথা বলেছিলেন তিনি। এবার সরাসরি জানালেন, কোহলি আইপিএল থেকেই সরে দাঁড়াক সাময়িকভাবে। গত কয়েক বছর ধরেই অধিনায়কত্বের বোঝা ব্যাটিংয়ে চাপ বাড়াচ্ছিল। বর্তমানে জাতীয় দল হোক বা ফ্র্যাঞ্চাইজি লিগ- নেতৃত্ব থেকে অব্যাহতি নিয়েছেন। তা স্বত্ত্বেও ব্যাটে রানের দেখা নেই।

যতীন সাপ্রুর ইউটিউব চ্যানেলে রবি শাস্ত্রী বলে দিয়েছেন, “তিন ফরম্যাটেই নেতৃত্ব দিতে হয়েছে। পাশাপাশি টানা ক্রিকেট খেলে চলেছে ও। আমার মতে ওঁর ব্রেক নেওয়া দরকার। বুদ্ধিমানের কাজ হবে কিছুদিনের জন্য সরে দাঁড়ানো। কখনও কখনও ভারসাম্য আনা প্রয়োজন হয়ে পড়ে। এই বছরে ও আইপিএল খেলছে। ওঁকে যদি নিজের কেরিয়ার দীর্ঘায়িত করতে হয়, এবং আরও ছয়-সাত বছর টানতে হয়, তাহলে আইপিএল থেকে সরে দাঁড়াক ও।”

“ও ইতিমধ্যেই ১৪-১৫ বছর ক্রিকেট খেলে ফেলেছে। শুধু বিরাটই নয়, যারা বেশিদিন জাতীয় দলের হয়ে খেলতে চায়, তাঁদের উচিত বিশ্রাম নেওয়া। আর অফ সিজনেই বিশ্রাম নেওয়া আদর্শ। যেহেতু একমাত্র আইপিএলের সময়েই জাতীয় দলের খেলা বন্ধ থাকে, এই সময়েই ব্রেক নেওয়া যেতে পারে। কখনও কখনও ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজিদের কাছে সরাসরি বলতে হবে, অর্ধেক খেলব, অর্ধেক টাকা নেব। পেশাদারি ক্রিকেটে আন্তর্জাতিক পর্যায়ে শীর্ষে ওঠার জন্য এরকম কঠিন সিদ্ধান্ত নিতে হবে।”

আরও পড়ুন: জঘন্য ফর্মের কোহলি কি বাদ পড়ছেন জাতীয় দলে! ভয়ঙ্কর আপডেট BCCI কর্তার

শাস্ত্রী মনে করছেন, কোহলি এখনও ৬-৭ বছর খেলতে পারেন। তবে ওঁকে ড্রয়িংরুমে গিয়ে নতুন করে নিজেকে আবিষ্কার করতে হবে। তিনি বলছেন, “বিরাট এখনও যুবক। সেরা পাঁচ-ছয় বছর এখনও ওঁর সামনে অপেক্ষমান। গত কয়েকমাসে ও নিশ্চয় নিজের বিষয়ে উপলব্ধি করতে পারছে। ও জানে ওঁকে ড্রয়িংরুমে ফিরে নিজেকে নিয়ে নতুন করে বসতে হবে। একদম নতুন করে ওঁকে সূচনা করতে হবে। অতীতে বহু ক্রিকেটার এরকম অবস্থার মধ্যে দিয়ে গিয়েছে। অনেকেই প্ৰথম বলে আউটের কথা বলছে। তবে আমি এতে একদমই চিন্তিত নই। আউট হওয়া নয়, বরং কেউ যদি নিজের উইকেট ছুঁড়ে দিয়ে আসে, সেটা বরং চিন্তার বিষয়। এটা ওঁকে ঠিক করতে হবে।”

অনেকে বিশেষজ্ঞের ধারণা যেভাবে কোহলিকে ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে, সেটাই মানসিকভাবে বিপর্যস্ত করে তুলেছে মহাতারকাকে। এই সময় ব্রেক নেওয়াই হয়ত কোহলির জন্য আদর্শ হবে।

Stay updated with the latest news headlines and all the latest Ipl news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2022 ravi shastri advises virat kohli to take a break from all forms of cricket