scorecardresearch

এক হারেই সর্বনাশ মুম্বইয়ের! হঠাৎ প্লে অফ থেকে ছিটকে যাওয়ার সামনে পাঁচবারের চ্যাম্পিয়নরা

প্লে অফের আগে বিদায় হওয়ার রাস্তা প্রায় পাকা মুম্বইয়ের

এক হারেই সর্বনাশ মুম্বইয়ের! হঠাৎ প্লে অফ থেকে ছিটকে যাওয়ার সামনে পাঁচবারের চ্যাম্পিয়নরা

গত সিজনে আইপিএলের পয়েন্ট তালিকায় শেষস্থানে ফিনিশ করেছিল মুম্বই। এবার শুরুর দিকে বেশ কয়েক ম্যাচের হারের ধাক্কা সামলে দুর্দান্ত ছন্দে রয়েছেন রোহিত শর্মারা একাধিক তারকা ক্রিকেটারের অনুপস্থিতি ঢেকে দিয়েছেন বাকিরা। মঙ্গলবার জিতলেই প্লে অফ পাকা করে ফেলত মুম্বই। তবে লখনৌয়ের কাছে জেতা ম্যাচ হেরে বেশ বিপদে পড়ে গেল পাঁচবারের চ্যাম্পিয়ন দল। প্লে অফ হঠাৎ করেই অনিশ্চিত হয়ে পড়েছে মুম্বইয়ের কাছে।

মোটামুটি চ্যালেঞ্জিং স্কোর তাড়া করে প্ৰথম উইকেটেই ঈশান কিষান এবং রোহিত শর্মা ঝড় তুলে একশো রান তুলে দিয়েছিলেন। তবে হঠাৎ করেই মুম্বই ইন্ডিয়ান্স-এর নেমেসিস হিসাবে আবির্ভূত হন রবি বিশ্নোই। দুই ওপেনারকে পরপর ফেরত পাঠিয়ে যে ধাক্কা দিয়েছিলেন। তা আর মিডল অর্ডার সামলাতে পারেনি। শেষ ওভারে জয়ের জন্য মুম্বইয়ের দরকার ছিল মাত্র ১১ রান। তবে মহসিন খান আটকে দেন ক্রিজে থাকা টিম ডেভিডকে। জেতা ম্যাচ হাতছাড়া হয়ে এখন বেশ চাপে পড়ে গেল মুম্বই।

প্লে অফে পৌঁছনোর জন্য আপাতত যে সমীকরণের সামনে মুম্বই ইন্ডিয়ান্স:
১৩ ম্যাচ খেলে মুম্বইয়ের সংগ্রহে আপাতত ১৪ পয়েন্ট। ২১ তারিখে লিগের শেষ ম্যাচে মুম্বই নামবে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে। সেই ম্যাচে জিতলেও মুম্বই ১৬ পয়েন্টে পৌঁছবে। যা প্লে অফে পৌঁছনো মোটেই নিশ্চিত করতে পারবে না। মুম্বইকে শেষ ম্যাচে জিতলেও বাকি দলের ফলাফলের ওপর নির্ভর করে থাকতে হবে। হায়দরাবাদ ম্যাচ মুম্বই জিতলে সিএসকের বিপক্ষে দিল্লি ক্যাপিটালসকে জিততে হবে। লখনৌয়ের বিপক্ষে কেকেআরকে জিততে হবে। সেইসঙ্গে আরসিবি এবং পাঞ্জাব কিংসকে শেষ দুই ম্যাচের মধ্যে অন্তত একটি ম্যাচ জিততে হবে। এক্ষেত্রে মুম্বই সরাসরি কোয়ালিফাই করবে প্লে অফে।

মুম্বই যদি শেষ ম্যাচে হারে:
মুম্বই শেষ ম্যাচে হারলে লিগ পর্ব শেষ করবে ১৪ পয়েন্টে। সেক্ষেত্রে আরসিবিকে শেষ দুই ম্যাচে হায়দরাবাদ এবং গুজরাট টাইটান্স-এর কাছে হারতে হবে। দিল্লিকে পাঞ্জাবের বিপক্ষে জিততে হবে এবং একইসঙ্গে পাঞ্জাবকে জিততে হবে রাজস্থান রয়্যালস-এর বিপক্ষে।

এমন পরিস্থিতিতে পাঞ্জাব একমাত্র ১৪ পয়েন্টে থাকবে। এবং নেট রানরেটে এগিয়ে থাকার জন্য মুম্বই চতুর্থ দল হিসেবে প্লে অফে ঢুকবে।

Stay updated with the latest news headlines and all the latest Ipl news download Indian Express Bengali App.

Web Title: Ipl 2023 mumbai indians qualification play off scenario explained after loss against lucknow super giants